Home /News /business /
RBI Repo Rate Hike: রেপো রেট তো বেড়েই চলেছে, এবার কি বিনিয়োগ পোর্টফোলিওতে ফিক্সড ডিপোজিট রাখবেন?

RBI Repo Rate Hike: রেপো রেট তো বেড়েই চলেছে, এবার কি বিনিয়োগ পোর্টফোলিওতে ফিক্সড ডিপোজিট রাখবেন?

লাফিয়ে বাড়ছে রেপো রেট

লাফিয়ে বাড়ছে রেপো রেট

RBI Repo Rate Hike: মে মাসে রেপো রেট (Repo Rate) ৪০ বেসিস পয়েন্ট বাড়ানোর পর ব্যাঙ্কগুলি এফডি-তে সুদের হার মাঝে মাঝে বাড়িয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: বেশিরভাগ ব্যাঙ্ক (Banks) এবং এনবিএফসি (NBFC) সংস্থা চলতি বছরের মে মাস থেকে তাদের ফিক্সড ডিপোজিট (Fixed Deposits) বা স্থায়ী আমানতে সুদের হার ২০-৩০ বেসিস পয়েন্ট বাড়িয়ে চলেছে। এই হারগুলি আরও বাড়বে তা মাথায় রেখে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ লাভজনক হবে কি?

ফিক্সড ডিপোজিট কী? ফিক্সড ডিপোজিট (FD) হল এটি ঋণদাতাদের দ্বারা অফার করা একটি আর্থিক উপকরণ যেখানে একটি নির্দিষ্ট মেয়াদ এবং নির্দিষ্ট সুদের হারে তহবিল জমা রাখতে পারা যায়। এটি প্রায় সকলেরই পছন্দের। বিশেষজ্ঞরা বলেন, সুরক্ষিত লগ্নির জন্য ফিক্সড ডিপোজিটের বিকল্প নেই। চাকরি থেকে অবসর নেওয়া ব্যক্তিরা এটার উপরই সবচেয়ে বেশি ভরসা করেন। তাই পোর্টফোলিওতে ফিক্সড ডিপোজিট রাখার জন্য অনেকেই উৎসাহিত করে। তার প্রধান কারণ হল সহজেই যে কোনও ব্যাঙ্কে গিয়ে এটা করা যায়। আর দ্বিতীয় কারণ হল লিকুইডিটি (Liquidity) ঝুঁকিমুক্ত রিটার্ন (Risk Free Returns)।

আরও পড়ুন: সুরাপানে চমক 'জামাইদের'! জামাইষষ্ঠীতে রাজ্যে রেকর্ড মদ বিক্রি! এগিয়ে কোন জেলা?

ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ছে: মে মাসে রেপো রেট (Repo Rate) ৪০ বেসিস পয়েন্ট বাড়ানোর পর ব্যাঙ্কগুলি এফডি-তে সুদের হার মাঝে মাঝে বাড়িয়েছে। কয়েকটি শীর্ষস্থানীয় ব্যাঙ্ক তাদের ১ বছরের মেয়াদের জমার উপর সুদের হার ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫.১০ শতাংশ করেছে, ১ বছরের বেশি থেকে ২ বছরের কম সময়ের জন্য সুদের হার ৫.২০ শতাংশ। আর ২ বছর থেকে ৩ বছরের মধ্যে মেয়াদের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ। এনবিএফসি এবং ছোট ব্যাঙ্কগুলি নেতৃস্থানীয় ব্যাঙ্কগুলির তুলনায় অনেক বেশি রিটার্ন অফার করে, কিন্তু ডিফল্ট হওয়ার ঝুঁকিও এখানে সমানভাবে বেশি। তাই ব্যক্তিগত অর্থ বিশেষজ্ঞরা নেতৃস্থানীয় ব্যাঙ্কগুলিতেই এফডি করার পরামর্শ দেন।

ফিক্সড ডিপোজিট রিটার্নের উপর কর: তেলের দাম এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সম্প্রতি রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৯ শতংশ করেছে। তবে এফডি-তে পাওয়া সম্পূর্ণ সুদ সংশ্লিষ্ট আয়কর স্ল্যাবে ট্যাক্সের (Tax) অধীন। যদিও কেউ বার্ষিক ৩০ শতাংশ হারে আয়কর জমা দেয়, তবে সে এফডি-তে পাওয়া সুদের উপরে কর দিতে বাধ্য। তাই এক্ষেত্রে ঋণ তহবিলে বিনিয়োগের পরামর্শ দেওয়া হয়। কারণ এতে দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর সূচক সুবিধা পেতে পারেন।

আরও পড়ুন: 'ডিপ্রেশন' থেকেই পুলিশকর্মীর এলোপাথাড়ি গুলি? না অন্য কারণ? পার্ক সার্কাসে ঘটনাস্থলে পুলিশ কমিশনার

ফিক্সড ডিপোজিট কি জরুরি তহবিল তৈরির জন্য উপযুক্ত? ২০২০ সালের সবচেয়ে বড় শিক্ষার মধ্যে একটি ছিল যে কন্টিনজেন্সি ফান্ড (Contingency Fund) অপরিহার্য। কারণ কেউ কখনই জানে না যে কখন সমস্ত সমস্য়া হাজির হবে বা অফিসে ছাঁটাই শুরু হবে। সুতরাং, এফডি-তে বিনিয়োগ করা থাকলে জরুরি সময়ে তা কাজে লাগে। ফিনফিক্সের প্রতিষ্ঠাতা প্রবলীন বাজপাই (Prableen Bajpai) বলেছেন, "বিনিয়োগকারীদের শুধুমাত্র রিটার্নের সম্ভাবনা দেখে কোনও বিনিয়োগ বাছাই করা উচিত নয়। পণ্যের পছন্দটি লক্ষ্যের ভিত্তিতে বাছাই করা উচিত। একজনের কন্টিনজেন্সি ফান্ড অবশ্যই তরল তহবিলে বা সুইপ-ইন ফিক্সড ডিপোজিটে রাখা উচিত।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: RBI, Repo Rate

পরবর্তী খবর