• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • উঠল নিষেধাজ্ঞা, রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি সাপেক্ষে ফের গ্রাহকদের দরবারে Diners Club International কার্ড

উঠল নিষেধাজ্ঞা, রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি সাপেক্ষে ফের গ্রাহকদের দরবারে Diners Club International কার্ড

Diners Club International

Diners Club International

RBI removes ban on Diners Club International: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের ২৩ এপ্রিল ক্রেডিট কার্ড কোম্পানি ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের ওপর জারি করেছিল নিষেধাজ্ঞা।

  • Share this:

#নয়াদিল্লি: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ক্রেডিট কার্ড কোম্পানি ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের (Diners Club International) ওপর থেকে তুলে নিল নিষেধাজ্ঞা। এর সঙ্গে সঙ্গে ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালকে দেশের গ্রাহকদের নিজেদের সঙ্গে যুক্ত করার অনুমতিও দিয়েছে আরবিআই।

মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই অনুমতি তাদের দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে যে ক্রেডিট কার্ড কোম্পানি ডিনার্স ক্লাব ইন্টারন্যাশনালের ওপর নিষেধাজ্ঞা বসানোর পর, সেই কোম্পানির তরফে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই সকল সন্তোষজনক পদক্ষেপের ওপর ভিত্তি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের ওপর থেকে তুলে নিল নিষেধাজ্ঞা। এর ফলে ভারতে তারা তাদের কার্যক্রম চালাতে পারবে।

আরও পড়ুন- ১০ হাজার দিয়ে ঘরে আসবে ১৬ লক্ষ টাকা ! এক নজরে দেখে নিন পোস্ট অফিসের একটি দুর্দান্ত স্কিম

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিগত ২৩ এপ্রিল ক্রেডিট কার্ড কোম্পানি ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের ওপর জারি করেছিল নিষেধাজ্ঞা। এর সঙ্গে গত ২৩ এপ্রিল আমেরিকান এক্সপ্রেসের (American Express) ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর ফলে তাদের কার্ডের সঙ্গে দেশের গ্রাহকদের যুক্ত করার প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। এর পর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিগত ২২ জুলাই আরও একটি ক্রেডিট কার্ড কোম্পানি মাস্টারকার্ডের (Mastercard) ওপরেও জারি করেছিল নিষেধাজ্ঞা। ডেটা স্টোরেজের বিষয়ে সঠিক নিয়ম পালন না করার জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের ওপর জারি করা নিষেধাজ্ঞা তুলে নিলেও, আমেরিকান এক্সপ্রেস এবং মাস্টারকার্ডের ওপরে জারি করা নিষেধাজ্ঞা তুলে নেয়নি।

আরও পড়ুন-মেঝেতে জলের মধ্যে মাছ কিলবিল করছে ! এ আবার কেমন ক্যাফে-রেস্তোরাঁ ! দেখুন ভাইরাল ভিডিও

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৮ সালেই ভারতের সকল ক্রেডিট কার্ড প্রোভাইডার কোম্পানিকে জানিয়ে দিয়েছিল যে, তাদের কোম্পানির সঙ্গে লেনদেনের সমস্ত তথ্য যেন ভারতে মজুত একটি প্রণালীতেই স্টোরেজ করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৮ সালেই স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে আগামী ৬ মাসের মধ্যেই সকল কোম্পানিকে এটি সুনিশ্চিত করতে হবে। ভারতীয় গ্রাহকদের সুরক্ষা এবং সকল প্রকার দুর্নীতি রুখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর উদ্দেশ্য হল ভারতের সকল গ্রাহকের ব্যক্তিগত তথ্য যেন সুরক্ষিত থাকে এবং সেগুলো যেন বাইরের দেশে না যায়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নিয়ম অমান্য করার জন্য ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনাল, আমেরিকান এক্সপ্রেস এবং মাস্টারকার্ডের ওপরে জারি করা করা হয়েছে নিষেধাজ্ঞা। সম্প্রতি ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের ওপর থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও, অন্য দুই কোম্পানির ওপর সেটি এখনও বহাল রয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published: