Home /News /business /
SBI-তে অ্যাকাউন্ট থাকলে সাবধান, এমন লিঙ্কে ক্লিক করলেই লোপাট হয়ে যাবে সব টাকা-পয়সা!

SBI-তে অ্যাকাউন্ট থাকলে সাবধান, এমন লিঙ্কে ক্লিক করলেই লোপাট হয়ে যাবে সব টাকা-পয়সা!

পরিসংখ্যান বলছে, অ্যাপের মাধ্যমে যাঁরা লেনদেন করেন, তাঁরাই সবচেয়ে বেশি সাইবার জালিয়াতির শিকার হন।

  • Share this:

#নয়াদিল্লি: যত দিন যাচ্ছে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। সঙ্গে বাড়ছে প্রযুক্তির অপব্যবহার। নেট দুনিয়ায় ওত পেতে হাজারও জালিয়াত। অসতর্ক মুহূর্তে একটা লিঙ্কে ক্লিক করলেই ব্যস! সঙ্গে সঙ্গে লাখ লাখ টাকা হাপিস। পরিসংখ্যান বলছে, অ্যাপের মাধ্যমে যাঁরা লেনদেন করেন, তাঁরাই সবচেয়ে বেশি সাইবার জালিয়াতির শিকার হন। বড় কোম্পানি বা বেশি লেনদেন হয় এমন অ্যাপগুলোকেই টার্গেট করে জালিয়াতরা।

আরও পড়ুন: ঘরে বসেই লাখ লাখ টাকা আয় করুন! জানুন ভার্মি কম্পোস্টের ব্যবসা নিয়ে!

বর্তমানে সাইবার অপরাধীদের নেক নজর পড়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআইয়ের (SBI) উপর। এসবিআই ইয়োনোর নামে বিপুল টাকার জালিয়াতি হচ্ছে। সাইবার বিশেষজ্ঞরা এর নাম দিয়েছেন ‘এসএমএস ফিশিং কেলেঙ্কারি’। তাই এসবিআই-তে অ্যাকাউন্ট থাকলে সতর্ক হতে হবে। মেনে চলতে হবে কয়েকটা নিয়ম।

কীভাবে চলছে এই কেলেঙ্কারি? ইয়োনো (YONO) এসবিআইয়ের ডিজিটাল ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম। এই অ্যাপ ব্যভারকারী অ্যাকাউন্ট হোল্ডারদের কাছে একটা করে এসএমএস পাঠাচ্ছে জালিয়াতরা। তাতে থাকছে একটা লিঙ্ক। সঙ্গে এসএমএসে লেখা থাকছে, ‘এখনই এই লিঙ্কের সঙ্গে আপনার প্যান আপডেট করুন। নাহলে বন্ধ হয়ে যাবে এসবিআই ইয়োনোর অ্যাকাউন্ট’।

আরও পড়ুন: মাসে মাত্র ১০০০ টাকা জমিয়ে কোটিপতি! দেখে নিন সম্পূর্ণ হিসেব!

এই লিঙ্কে ক্লিক করলে একটি পেজ খুলে যাচ্ছে। এই পেজ দেখতে হুবহু এসবিআইয়ের ওয়েবসাইটের পেজের মতোই। এই পেজে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য পূরণ করতে বলা হচ্ছে। এসবিআইয়ের অফিসিয়াল সাইটের মতো দেখতে হওয়ায় গ্রাহকদের কোনও সন্দেহও হচ্ছে না। তাঁরা নির্ভয়ে সেখানে নিজেদের ব্যক্তিগত তথ্য দিচ্ছেন। আর সঙ্গে সঙ্গে সে সব পৌঁছে যাচ্ছে হ্যাকারদের কাছে। মুহূর্তে লোপাট হয়ে যাচ্ছে অ্যাকাউন্টের সব টাকা।

এটাকেই ‘এসএমএস ফিশিং কেলেঙ্কারি’ বলছেন সাইবার বিশেষজ্ঞরা। এই নিয়ে গ্রাহকদের সতর্ক করেছে এসবিআই। ইমেল, এসএমএস, ফোন কল বা এমবেডেড লিঙ্কের উত্তর দিতে নিষেধ করা হয়েছে। গ্রাহকদের উদ্দেশ্যে জারি করা নির্দেশিকায় এসবিআই স্পষ্ট বলেছে, ‘কেউ যদি আপনার কাছে ব্যক্তিগত তথ্য বা ব্যাঙ্কের তথ্য জানতে চায়, সেসব তাঁকে একেবারেই দেবেন না’।

আরও পড়ুন: ফের দাম বাড়ল সোনা ও রুপোর, চেক করে নিন আজ গোল্ডের লেটেস্ট রেট

যদি ব্যক্তিগত তথ্য চেয়ে কেউ ফোন করে বা এসএমএস আসে তাহলে গ্রাহক report.phishing@sbi.co.in –এ মেল করে অভিযোগ জানাতে পারেন। এছাড়া ব্যাঙ্কের হেল্পলাইন নম্বর ১৯৩০-তে ফোন করেও অভিযোগ জানানো যাবে। পাশাপাশি অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলেও ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে। প্রসঙ্গত, এই ধরনের ঘটনা রুখতে ভারতীয় দণ্ডবিধির কিছু ধারা, যেমন প্রতারণা, জালিয়াতির সঙ্গে সাইবার অপরাধকে যুক্ত করা হয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Online Fraud, SBI Alert

পরবর্তী খবর