Home /News /business /
Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে মাসে ১০,০০০ টাকা বিনিয়োগে ১৬ লক্ষ টাকা রিটার্ন!

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে মাসে ১০,০০০ টাকা বিনিয়োগে ১৬ লক্ষ টাকা রিটার্ন!

Post Office Scheme: Invest Rs 10,000 Each Month and Get Rs 16 Lakh Return at Maturity

Post Office Scheme: Invest Rs 10,000 Each Month and Get Rs 16 Lakh Return at Maturity

Post Office Scheme: বিশেষ করে যাঁরা ঝুঁকি নিতে চান না এবং স্টক মার্কেট বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেন না তাঁদের জন্য ইন্ডিয়া পোস্ট বেশ কয়েকটি অফার নিয়ে এসেছে।

  • Share this:

    #কলকাতা: পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ এই মুহূর্তে সবচেয়ে নির্ভরযোগ্য এবং নিরাপদ উপায়। সাধারণত আমাদের মতো মধ্যবিত্ত মানুষই পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করেন। বিশেষ করে যাঁরা ঝুঁকি নিতে চান না এবং স্টক মার্কেট বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেন না তাঁদের জন্য ইন্ডিয়া পোস্ট (India Post) বেশ কয়েকটি অফার নিয়ে এসেছে। ভারতের গড় মধ্যবিত্ত নাগরিকের জন্য, ফিক্সড ইন্টারেস্ট রেটে ভাল স্কিমে বিনিয়োগ করার এই সুযোগ (Post Office Scheme)!

    ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট বা সেভিংস অ্যাকাউন্টে বিনিয়োগ করার বদলে একটি বিকল্প পোস্ট অফিস সেভিংস স্কিমের মাধ্যমে বা আরও নির্দিষ্টভাবে বললে, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের মাধ্যমে আমাদের অর্থ বিনিয়োগ করার দুর্দান্ত সুযোগ দিচ্ছে এই স্কিম।

    আরও পড়ুন-এই ছবিই বলে দেবে আপনার ব্যক্তিত্ব কেমন! দেখুন তো, সবার আগে কী চোখে পড়ছে?

    পোস্ট অফিস রেকারিং ডিপোজিট কী?

    এই পদ্ধতির মাধ্যমে, আমাদের অর্থ এবং সময়ের সঙ্গে সঙ্গে আমরা যে সুদ অর্জন করব তা নিরাপদ এবং সুরক্ষিত থাকবে। এখানে বাজারের সম্ভাব্য ঝুঁকি তুলনামূলকভাবে নগণ্য। এই সঙ্গে রিটার্নের মানও বেশ ভাল। যাঁরা নিয়মিতভাবে অল্প পরিমাণ অর্থ বিনিয়োগ করে হাই রিটার্ন চান তাঁরা পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন।

    পোস্ট অফিস আরডি সুদের হার

    পোস্ট অফিস আরডি এক্ষেত্রে আরও ভাল সুদের হার দেয়। এই স্কিমের সুবিধা হল যে ন্যূনতম ১০০ টাকার রেকারিং অ্যাকাউন্টও খোলা যেতে পারে এবং সর্বোচ্চ বিনিয়োগের কোনও উচ্চ সীমা নেই৷

    এই স্কিমটি ধীরে ধীরে আরও জনপ্রিয় হয়ে উঠেছে, এটি প্রায় ৫.৮ শতাংশ সুদ ধার্য করে। এর সর্বশেষ সুদের হার ১ এপ্রিল, ২০২০ থেকে কার্যকর করা হয়েছিল৷ কেন্দ্রীয় সরকার প্রতি ৩ মাস অন্তর এই স্কিমগুলির সুদের হার নির্ধারণ করে৷

    আরও পড়ুন-চোখ লাফানো মানেই সাড়ে সর্বনাশ? বিজ্ঞান কী বলছে?

    পোস্ট অফিস রেকারিং ডিপোজিট: কীভাবে ১৬ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যাবে?

    আমরা যদি প্রতি মাসে ৫.৮ শতাংশ সুদের হারে ১০,০০০ টাকা বিনিয়োগ করি, তাহলে ১০ বছরের সময়সীমার মধ্যে আমরা প্রায় ১৬ লক্ষ টাকা রিটার্ন পাব।

    পোস্ট অফিস রেকারিং ডিপোজিটের বৈশিষ্ট্য

    যদি কোনও কারণে আমরা এক মাসের পেমেন্ট মিস করে যাই তাহলে আমাদের প্রতি মাসে এক শতাংশ হারে জরিমানা দিতে হবে। আবার কেউ যদি পর পর চার মাসের কিস্তি মিস করেন, তাহলে অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। যদিও বা হোল্ডাররা ডিফল্ট তারিখ থেকে ২ মাসের মধ্যে অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে পারবেন।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Post office, Post Office Scheme

    পরবর্তী খবর