• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • ITR File: ভুল হয় অনেকেরই, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় খেয়াল রাখা দরকার এই বিষয়গুলো!

ITR File: ভুল হয় অনেকেরই, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় খেয়াল রাখা দরকার এই বিষয়গুলো!

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এই বিষয়গুলোর ওপর নজর দেওয়া দরকার।

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এই বিষয়গুলোর ওপর নজর দেওয়া দরকার।

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এই বিষয়গুলোর ওপর নজর দেওয়া দরকার।

  • Share this:

#নয়াদিল্লি: ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় অনেকেই কয়েকটি সাধারণ ভুল করে থাকে। কিন্তু ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এই বিষয়গুলোর ওপর নজর দেওয়া দরকার।

ইন্টারেস্ট ইনকাম

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় সবথেকে বেশি যে ভুলটি হয়, সেটি হল ট্যাক্সপেয়াররা তাদের ইন্টারেস্ট ইনকাম দাখিল করতে ভুলে যায়। ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় ট্যাক্সপেয়ারদের অতি অবশ্যই নিজেদের সেভিংস অ্যাকাউন্ট এবং ফিক্সড ডিপোজিটের ইন্টারেস্ট ইনকাম জমা করা দরকার। একবার যদি ট্যাক্সপেয়াররা তাদের ইন্টারেস্ট ইনকাম দাখিল করে তাহলে সে ছাড় পাওয়ার জন্য এলিজেবল হবে। এক্ষেত্রে সেকশন ৮০টিটিএ অনুযায়ী সেভিংস অ্যাকাউন্টের জন্য ১০,০০০ টাকা পর্যন্ত ছাড় পেতে পারে ট্যাক্সপেয়াররা। সিনিয়র সিটিজেনের ক্ষেত্রে সেকশন ৮০টিটিবি অনুযায়ী এই ছাড়ের পরিমাণ প্রায় ৫০,০০০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন: মাসের শেষে বেঁচেছে টাকা; ক্রেডিট কার্ডের দেনা শোধ না নতুন বিনিয়োগ, কোনটা উচিত হবে?

ভুল ব্যাঙ্ক ডিটেলস

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়, অনেক সময়ই ব্যাঙ্কের ডিটেলস ভুল দাখিল করা হয়। কিন্তু ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়, সবসময় সঠিক এবং নির্ভুল ব্যাঙ্কের তথ্য জমা করতে হবে। নিজেদের ব্যাঙ্কের ডিটেলস যেন কোনও মতেই ভুল না হয় সেদিকে নজর দিতে হবে।

ভুল ফর্ম সিলেক্ট

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়, অনেকেই ভুল করে অন্য ফর্ম ফিল আপ করে দাখিল করে। তাই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়, সবার প্রথমেই বেছে নিতে হবে সঠিক ফর্ম। ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় সঠিক ফর্ম বেছে নেওয়া দরকার কারণ এক্ষেত্রে বিভিন্ন ধরনের ফর্ম রয়েছে। যারা ব্যবসা করে তাদের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন করার আলাদা ফর্ম, আবার যারা চাকরি করে তাদের ইনকাম ট্যাক্স ফাইল করার জন্য রয়েছে আলাদা ফর্ম। এই কারণেই এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: সন্তানের ভবিষ্যৎ আরও সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এখানে....সুকন্যা সমৃদ্ধি যোজনা ও ইক্যুইটি ফান্ডে!

ভুল বছর সিলেক্ট

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এই ভুলটিও বেশি মাত্রায় হয়। যে আর্থিক বর্ষের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা হচ্ছে তার বদলে অন্য আর্থিক বর্ষ বসিয়ে দেওয়া হয়। অনেকেই এই বিষয়টি গুলিয়ে ফেলে। তাই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এই বিষয়টির ওপর বিশেষ নজর দেওয়া দরকার।

আরও পড়ুন: আদৌ ভালো বিনিয়োগ তো? ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার আগে জেনে নিন এই বিষয়গুলি!

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলের ডেডলাইন

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় এর ডেডলাইন মনে রাখা দরকার। শেষ তারিখের আগে এই কাজটি সেরে ফেলা উচিত। বর্তমান বছরে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলের ডেডলাইন অনেকবার বদলানো হয়েছে। এই বছর ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ হল ৩১ ডিসেম্বর।

Published by:Dolon Chattopadhyay
First published: