• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Paytm CEO Success Story: Paytm-এর বিজয়শেখর শর্মা তৈরি করেছেন সাফল্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত

Paytm CEO Success Story: Paytm-এর বিজয়শেখর শর্মা তৈরি করেছেন সাফল্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত

পেটিএম সিইও বিজয়শেখর শর্মা৷

পেটিএম সিইও বিজয়শেখর শর্মা৷

১৯৯৭ সালে তিনি ইঞ্জিনিয়ারিং পড়ার সঙ্গে সঙ্গে indiasite.net নামের একটি ওয়েবসাইট তৈরি করেন (Paytm CEO Vijay Shekhar Sharma)।

  • Share this:

#নয়াদিল্লি: Paytm-এর বিজয়শেখর শর্মা (Vijay Shekhar Sharma) তৈরি করেছেন সাফল্যের এক উজ্জ্বল পথ। ২৭ বছর বয়সে বিজয় শেখর শর্মা প্রতি মাসে ১০ হাজার টাকা উপার্জন করতেন (Paytm CEO Vijay Shekhar Sharma)। এই জন্য তাঁকে পারিবারিক জীবন এবং বিয়ে নিয়েও বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। বিজয়শেখর শর্মা জানিয়েছেন যে, ২০০৪-০৫ সালে তাঁর বাবা তাকে বলেছিলেন যে নিজের কোম্পানি বন্ধ করে দিতে এবং কেউ যদি তাঁকে প্রতি মাসে ৩০ হাজার টাকাও দেয় তাহলে সেই চাকরিতে যোগদান করতে। ২০১০ সালে সেই বিজয়শেখর শর্মাই স্থাপন করেন Paytm। যার আইপিও -এর পরিমাণ ছিল ১৮৩০০ কোটি ডলারের সমান। যদিও বাজার খোলার পরই ধাক্কা খেয়েছে পেটিএম৷ কারণ প্রত্যাশার তুলনায় অনেকটাই কমেছে পেটিএম শেয়ারের দাম৷ প্রায় ২৭ শতাংশ কমে বিএসই-তে তা হয়েছে ১৫৬৪ টাকা৷

তাসত্ত্বেও পেশায় ইঞ্জিনিয়ার বিজয়শেখর শর্মার কৃতিত্বকে খাটো করা যায় না। তিনি ২০০৪ সালে একটি ছোট সংস্থা স্থাপন করে মোবাইল কনটেন্ট সেল করতেন। তিনি জানিয়েছেন, যে সেই সময় তাঁর বিয়ের জন্য কোনও পাত্রীর বাড়ি থেকে লোক এলে, তাঁর উপার্জন জেনেই তাঁরা সঙ্গে সঙ্গে না করে দিত। বিজয়শেখর শর্মা জানিয়েছেন, "পাত্রীর বাড়ির লোকেরা যখন জেনে যেতেন আমি প্রতি মাসে ১০,০০০ টাকা আয় করি, তখন তাঁরা সম্বন্ধ প্রত্যাখ্যান করতে কোনও সময় নিতেন না। আমি আমার বাড়ির কাছে হয়ে উঠেছিলাম এক অযোগ্য আইবুড়ো সন্তান।" সেখান থেকে তার জীবনের এই সাফল্য নিঃসন্দেহে স্থাপন করেছে এক উজ্জ্বল দৃষ্টান্ত।

১৮৩০০ কোটির কোম্পানি

বর্তমানে ৪৩ বছর বয়সি বিজয়শেখর শর্মার সংস্থা Paytm পৌঁছে গিয়েছে উন্নতির শিখরে। আগের সপ্তাহেই Paytm ইনিসিয়াল পাবলিক অফারিং (Initial Public Offering) বা IPO-এর মাধ্যমে ১৮৩০০ কোটি ডলার জোগাড় করতে সফল হয়েছে। ফিনান্স টেক কোম্পানি Paytm এখন ভারতের একটি জনপ্রিয় কোম্পানিতে পরিণত হয়েছে। নতুন উদ্যোগপতিদের জন্য এটি একটি বিশাল প্রেরণা।

বিজয় শেখর শর্মার সাফল্যের কাহিনি

বিজয়শেখর শর্মা জন্মগ্রহণ করেছিলেন উত্তর প্রদেশের আলিগড় জেলায়। ১৯৯৭ সালে তিনি ইঞ্জিনিয়ারিং পড়ার সঙ্গে সঙ্গে indiasite.net নামের একটি ওয়েবসাইট তৈরি করেন। এর পরে তিনি ২০০০ সালে one97 communication ltd-এর স্থাপনা করেন। যেখানে ক্রিকেট ম্যাচের স্কোর, জোকস, রিংটোন এবং পরীক্ষার রেজাল্ট ইত্যাদির খবর দেখানো হত। এই one97 communication ltd কোম্পানিই Paytm-এর পেরেন্ট কোম্পানি। একজন স্কুল অধ্যাপক এবং গৃহিণী মায়ের সন্তান বিজয়শেখর শর্মা উত্তর প্রদেশের একটি ছোট শহরে জন্মগ্রহণ করলেও তাঁর সাফল্য সৃষ্টি করেছে এক নতুন উজ্জ্বল দৃষ্টান্ত। ২০১৭ সালে বিজয়শেখর শর্মা ভারতের সব থেকে কম বয়সি উদ্যোগপতি হিসেবে সম্মান লাভ করেন।

Published by:Debamoy Ghosh
First published: