ATM থেকে টাকা তোলার ব্যাপারে RBI-এর ৫টি নতুন ঘোষণা জেনে নিন

প্রতীকী ছবি

এটিএম সংক্রান্ত যা যা নিয়ম ছিল তাতে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক। জেনে নেওয়া যাক মূল পাঁচটি পরিবর্তন সম্পর্কে

  • Share this:

    #নয়াদিল্লি: ATM-এ টাকা লেনদেনের ব্যাপারে বেশ কয়েকটি নতুন নিয়ম ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এটিএম সংক্রান্ত যা যা নিয়ম ছিল তাতে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক। জেনে নেওয়া যাক মূল পাঁচটি পরিবর্তন সম্পর্কে-

    ১) নগদ ও ক্যাশলেস এটিএম লেনদেনের ক্ষেত্রে চার্জ বাড়ানোর অনুমতি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। আগামী বছর থেকে এই বর্ধিত মূল্যে এটিএম লেনদেন শুরু হবে। অর্থাৎ এটিএম ট্রানজাকশনের পরে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা কাটা হতো। সেই পরিমাণ বাড়ছে।

    ২) প্রতি টানজাকশনের জন্য গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কাটা হবে ২১ টাকা। এতদিন পর্যন্ত কাটা হয়ে এসেছে ২০ টাকা। তবে এই নতুন নিয়ম আগামী বছর অর্থাৎ ২০২২ এর ১ জানুয়ারি থেকে ট্রানজাকশন প্রতি ২১ টাকা কাটা হবে। প্রতি মাসে গ্রাহকরা কিছু সংখ্যক ফ্রি টানজাকশন করতে পারেন। সেই সীমা ছাড়িয়ে গেলেই নগদ বা ক্যাশলেস লেনদেনের ক্ষেত্রে ২১ টাকা করে কাটা হবে।

    ৩) নিজেদের ব্যাঙ্কের এটিএম থেকে গ্রাহকরা পাঁচটি ট্রানজাকশন ফ্রি-তে করতে পারবেন। অর্থাৎ এই ৫টি ট্রানজাকশনের ক্ষেত্রে কোনও টাকা কাটা হবে না গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে।

    ৪) অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকেও মাসে পাঁচটি ট্রানজাকশন ফ্রিতে করতে পারবেন গ্রাহকরা। মেট্রো সেন্টার থেকে তিনটি ট্রানজাকশন এবং নন-মেট্রো সেন্টার থেকে পাঁচটি ফ্রি টানজাকশন করতে পারবেন গ্রাহকরা।

    ৫) এছাড়া আরবিআই জানিয়েছে আগামী ১ অগাস্ট, ২০২১ থেকে বাড়ানো হবে ইন্টারচেঞ্জ ফি। ফিন্যানশিয়াল ট্রানজাকশনের ক্ষেত্রে এই ফি বেড়ে হবে ১৫ থেকে ১৭ টাকা। অন্যদিকে নন ফিন্যানশিয়াল ট্রানজাকশন ফি ৫ টাকা থেকে বেড় হবে ৬ টাকা। ইন্টারচেঞ্জ ফি হল যখন গ্রাহক অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলেন, তখন তাঁর অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কাটা হয়। সারা দেশে নতুন এটিএম তৈরি এবং তার নিরাপত্তা ও দেখভালের জন্য বাড়ানো হলো এই টাকা।

    Published by:Swaralipi Dasgupta
    First published: