Home /News /business /
Recurring Deposit: আপনার জন্য কোন রেকার্রিং ডিপোজিট সঠিক ? জেনে নিন...

Recurring Deposit: আপনার জন্য কোন রেকার্রিং ডিপোজিট সঠিক ? জেনে নিন...

Recurring Deposit : ১৮ বছরের বেশি অথবা প্রাপ্তবয়স্করা ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন।

  • Share this:

    #কলকাতা: অর্থ সঞ্চয় করার জন্য নিরাপদ এবং সুরক্ষিত বিনিয়োগের কথা ভাবলেই প্রথমেই রেকারিং ডিপোজিট (RD)-এর কথা মাথায় আসে। RD হল, এক ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যেখানে প্রতি মাসে কিস্তিতে টাকা জমা দিতে হয় এবং সেই টাকার উপর ব্যাঙ্ক নির্ধারিত হারে সুদ প্রদান করে। ম্যাচিওরিটির সময় সুদ-সহ সমস্ত অর্থই ফেরত পাওয়া যায়। ভারতীয় পোস্ট-সহ প্রায় সমস্ত ব্যাঙ্কেই রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলার সুবিধা রয়েছে। 

    RD-এর ক্ষেত্রে সুদের হার নির্ভর করে অ্যাকাউন্টের ক্যাটাগরি এবং মেয়াদের ওপর। বেশির ভাগ ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের (senior citizen) অন্যদের তুলনায় বেশ সুদ প্রদান করে। প্রতিটি ব্যাঙ্কে উপভোক্তাদের জন্য একাধিক আকর্ষণীয় রেকারিং ডিপোজিট স্কিম থাকে। সাধারণ স্কিম ছাড়াও কিছু বিশেষ ধরনের স্কিম থাকে, যা খুব সহজেই লক্ষ্যে পৌঁছতে সাহায্য করে। ব্যাঙ্কের RD-এর ক্ষেত্রে বার্ষিক সুদের হার সাধারণত ৪% থেকে ৬.৫% হয়ে থাকে। মেয়াদ অনুযায়ী সুদ বাড়ে অথবা কমে। মেয়াদ কম হলে সুদ কম, মেয়াদ বেশি হলে ব্যাঙ্ক বেশি সুদ দেয়। এ ছাড়া, প্রবীণ নাগরিকদের RD অ্যাকাউন্ট খোলার সময় ব্যাঙ্কের তরফে সুদের হারে অতিরিক্ত অফার দেওয়া হয়।

    আরও পড়ুন: LIC আইপিও আনতে চলেছে গ্রিন সু অপশন! কারা হবেন লাভবান? অবশ্যই জানুন...

    রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে সুদের হারের প্রকারভেদ:

    রেগুলার সেভিংস স্কিম: ১৮ বছরের বেশি অথবা প্রাপ্তবয়স্করা ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি প্রত্যাশিত রিটার্নের লক্ষ্য অনুযায়ী নির্দিষ্ট একটি সময়ের জন্য টাকা জমা করতে পারেন। এই ক্ষেত্রে মেয়াদ সাধারণত ৬ মাস থেকে ১০ বছরের মধ্যে হয়। সরল অথবা চক্রবৃদ্ধির উপর ভিত্তি করে সুদের হার হিসেব করা হবে। মেয়াদ শেষে সমস্ত টাকা তুলে নেওয়া যায়। আবার কিছু কিছু স্কিমে ওই অর্থকেই পুনরায় বিনিয়োগ করার সুযোগ থাকে। মাসিক ১০ টাকা হিসেবে RD অ্যাকাউন্ট খোলা যেতে পারে। রেগুলার রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে বার্ষিক সুদের হার সাধারণত ৪% থেকে ৬.৫০% হয়।

    আরও পড়ুন: PM Kisan : মে মাসে আসতে চলেছে যোজনার কিস্তির টাকা, তবে এঁরা পাবেন না ২০০০ টাকা..

    জুনিয়র RD স্কিম: শিশুদের জন্যও ব্যাঙ্কের তরফে রেকারিং ডিপোজিটের সুবিধা দেওয়া হয়। সন্তানদের ভবিষ্যতের পড়াশোনার খরচ এবং অন্যান্য প্রয়োজনের জন্য সঞ্চয় করার উদ্দেশ্যে অভিভাবকরা এই অ্যাকাউন্ট খুলতে পারেন। শিশুরা নিজেও জুনিয়র RD অ্যাকাউন্ট পরিচালনা করতে পারে। কম বয়সে অর্থনৈতিক লেনদেনের সংক্রান্ত বিষয়ের সঙ্গে যুক্ত থাকলে তারা টাকার গুরুত্বও বুঝতে পারবে। এই স্কিমের ক্ষেত্রে সুদের হার রেগুলার অ্যাকাউন্টের সমান হবে বা বেশি হবে। তরুণদের মধ্যে সঞ্চয়ের ভাবনাকে উৎসাহিত করতে বেশি হারে সুদে দেওয়া হয়। 

     সিনিয়র সিটিজেন RD স্কিম: অন্যান্যদের তুলনায় প্রবীণ নাগরিকদের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে সব চেয়ে বেশি হারে সুদ প্রদান করা হয়। ব্যাঙ্কের রেগুলার অ্যাকাউন্টের তুলনায় অতিরিক্ত ০.৫০% বা তার বেশি হারে সুদ দেওয়া হয়। মেয়াদ অনুযায়ী বার্ষিক সুদের হার ৪% থেকে ৭.২৫% হতে পারে। এ ছাড়াও, অবসর এবং বৃদ্ধ বয়সে যাতে কোনও অসুবিধা না-হয়, তার জন্য ব্যাঙ্কে বিভিন্ন রকম পরিকল্পিত RD স্কিমের সুবিধা থাকে। 

     NRE/NRO RD স্কিম: অনাবাসী ভারতীয়রা এই স্কিমের সুবিধা নিতে পারেন। NRE এবং NRO রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে সুদের হার রেগুলার স্কিমের তুলনায় কম হয়। যে সমস্ত প্রবীণ নাগরিকদের NRE/NRO অ্যাকাউন্ট থাকবে, তাদের ব্যাঙ্কের তরফে অতিরিক্ত কোনও সুবিধা প্রদান করা হয় না।   

    আরও পড়ুন: গাড়ি কিনবেন ভাবছেন ? জেনে নিন সব থেকে সেরা কয়েকটি গাড়ি ঋণের হদিশ

     স্পেশাল RD স্কিম: উপভোক্তাদের উদ্দেশ্য এবং ক্ষমতা অনুযায়ী ব্যাঙ্কগুলি বিভিন্ন রকম পরিকল্পিত রেকারিং স্কিমের স্পেশাল অফার দেয়। এই জাতীয় স্কিমে সুদের হার সাধারণত রেগুলার অ্যাকাউন্টের তুলনায় অনেক বেশি হয় এবং গ্রাহককে লক্ষ্যে পৌঁছতে সাহায্য করে। ICICI ব্যাঙ্ক iWish আমে এক ধরনের বিশেষ স্কিমের অফার দেয়, যেখানে RD অ্যাকাউন্টে ইচ্ছেমতো টাকা জমা করা যায়। এ ছাড়া, পরিবারের সদস্য বা অন্যান্যরাও আপনার অ্যাকাউন্টে টাকা জমা দিতে পারবে। বিভিন্ন RD স্কিমে বিনামূল্যে জীবনবিমা দেওয়া হয়। কিছু বিশেষ স্কিমে মূল ডিপোজিট না-ভেঙে আংশিক অর্থ তুলতে পারা যায়। কিছু কিছু স্কিমে অ্যাকাউন্ট ম্যাচিওর হওয়ার পর একটা বড় অঙ্কের টাকা দেওয়া হয়।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Recurring Deposit

    পরবর্তী খবর