Home /News /business /

Mutual Fund Investment: ভাল রিটার্ন তো আছেই, বিনিয়োগের আগে জেনে নিন টেকনোলজি ফান্ডের ঝুঁকি নিয়েও

Mutual Fund Investment: ভাল রিটার্ন তো আছেই, বিনিয়োগের আগে জেনে নিন টেকনোলজি ফান্ডের ঝুঁকি নিয়েও

Mutual Fund Investment: টেকনোলজি মিউচুয়াল ফান্ড স্কিম বিগত ১ বছরে রিটার্ন দিয়েছে প্রায় ৯৫ শতাংশ।

  • Share this:

Mutual Fund Investment: টেকনোলজি আধারিত মিউচুয়াল ফান্ড (Mutual Fund Investment) স্কিম বিগত ১ বছরে দিয়েছে মোটা রিটার্ন। টেকনোলজি ফান্ডে (Technology Fund) বিনিয়োগ করা বিনিয়োগকারীরা প্রায় ১০০ শতাংশ রিটার্ন পেয়েছে। এই ধরনের ফান্ড বিনিয়োগকারীদের বেশি করে আকর্ষিত করেছে।

টেকনোলজি ফান্ডে রিটার্ন

টেকনোলজি মিউচুয়াল ফান্ড (Technology Fund) স্কিম বিগত ১ বছরে রিটার্ন দিয়েছে প্রায় ৯৫ শতাংশ। এই টেকনোলজি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা বিগত ৩ বছরে রিটার্ন পেয়েছে প্রায় ৪৫ শতাংশ। বিগত ৫ বছরে টেকনোলজি মিউচুয়াল ফান্ড স্কিম রিটার্ন দিয়েছে প্রায় ৩৫ শতাংশ। যদি কেউ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) টেকনোলজি অপরচিউনিটিজ ফান্ডে (Technology Opportunities Fund) ১ বছর আগে ১ লাখ টাকা বিনিয়োগ করে থাকে, তাহলে বর্তমানে সে প্রায় ১.৮২ লাখ টাকা রিটার্ন পাবে। একই ভাবে প্রতি মাসে ১০,০০০ টাকার এসআইপি (SIP) স্কিমে পাওয়া যেত প্রায় ১.৬৪ লাখ টাকা। যদি এই স্কিমে ৩ বছর আগে কেউ ১ লাখ টাকা বিনিয়োগ করে থাকে, তাহলে বর্তমানে সে প্রায় ২.৬৫ লাখ টাকা রিটার্ন পাবে। একই ভাবে ৩ বছরের আগে শুরু করা এসআইপি স্কিমে বর্তমানে পাওয়া যেত প্রায় ৭.৪৪ লাখ টাকা।

আরও পড়ুন - ভবিষ্যতে আগত বিপদের জন্য তৈরি করুন এমার্জেন্সি ফান্ড, জানুন কীভাবে জমাবেন টাকা

এক্সপ্রেস রেশিও

টেকনোলজি ফান্ডের রেগুলার প্ল্যান ২ থেকে ২.৪৬ শতাংশ চার্জ করে। কিন্তু ডায়রেক্ট অপশনে এর থেকে কম রেশিও ০.৫ থেকে ১ শতাংশ।

বিশেষজ্ঞদের মতামত

বিনিয়োগকারীদের যে কোনও স্কিমে বিনিয়োগ করার আগে, সঠিক স্কিম বেছে নেওয়া দরকার। সঠিক স্কিম বেছে নেওয়ার জন্য বিনিয়োগকারীদের কয়েকটি বেসিক জিনিস মনে রাখা দরকার। বিভিন্ন ধরনের স্কিমে বিনিয়োগ করার থেকে অল্প কিন্তু কোয়ালিটি স্কিমে বিনিয়োগ করা দরকার। নিজেদের প্রয়োজন, সময় এবং রিস্ক নেওয়ার ক্ষমতার দিকে লক্ষ্য রেখে স্কিম বেছে নেওয়া উচিত। যদি কেউ বেশি রিস্ক না নিতে চায়, তাহলে তাকে ফ্লেক্সি ক্যাপ ফান্ডে বিনিয়োগ করতে হবে। আবার রিস্ক কম করার জন্য লার্জ ক্যাপ ফান্ডে বিনিয়োগ করা যেতে পারে।

আরও পড়ুন - চাকরিজীবীদের জন্য বড় খবর! Modi সরকার ২২.৫৫ কোটি মানুষকে টাকা পাঠিয়েছে, Account Balance চেক করেছেন

বিনিয়োগকারীদের করণীয়

রেজিস্টার্ড ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার নতুন এবং রেগুলার বিনিয়োগকারীদের (Mutual Fund Investment) সেক্টেরল আধারিত ফান্ডে বিনিয়োগ করার পরামর্শ দেয় না। এই ধরনের স্কিমে তাদের বিনিয়োগ করা উচিত, যারা সেক্টরে এন্ট্রি এবং এক্সিট করার জন্য পারদর্শী এবং সেক্টরের ওপর-নিচ সম্পর্কে ভালো ভাবে জানে। রেগুলার বিনিয়োগকারীদের ফ্লেক্সি ক্যাপ স্কিমে বিনিয়োগ করা উচিত।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Investment, Mutual Fund, Share Market

পরবর্তী খবর