Home /News /business /
Reserve Bank of India: কোন ব্যাঙ্ক থেকে লোন নিলে সবচেয়ে কম সুদ গুনতে হবে? দেখে নিন তালিকা!

Reserve Bank of India: কোন ব্যাঙ্ক থেকে লোন নিলে সবচেয়ে কম সুদ গুনতে হবে? দেখে নিন তালিকা!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Reserve Bank of India: রিজার্ভ ব্যাঙ্ক পরপর রেপোরেট বৃদ্ধি করায় অন্যান্য লোনের পাশাপাশি হোম লোনেও সুদের হার বাড়িয়ে দিয়েছে ঋণদাতা ব্যাঙ্কগুলি।

  • Share this:

    #নয়াদিল্লি: গত কয়েক মাসে হোম লোনের (Home Loan) সুদের হারে বৃদ্ধি দেখা গিয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) বা আরবিআই (RBI) এখনও পর্যন্ত পর পর ৩ বার রেপো রেট (Rapo Rate) বৃদ্ধি করেছে যার কারণে নানা ধরনের লোনের ক্ষেত্রে সুদের হার বেড়ে গিয়েছে। বর্তমানে রেপো রেট বৃদ্ধি পেয়ে ৫.৪০ শতাংশ হয়ে গিয়েছে। ২০১৯ সালের ১ অক্টোবর তারিখের পরে নেওয়া বেশিরভাগ হোম লোনের সুদের হার একটি এক্সট্রানাল বেঞ্চমার্কের সঙ্গে যুক্ত। বেশির ভাগ ক্ষেত্রে সুদের হারের এই বেঞ্চমার্ক হল রেপো রেট।

    রিজার্ভ ব্যাঙ্কের দ্বারা পর পর রেপোরেট বৃদ্ধি করায় অন্যান্য লোনের পাশাপাশি হোম লোনেও সুদের হার বাড়িয়ে দিয়েছে ঋণদাতা ব্যাঙ্কগুলি। প্রত্যেক ব্যাঙ্ক এবং অর্থনৈতিক সংস্থার ক্ষেত্রে হোম লোনে সুদের হার ভিন্ন ভিন্ন হয়। এই কারণে বাড়ি তৈরি করার জন্য ঋণ নেওয়ার আগে অন্যান্য ব্যাঙ্কের সুদের হারের সঙ্গে তুলনা করে দেখা উচিত। কেন না, যেখান থেকে সবচেয়ে কম সুদের হার এবং অন্যান্য সুবিধা পাওয়া যাবে সেখান থেকেই লোন নেওয়া উচিত। এই প্রতিবেদনে ২০ বছরের ঋণ শোধের মেয়াদ পর্যন্ত ৭৫ লক্ষ টাকার লোনে কোন ব্যাঙ্ক কত সুদ ধার্য করছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

    ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক (Indian Overseas Bank)

    সংবাদমাধ্যম মানিকন্ট্রোল-এর একটি রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ভারতের সমস্ত ব্যাঙ্কগুলির মধ্যে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক ২০ বছরের মেয়াদে ৭৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণে সবচেয়ে কম সুদ ধার্য করছে। এই ব্যাঙ্ক থেকে লোন নিয়ে ঋণদাতাকে বার্ষিক ৭.১৫ শতাংশ হারে সুদ প্রদান করতে হবে।

    সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Central Bank of India)

    যদি কোনও ব্যক্তি বাড়ি বানানোর জন্য হোম লোন নিতে উদ্যোগী হন তবে তাঁর সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করা উচিত। সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০ বছরের পরিশোধের মেয়াদে ৭৫ লক্ষ টাকা হোম লোনে বার্ষিক ৭.২ শতাংশ সুদ ধার্য করছে। এই লোনের ক্ষেত্রে ইএমআই (EMI) বা মাসিক কিস্তি হবে ৫৯,০৫১ টাকা।

    ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra)

    ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র থেকে হোম লোন নিলে ২০ বছরের মেয়াদে ৭৫ লক্ষ টাকা ঋণে বার্ষিক ৭.৩ শতাংশ সুদ প্রদান করতে হবে। যদি এই কোনও ব্যাক্তি এই ব্যাঙ্ক থেকে লোন নিয়ে বাড়ি তৈরি করেন তবে তাঁকে মাসিক ৫৯,৫০৭ টাকা কিস্তি হিসেবে প্রদান করতে হবে।

    আরও পড়ুন:  চাকরি বদলিয়েছেন? লোকসান থেকে বাঁচতে পুরনো PF অ্যাকাউন্টের সঙ্গে নতুন অ্যাকাউন্ট কীভাবে যুক্ত করবেন? জানুন প্রক্রিয়া!

    ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank of India)

    এই ব্যাঙ্কের হোম লোনের ক্ষেত্রেও ৭৫ লক্ষ টাকা ঋণে বার্ষিক ৭.৩ শতাংশ সুদ প্রদান করতে হবে। অর্থাৎ, মাসিক ৫৯,৫০৭ টাকা ঋণ হিসেবে প্রদান করতে হবে।

    পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) বা পিএনবি (PNB), ইউনিয়ন ব্যাঙ্ক (Union Bank) এবং ইউকো ব্যাঙ্ক (UCO Bank) এই সমস্ত ব্যাঙ্কগুলির ক্ষেত্রে হোম লোনের উপর বার্ষিক সুদের হার ৭.৪ শতাংশ। এই দরে ২০ বছরের মেয়াদে ৭৫ লক্ষ টাকা ঋণ নিলে বার্ষিক ৫৯,৯৬২ টাকা মাসিক কিস্তি প্রদান করতে হবে।

    আরও পড়ুন:  পাসওয়ার্ডের উত্তরাধিকার: মৃত্যুর পর ডিজিটাল অ্যাকাউন্টের হস্তান্তর হবে কী ভাবে, দেখে নিন একনজরে

    ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda)

    যদি কোনও ব্যক্তি বাড়ি বানানোর জন্য ২০ বছরের মেয়াদে ব্যাঙ্ক অফ বরোদা থেকে ৭৫ লক্ষ টাকা হোম লোন নেন তবে তাঁকে বার্ষিক ৭.৪৫ শতাংশ দরে সুদ প্রদান করতে হবে। ব্যাঙ্ক অফ বরোদার দরে সুদ হিসেব করলে দেখা যাবে ঋণগ্রহীতাকে মাসিক ৬০,১৯০ টাকা ইএমআই প্রদান করতে হবে।

    আরও পড়ুন:  New Business Idea: কম পুঁজিতেই মুনাফা-ই মুনাফা! এই ব্যবসা শুরু করলেই মালামাল

    এলআইসি হাউজিং ফিনান্স (LIC Housing Finance)

    ২০ বছরের ঋণ পরিশোধের মেয়াদে এলআইসি হাউজিং ফিনান্স থেকে ৭৫ লক্ষ টাকা হোম লোন নিলে বার্ষিক ৭.৫ শতাংশ হারে সুদ প্রদান করতে হবে। এই হোম লোনের ক্ষেত্রে ইএমআই হিসেবে মাসিক ৬০,৪১৯ টাকা সংস্থাকে শোধ করতে হবে। এর সঙ্গে সঙ্গে আইডিবিআই ব্যাঙ্ক (IDBI Bank) এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কও (Kotak Mahindra Bank) ২০ বছরের মেয়াদে ৭৫ লক্ষ টাকা ঋণে বার্ষিক ৭.৫ শতাংশ সুদ ধার্য করে।

    ভারতীয় স্টেট ব্যাঙ্ক (State Bank of India)

    ভারতের সবচেয়ে বৃহত্তম ব্যাঙ্ক ২০ বছরের মেয়াদের ৭৫ লক্ষ টাকা ঋণে বার্ষিক ৭.৫৫ শতাংশ দরে সুদ ধার্য করে। স্টেট ব্যাঙ্ক থেকে লোন নিয়ে মাসিক ৬০,৬৪৯ টাকা কিস্তি প্রদান করতে হবে।

    Published by:Arjun Neogi
    First published:

    Tags: RBI, Reserve Bank of India

    পরবর্তী খবর