Home /News /business /

গ্রাহকদের সতর্ক করল PNB! সাইবার ক্রাইম থেকে বাঁচতে কী পদক্ষেপ নেওয়া উচিত?

গ্রাহকদের সতর্ক করল PNB! সাইবার ক্রাইম থেকে বাঁচতে কী পদক্ষেপ নেওয়া উচিত?

পিএনবি (PNB) বুধবার একটি ট্যুইট করে ফের একবার গ্রাহকদের অনলাইন ক্রাইম নিয়ে সতর্ক থাকার আবেদন জানায়।

  • Share this:

#নয়াদিল্লি: ইন্টারনেট এবং ডিজিটাল দুনিয়ার যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনই তার সঙ্গে রয়েছে একাধিক সমস্যাও। এর মধ্যে উল্লেখযোগ্য হল সাইবার ক্রাইম। ব্যাঙ্ক থেকে টাকা তুলে নেওয়া থেকে শুরু করে ব্যক্তিগত তথ্য বের করা, হ্যাকাররা ইন্টারনেটে সবরকম অসামাজিক কাজকর্ম করতে পারে। সমগ্র বিশ্বের সঙ্গে সঙ্গে ভারতেও সাইবার ক্রাইমের (Cyber Fraud) সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

আরও পড়ুন: কোনও ব্যক্তির মৃত্যুর পর কী হয় তার ব্যাঙ্কের টাকার? সেই টাকার আসল মালিক কে?

প্রতারকরা ইন্টারনেটে প্রতিনিয়ত নতুন নতুন উপায়ে মানুষকে তাদের শিকার বানায়। এই জাতীয় প্রতারণা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে সার্বজনিক ক্ষেত্রের দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjan National Bank) নিয়মিত গ্রাহকদের সতর্কতা মেসেজ অ্যালার্ট পাঠায়। এই মর্মে পিএনবি (PNB) বুধবার একটি ট্যুইট করে ফের একবার গ্রাহকদের অনলাইন ক্রাইম নিয়ে সতর্ক থাকার আবেদন জানায়।

ট্যুইটে পিএনবি-র সতর্কতা বার্তা

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক তাদের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে (PNB Twitter Handle) গ্রাহকদের উদ্দেশ্যে এই সতর্কতা বার্তাটি পোস্ট করেছে। ট্যুইটের ক্যাপশনে লেখা রয়েছে, উৎসব আনন্দ করার সময়, আফসোস করার নয়। সাইবার প্রতারকরা বেশিরভাগই ক্ষেত্রে উৎসবের সময়ই হামলা করে। কোনও মেসেজ দেখে সন্দেহ হলে https://cybercrime.gov.in ওয়েবসাইটে গিয়ে প্রতারণামূলক ঘটনার রিপোর্ট করুন।

আরও পড়ুন: সাধারনের জন্য স্বস্তি! দেখে নিন আজকে কত হল পেট্রোল ও ডিজেলের দাম....

ব্যাঙ্ক সম্পর্কিত যে কোনও তথ্যের জন্য অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করা উচিত

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জানিয়েছে, গ্রাহকদের বিনামূল্যে গাড়ি বা অফারে অতিরিক্ত বোনাসের লোভ দেখিয়ে ব্যাঙ্কের নাম করে প্রতারণামূলক প্রলোভন দেওয়া হয়। গ্রাহকদের ভুয়ো মেসেজ বা ই-মেইলে দেওয়া লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ব্যাঙ্ক কতৃপক্ষ। এছাড়া, ব্যাঙ্ক সম্পর্কিত যে কোনও তথ্যের জন্য পিএনবি-র অফিসিয়াল ওয়েবসাইট https://www.pnbindia.in/ ব্যবহারের আবেদন করা হয়েছে। এই ওয়েবসাইটে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া থেকে সুদের হার সহ সমস্ত রকম তথ্য উপলব্ধ রয়েছে।

আরও পড়ুন: দাম এক কোটিরও বেশি, দেশে এসে গেল দুই ভ্যারিয়ান্টের BMW IX E SUV!

সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়েছে পিএনবি

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক চলতি বছরের ১ ডিসেম্বর তারিখ থেকে সেভিংস অ্যাকাউন্টের সমস্ত ডিপোজিটের ওপর বার্ষিক সুদের হার কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়ে বার্ষিক ২.৮০ শতাংশ করে দেওয়া হয়েছে। পরিবর্তনের আগে বার্ষিক সুদের হার ছিল বার্ষিক ২.৯০ সতাংশ, সেখান থেকে ০.১০% কমানো হয়েছে। এর আগে ২০২১ সালের ১ সেপ্টেম্বর তারিখেও সেভিংস অ্যাকাউন্টের সুদের হার হ্রাস করা হয়েছিল।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Cyber Crime, Pnb

পরবর্তী খবর