Home /News /business /

Fixed Deposits: আদৌ ভালো বিনিয়োগ তো? ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার আগে জেনে নিন এই বিষয়গুলি!

Fixed Deposits: আদৌ ভালো বিনিয়োগ তো? ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার আগে জেনে নিন এই বিষয়গুলি!

ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি হচ্ছে ঠিকই কিন্তু এতে অর্থ বিনিয়োগ করার আগে কয়েকটি বিষয় ভালোভাবে জেনে নেওয়া উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: HDFC ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং অর্থনৈতিক সংস্থা বাজাজ ফিনান্স (Bajaj Finance) সম্প্রতি তাদের কয়েকটি ফিক্সড ডিপোজিট (FD) প্যাকেজের সুদের হার পরিবর্তন করেছে। মেয়াদের ওপর ভিত্তি করে এই বদল আনা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) আর্থিক নীতি পর্যালোচনার এক সপ্তাহ আগে এই ঘোষণা করা হয়েছিল। উদাহরণস্বরূপ, ৩ থেকে ৫ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে HDFC ব্যাঙ্ক বার্ষিক ৫.৩৫% সুদের হার প্রদান করছে এবং ৫ থেকে ১০ বছরের প্যাকেজের ক্ষেত্রে বার্ষিক ৫.৫০% হারে সুদ দেওয়া হবে।

আরও পড়ুন: বর্তমানে বাজারে কী কী সেরা হোম লোন রয়েছে এবং কী কী অফার রয়েছে ....

ফিক্সড ডিপোজিট কী ভালো বিকল্প?

ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি হচ্ছে ঠিকই কিন্তু এতে অর্থ বিনিয়োগ করার আগে কয়েকটি বিষয় ভালোভাবে জেনে নেওয়া উচিত। এই বিষয়ে BankBazaar.com-এর CEO আদিল শেঠি জানিয়েছেন, “ফিক্সড ডিপোজিটে লগ্নি একটি খুবই সুরক্ষিত বিকল্প এবং ভালো লিক্যুইডিটির সুবিধা পাওয়া যায় কিন্তু মুদ্রাস্ফীতির বাজারের সাপেক্ষে দেখতে গেলে মেয়াদ শেষে যা রিটার্ন পাওয়া যায় তা নেগেটিভ।”

আসলে কত রিটার্ন পাওয়া যায়?

ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার আগে ভালোভাবে জানা উচিত প্রকৃত রিটার্নের হার সুদের হারের তুলনায় অনেক কম। আসল রিটার্ন নির্ধারণ করার জন্য ট্যাক্স এবং মুদ্রাস্ফীতিকেও হিসেব করতে হবে।

আরও পড়ুন: এডুকেশন লোনের ক্ষেত্রে ট্যাক্স সংক্রান্ত কী কী সুবিধা পাওয়া যায়?

আদিল শেঠি আরও বলেন, “একটি ফিক্সড ডিপোজিটে আসল রিটার্ন হিসেব করতে হলে ইনকাম ট্যাক্স বাদ দিয়ে ধরতে হবে। আজকের বাজারে একটি ১ বছরের এফডি-এর ক্ষেত্রে বার্ষিক সুদের হার ৪% থেকে ৬% পর্যন্ত হতে পারে। সুদের হার ব্যাঙ্ক অনুযায়ী পরিবর্তিত হতে থাকে। কর বাদ দেওয়ার পর ফিক্সড ডিপোজিটে আসল রিটার্ন গিয়ে দাড়ায় ৪.২০%। ৬% থেকে ৭% মুদ্রাস্ফীতির দরে প্রকৃত রিটার্নের পরিমাণ ১.৮% থেকে ২.৮% কমে যাবে।”

আরও পড়ুন: কম টাকায় রেলওয়ের সঙ্গে শুরু করুন এই ব্যবসা, প্রতি মাসে আয় করবে ৮০,০০০ টাকা....

ফিক্সড ডিপোজিট রিটার্নে কত টাকা ট্যাক্স কাটা হয়?

কোনও ব্যক্তির একটি ব্যাঙ্কে থাকা সমস্ত ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টের এক বছরের আয়ের ওপর সুদ গণনা করা হয়। যদি সুদ থেকে পাওয়া মোট আয় ৪০,০০০ হাজার (প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৫০,০০০) পেরিয়ে যায় তবে ব্যাঙ্ক টিডিএস হিসেবে ১০% কর কেটে নেবে। যদিও এফডি-তে পাওয়া আয় মোট আয়ের সঙ্গে যুক্ত হয়ে যায়, সেই হিসেবে সরকার প্রদত্ত কর তালিকা হিসেব করে ট্যাক্স কাটা হয়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Fixed Deposit, Fixed Deposit Interest Rate

পরবর্তী খবর