Home /News /business /

Credit Cards: মাসের শেষে বেঁচেছে টাকা; ক্রেডিট কার্ডের দেনা শোধ না নতুন বিনিয়োগ, কোনটা উচিত হবে?

Credit Cards: মাসের শেষে বেঁচেছে টাকা; ক্রেডিট কার্ডের দেনা শোধ না নতুন বিনিয়োগ, কোনটা উচিত হবে?

Credit Cards: কখন ক্রেডিট কার্ড দেনা থাকা সত্ত্বেও বিনিয়োগ করা উচিত?

  • Share this:

#নয়াদিল্লি: মুদ্রাস্ফীতির বাজারের সঙ্গে পাল্লা দিয়ে চলতে অতিরিক্ত আয় উপার্জনের জন্য অর্থ বিনিয়োগ করা খুবই জরুরি। তবে সম্পদ তৈরির উদ্দেশ্যে লগ্নি শুরু করার আগে কয়েকটি বিষয়ে নিশ্চিত হওয়া উচিত। যদি কোনও ব্যক্তির ক্রেডিট আগে থেকে প্রচুর ধার বা দেনা থাকে তবে সেক্ষেত্রে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ হতে পারে।

মাসিক খরচ থেকে বেঁচে যাওয়া টাকা দিয়ে ক্রেডিট কার্ড দেনা শোধ করা উচিত না নতুন করে বিনিয়োগ করা উচিত? আমাদের অনেকেই এই দোটানায় পড়ে যায় এবং সঠিক সিদ্ধান্ত নিতে সমস্যা হয়।

আরও পড়ুন: আদৌ ভালো বিনিয়োগ তো? ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার আগে জেনে নিন এই বিষয়গুলি!

ক্রেডিট কার্ড দেনা থাকা সত্ত্বেও কী বিনিয়োগ করা উচিত?

ক্রেডিট কার্ডে অত্যধিক ধার থাকলে নতুন বিনিয়োগ করা ভালো বিকল্প না-ও হতে পারে কারণ ক্রেডিট কার্ডের সুদের হার খুব চড়া হয়।

যখন আমাদের কাছে সীমিত পরিমাণ টাকা থাকে তখন ভালোভাবে বিচার করতে হবে কোন ক্ষেত্রে বিনিয়োগ করলে সবচেয়ে ভালো এবং নিরাপদ রিটার্ন পাওয়া যাবে। প্রথমে ক্রেডিট কার্ড দেনা পরিশোধকেই সবেচেয়ে ভালো বিনিয়োগ মনে করা হয়। অন্যান্য ক্ষেত্রে লগ্নি করে যে পরিমাণ রিটার্ন আসবে তার তুলনায় ধার শোধ করা অনেক বেশি লাভজনক।

আরও পড়ুন: এডুকেশন লোনের ক্ষেত্রে ট্যাক্স সংক্রান্ত কী কী সুবিধা পাওয়া যায়?

উদাহরণস্বরূপ, স্টক মার্কেটের বিনিয়োগ হিসেব করা যাক। যদি খুব ভালো পোর্টফোলিও তৈরি করে এবং মাঝারি ঝুঁকির সঙ্গে অর্থ বিনিয়োগ করা যায় তবে ১০% পর্যন্ত রিটার্ন পাওয়া যেতে পারে। অন্য দিকে, যদি ক্রেডিট কার্ডের দেনার জন্য ব্যাঙ্ক ১৭% হারে সুদ ধার্য করে তবে স্বাভাবিকভাবেই স্পষ্ট হয়ে যায় নতুন বিনিয়োগের তুলনায় ধার শোধ বেশি লাভজনক। এই কারণে বেশির ক্ষেত্রেই প্রথমে ঋণ শোধ করা সবচেয়ে ভালো বিনিয়োগে পরিণত হয়।

আরও পড়ুন: বর্তমানে বাজারে কী কী সেরা হোম লোন রয়েছে এবং কী কী অফার রয়েছে ....

কখন ক্রেডিট কার্ড দেনা থাকা সত্ত্বেও বিনিয়োগ করা উচিত?

কিছু কিছু ক্ষেত্রে ক্রেডিট কার্ড দেনা থাকা সত্ত্বেও বিনিয়োগ লাভজনক হতে পারে। যদি কোনও নিয়োগকর্তা রিটায়ারমেন্ট প্ল্যানে সমপরিমাণ বা অর্ধেক পরিমাণ টাকা প্রদান করে তবে সেক্ষেত্রে বিনিয়োগ দেনা শোধের চেয়ে বেশি লাভজনক হতে পারে। উদাহরণস্বরূপ, কোনও নিয়োগকর্তা যদি দাবি করে রিটায়ারমেন্ট প্ল্যানের মোট অর্থের ৫০% পরিমাণ টাকা অতিরিক্তভাবে যুক্ত করবে, তবে রিটার্নের পরিমাণ ৫০% হয়ে যাচ্ছে যা ক্রেডিট কার্ডের দেনা শোধের রিটার্নের তুলনায় অনেক বেশি। যদি ৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হয়, তবে নিয়োগকর্তা অতিরিক্ত ২.৫ লক্ষ টাকা প্রদান করবে- এখানেই রিটার্নের পার্থক্য স্পষ্ট!

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Credit Card

পরবর্তী খবর