Home /News /business /
First Private Train: শুরু হল ভারতের প্রথম বেসরকারি ট্রেন! কেমন হবে নতুন সফর?

First Private Train: শুরু হল ভারতের প্রথম বেসরকারি ট্রেন! কেমন হবে নতুন সফর?

First Private Train: সাদার্ন রেলওয়ের CPRO বি গুগনেশনের (B Gugneshan) জানিয়েছেন, এই ট্রেনে একসঙ্গে ১৫০০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন

  • Share this:

#নয়াদিল্লি: ভারত গৌরব স্কিম (Bharat Gaurav Scheme)-এর আওতায় চালু হল দেশের প্রথম বেসরকারি ট্রেন। গত মঙ্গলবার এই ট্রেনটি কোয়েম্বাটুর থেকে পথ চলা শুরু করে বৃহস্পতিবার সাই নগর শিরডিতে পৌঁছেছে।

আরও পড়ুন: সোনা ও রুপোর উপর আমদানি শুল্ক কমাল সরকার, কমছে ভোজ্য তেলের দামও!

রেল মন্ত্রকের তরফে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়েছিল, ‘ভারত গৌরব ট্রেন ১৪ জুন, ২০২২ (মঙ্গলবার) সন্ধ্যা ৬টায় কোয়েম্বাটুর উত্তর থেকে সাই নগর শিরডির উদ্দেশে রওনা হবে এবং ১৬ জুন, ২০২২ (বৃহস্পতিবার) সকাল ৬টা বেজে ২৫ মিনিটে সাই নগর শিরডিতে পৌঁছাবে।’ এই বিশেষ ট্রেনটিতে ১৫০০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। ভারত গৌরব স্কিমের অধীনে দেশের প্রথম বেসরকারি উদ্যোগে ট্রেন চালু করার রেকর্ডে প্রথম জোন হিসেবে উঠে এল সাদার্ন রেলওয়ে (SR) জোন। ১৪ জুন আনুষ্ঠানিক ভাবে এই রেল যাত্রার শুভ সূচনা হয়।

আরও পড়ুন: ৫দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, ব্রাঞ্চে যাওয়ার আগে দেখে নিন ছুটির পুরো লিস্ট

সাদার্ন রেলওয়ের CPRO বি গুগনেশনের (B Gugneshan) জানিয়েছেন, এই ট্রেনে একসঙ্গে ১৫০০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। রেলের তরফে জানানো হয়েছে যে, আপাতত প্রতি মাসে অন্তত তিন বার যাত্রা করতে পারবে এই ট্রেন। ভারতীয় রেল (Indian Railway) আগামী ২ বছরের জন্য লিজে এই ট্রেনটিকে একটি বেসরকারি পরিষেবা সংস্থার হাতে তুলে দিয়েছে।

কী কী সুবিধে থাকছে এই ট্রেনে?

এতে ফার্স্ট ক্লাস এসি, সেকেন্ড এসি, থার্ড এসি কোচ, স্লিপার কোচ-সহ মোট ২০টি কোচ রয়েছে। এ ছাড়াও থাকছে হাউস কিপিং সার্ভিস, সুস্বাদু নিরামিষ হরেক রকম খাবার ও আরও অনেক রকমের সুবিধা। পরিষেবা প্রদানকারী সংস্থা ২ বছরের জন্য সাদার্ন রেলওয়েকে সিকিওরিটি হিসাবে ১ কোটি টাকা দিয়েছে।

আরও পড়ুন: রেকর্ড পর্যায়ে পৌঁছল বিমান জ্বালানির দাম!যাত্রীদের উপর কেমন প্রভাব পড়তে চলেছে?

প্রসঙ্গত উল্লেখ্য, ২৩ নভেম্বর, ২০২১ সালে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রচারের লক্ষ্যে থিম-ভিত্তিক ট্যুরিস্ট সার্কিট ট্রেন হিসেবে এই ভারত গৌরব ট্রেনের নাম ঘোষণা করেছিলেন। এই প্রকল্পের অন্যতম লক্ষ্য হল ভারতের ঐতিহাসিক স্থান এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে রেলপথের দ্বারা সংযুক্ত করে আরও অধিক সংখ্যক মানুষকে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি আকৃষ্ট করা।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Indian Railway, Private Train

পরবর্তী খবর