Home /News /business /
শিল্পে নয়া বিপ্লবের সূচনা! দেশে ইলেকট্রনিক্স জিনিস তৈরিতে Sanmina Corporation-এর সঙ্গে চুক্তিবদ্ধ হল রিলায়েন্স

শিল্পে নয়া বিপ্লবের সূচনা! দেশে ইলেকট্রনিক্স জিনিস তৈরিতে Sanmina Corporation-এর সঙ্গে চুক্তিবদ্ধ হল রিলায়েন্স

Sanmina Corporation, Reliance Industries ink pact for electronics manufacturing in India

Sanmina Corporation, Reliance Industries ink pact for electronics manufacturing in India

Sanmina Corporation, Reliance Industries ink pact: সানমিনার বর্তমান গ্রাহক বেসকে সমর্থন করার পাশাপাশি, যৌথ উদ্যোগটি একটি অত্যাধুনিক 'ম্যানুফ্যাকচারিং টেকনোলজি সেন্টার অফ এক্সেলেন্স' তৈরি করবে যা ভারতে পণ্য বিকাশ এবং হার্ডওয়্যার স্টার্ট-আপ ইকোসিস্টেমকে সমর্থন করবে।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: রিলায়েন্স স্ট্র্যাটেজিক বিজনেস ভেঞ্চার্স লিমিটেড (Reliance Strategic Business Ventures Limited), রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (Reliance Industries Limited) মালিকানাধীন সহযোগী একটি সংস্থা, ভারতকে একটি বিশ্বমানের ইলেকট্রনিক উৎপাদন কেন্দ্র হিসেবে তৈরি করতে যৌথ উদ্যোগে সানমিনা কর্পোরেশনের (Sanmina Corporation) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

আরও পড়ুন-একবারে সব পরমাণু বোমার বিস্ফোরণ হলে কী ঘটবে পৃথিবীতে? জানুন গুরুত্বপূ্র্ণ তথ্য

এই চুক্তিতে আরএসবিভিএল (RSBVL) যৌথ উদ্যোগে ৫০.১% ইক্যুইটি শেয়ার রাখবে এবং বাকি ৪৯.৯% সানমিনার মালিকানায় থাকবে। আরআইএল (RIL) ৩ মার্চ একটি রেগুলেটরি ফাইলিংয়ে এই কথা জানিয়েছে। বলা হয়েছে, “আরএসবিভিএল প্রাথমিকভাবে সানমিনার নতুন শেয়ারগুলিতে ১,৬৭০ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের মাধ্যমে এই মালিকানা অর্জন করবে। বিনিয়োগের ফলস্বরূপ, যৌথ উদ্যোগকে মূলধন করা হবে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি নগদ আর্থিক বৃদ্ধির জন্য (Sanmina Corporation, Reliance Industries ink pact)।"

আরও পড়ুন- চুল রাঙিয়ে নিন ২০২২-এর ট্রেন্ডি রঙে, দেখভাল করা যায় সহজে!

রিলায়েন্স জিও-র (Reliance Jio) ডিরেক্টর আকাশ আম্বানি (Akash Ambani) বলেছেন, “ভারতে হাই-টেক ম্যানুফ্যাকচারিংয়ের বাজারের সুযোগ আরও বাড়াতে সানমিনা আমাদের সাহায্য করবে। এ ক্ষেত্রে তাদের সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত। লাভ এবং নিরাপত্তা উভয়ের দিক থেকেই টেলিকম, আইটি, ডেটা সেন্টার, ক্লাউড, ৫জি, নিউ এনার্জি এবং অন্যান্য শিল্পে ইলেকট্রনিক্স উৎপাদনে আরও স্বনির্ভর হওয়া অপরিহার্য, কারণ আমরা নতুন ডিজিটাল অর্থনীতিতে আমাদের পথ নির্ধারণ করার লক্ষ্যে বদ্ধপরিকর৷ এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা ভারতে ইনোভেশন এবং ট্যালেন্ট বৃদ্ধির পরিকল্পনা করছি, ভারতীয় এবং বৈশ্বিক উভয় স্তরেই চাহিদা মেটাতে আমরা এই কাজ করব।”

এই যৌথ উদ্যোগটি উচ্চ প্রযুক্তির অবকাঠামোগত হার্ডওয়্যারকে অগ্রাধিকার দেবে। বাজারের বৃদ্ধির জন্য নেটওয়ার্কিং (5G, ক্লাউড স্ট্রাকচার, হাইপারস্কেল ডেটাসেন্টার), চিকিৎসা, স্বাস্থ্যসেবা ব্যবস্থা, শিল্প ও ক্লিনটেক, প্রতিরক্ষা ও মহাকাশের মতো নানান শিল্পেও নজর দেবে।

আরও পড়ুন- বাজারে এল ‘ইজি ডাইজেস্ট মিল্ক’, ল্যাকটোজ ইনটলারেন্স কমাতে অপরিহার্য এই দুধ !

সানমিনার বর্তমান গ্রাহক বেসকে সমর্থন করার পাশাপাশি, যৌথ উদ্যোগটি একটি অত্যাধুনিক 'ম্যানুফ্যাকচারিং টেকনোলজি সেন্টার অফ এক্সেলেন্স' তৈরি করবে যা ভারতে পণ্য বিকাশ এবং হার্ডওয়্যার স্টার্ট-আপ ইকোসিস্টেমকে সমর্থন করবে। এরই পাশাপাশি শীর্ষস্থানীয় প্রযুক্তির গবেষণা এবং উদ্ভাবনে উন্নতি আনবে।

এই চুক্তির কথা ঘোষণার পর, RIL শেয়ার বিএসইতে ০.৩২ শতাংশ বেড়ে ২৪০৬ টাকায় দাঁড়িয়েছে, যেখানে বেঞ্চমার্ক সেনসেক্স ৩৫৩.৫২ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ বেড়ে ৫৫,৮২২.৪২-তে ছিল।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Reliance Industries Limited

পরবর্তী খবর