Home /News /business /
PM Kisan: বাম্পার খবর! শীঘ্রই আসছে পিএম কিষানের পরবর্তী কিস্তির টাকা, অবিলম্বে এই কাজ না করলে বড় ক্ষতি...

PM Kisan: বাম্পার খবর! শীঘ্রই আসছে পিএম কিষানের পরবর্তী কিস্তির টাকা, অবিলম্বে এই কাজ না করলে বড় ক্ষতি...

আসছে পিএম কিষানের পরবর্তী কিস্তি

আসছে পিএম কিষানের পরবর্তী কিস্তি

PM Kisan: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে নিবন্ধিত কৃষকদের জন্য আধার ই-কেওয়াইসি বাধ্যতামূলক করেছে। এটা ছাড়া কৃষকরা তাদের ১১তম কিস্তি পাবেন না।

  • Share this:

    #নয়াদিল্লি: পিএম কিষানের (PM Kisan) পরবর্তী কিস্তির অপেক্ষায় ১২ কোটিরও বেশি সুবিধাভোগী কৃষকদের জন্য রয়েছে একটি গুরুত্বপূর্ণ খবর। আপনি যদি এখনও ই-কেওয়াইসি না করে থাকেন, তাহলে অবশ্যই করুন। অন্যথায় আপনার ১১তম কিস্তি (Pradhanmantri Kisan Samman Nidhi Yojona) আটকে যাবে। মোদি সরকার ই-কেওয়াইসি বাধ্যতামূলক করেছে। জানিয়ে রাখি যে সরকার পয়লা জানুয়ারি কৃষকদের অ্যাকাউন্টে ১০ তম কিস্তির ২০০০ টাকা জমা দিয়েছে। এখন যে কৃষকরা দশম কিস্তি পেয়েছেন তারা একাদশ কিস্তির অপেক্ষায় রয়েছেন।

    আরও পড়ুন :তিন বাম্পার সরকারি স্কিম! মিলছে ৬-৭ শতাংশ সুদ! বেশি রিটার্ন পেতে টাকা রাখুন এখানেই...

    সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) অধীনে নিবন্ধিত কৃষকদের জন্য আধার ই-কেওয়াইসি বাধ্যতামূলক করেছে। এটা ছাড়া কৃষকরা তাদের ১১তম কিস্তি  (Pradhanmantri Kisan Samman Nidhi Yojona)  পাবেন না।

    পোর্টালে বলা হয়েছে যে আধার ভিত্তিক ওটিপি প্রমাণীকরণের জন্য কৃষকদের কিষাণ কর্নারে ই-কেওয়াইসি বিকল্পে ক্লিক করতে হবে। বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য একজনকে নিকটস্থ CSC কেন্দ্রে যেতে হবে। আপনি ঘরে বসে আপনার মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ থেকেও এই কাজটি করতে পারেন।

    অনলাইনে কীভাবে ই-কেওয়াইসি করতে হয় তা জানুন:

    এর জন্য প্রথমে আপনি https://pmkisan.gov.in/ পোর্টালে যান। ডানদিকে আপনি এই ধরনের ট্যাব পাবেন। উপরের দিকে eKYC লেখা দেখতে পাবেন, তাতে ক্লিক করুন। এখন আপনার আধার নম্বর এবং ছবির কোড লিখুন এবং অনুসন্ধান বোতামে ক্লিক করুন। এর পরে, আধারের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর লিখুন এবং ওটিপি লিখুন। সবকিছু ঠিকঠাক থাকলে eKYC সম্পন্ন হবে অন্যথায় Invalid লেখা হবে। যদি Invalid লেখা আসে তাহলে আপনার ১০ তম কিস্তি (PM Kisan)  ঝুলে যেতে পারে। এখন আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতে হবে এবং এটি সংশোধন করতে হবে।

    আরও পড়ুন :বিরাট সুখবর! দ্রুত বাণিজ্যিক পরিষেবা রাজ্যের এই বিমানবন্দরে! আলোচনায় তুমুল তৎপর নবান্ন...

    অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া :

    এই স্কিমে  (Pradhanmantri Kisan Samman Nidhi Yojona)  রেজিস্ট্রেশন করা বেশ সহজ। আপনি ঘরে বসে অনলাইনে এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারেন। এছাড়াও আপনি পঞ্চায়েত সচিব বা পাটোয়ারী বা স্থানীয় কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে এই স্কিমের জন্য আবেদন করতে পারেন। এছাড়াও, আপনি এই স্কিমের জন্য নিজেকে রেজিস্ট্রেশন করতে পারেন।

    আপনি এই মত রেজিস্ট্রেশন করতে পারেন: 

    >> আপনাকে প্রথমে PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। >> এখন কৃষক কর্নারে যান। >> এখানে আপনাকে 'New Farmer Registration' অপশনে ক্লিক করতে হবে। >> এর পর আপনাকে আধার নম্বর লিখতে হবে। >> এর পাশাপাশি ক্যাপচা কোড লিখে রাজ্য নির্বাচন করতে হবে এবং তারপর প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যেতে হবে। >> এই ফর্মে আপনাকে আপনার সম্পূর্ণ ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে। >> এর সাথে ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ এবং খামার সম্পর্কিত তথ্য পূরণ করতে হবে। >> এর পর আপনি ফর্ম জমা দিতে পারেন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: PM Kisan, PM Kisan Samman Nidhi Yojana

    পরবর্তী খবর