Home /News /business /
LIC-এর স্টকে সামান্য বৃদ্ধি; ভবিষ্যতে পাল্টে যাবে পাশা, দাবি বিশেষজ্ঞদের

LIC-এর স্টকে সামান্য বৃদ্ধি; ভবিষ্যতে পাল্টে যাবে পাশা, দাবি বিশেষজ্ঞদের

২০শে জুন LIC-এর শেয়ারে সামান্য ঊর্ধ্বগতি দেখা গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) শেয়ার দর ক্রমাগত কমছে। এলআইসি আইপিও (LIC IPO)-তে যে সমস্ত বিনিয়োগকারীরা এত আশা নিয়ে টাকা রেখেছেন তাঁরা একরাশ হতাশা ছাড়া কিছুই পাননি। তালিকাভুক্তির পর থেকে এখন পর্যন্ত স্টকের দর ৩০ শতাংশ কমেছে। শেয়ারের বিশাল পতনের কারণে, LIC-এর মার্কেট ক্যাপ এখন ৪.১৫ লক্ষ কোটি টাকায় নেমে গিয়েছে। IPO-র সময় এটি আনুমানিক ৬ লক্ষ কোটি টাকা ছিল। হিসেব বলছে এখন পর্যন্ত বিনিয়োগকারীদের প্রায় ১.৮৫ লাখ কোটি টাকা ডুবে গিয়েছে এখনও পর্যন্ত।

আরও পড়ুন: একগুচ্ছ ট্রেন বাতিল করেছে ভারতীয় রেল, দেখে নিন তালিকা!

২০শে জুন LIC-এর শেয়ারে সামান্য ঊর্ধ্বগতি দেখা গিয়েছে। সারা দিন এই স্টকটি ০.৪০ শতাংশের সামান্য বৃদ্ধি হয়েছে। ফলে LIC ৬৫৭.১৫ টাকায় ব্যবসা করছে। তবে, গত পাঁচটি সেশনে LIC শেয়ারের দর ৩.০৬ শতাংশ কমেছে। ব্রোকারেজ ফার্ম জেপি মরগান (JP Morgan)-এর দাবি, এখান থেকে ঘুরে দাঁড়াতে পারে LIC। এক নোটে সংস্থা দাবি করেছে, এলআইসির শেয়ার দর আরও বাড়তে পারে।

লক্ষ্য মূল্য ৮৪০ টাকা জেপি মরগান (JP Morgan) মনে করছে এলআইসি (LIC) শেয়ারের গতি পরিবর্তনের আশা রয়েছে। তাদের দাবি, এই মুহূর্তে এলআইসি শেয়ারের দাম আকর্ষণীয়। JP Morgan আগামী ২০২৩ সালের মার্চে LIC শেয়ারের জন্য ৮৪০ টাকা লক্ষ্য মূল্য বেঁধে দিতে চাইছে। সংস্থার বিশেষজ্ঞরা বলছেন যে, ২০২৩ অর্থ বছরের হিসেবে আনুমানিক ০.৭৫ গুণ এন্টারপ্রাইজ ভ্যালু (EV)-সহ এটিই বিমার সবচেয়ে সস্তা স্টক। বেসরকারি বিমা কোম্পানিগুলোর শেয়ার লেনদেন হচ্ছে দুই থেকে তিন গুণ দরে। কারণ তাদের বৃদ্ধি দ্রুত হয়েছে।

আরও পড়ুন: জুলাই মাসে বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের বেতন ? জেনে নিন লেটেস্ট আপডেট....

মার্কেট ক্যাপিটালাইজেশন কমে গেছে গত শুক্রবার, LIC-এর বাজার মূলধন ৪.১৩ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে। তার ফলে দেশের শীর্ষ স্থানীয় লাভজনক সংস্থাগুলির তালিকায় LIC ষষ্ঠ স্থানে নেমে গিয়েছে। তবে সোমবার শেয়ারের বাজার মূলধনের কিছুটা উন্নতি হয়েছে। তালিকাভুক্তির পর থেকে এ পর্যন্ত বিনিয়োগকারীদের ১.৮৫ লক্ষ কোটি টাকা এই স্টকে ডুবেছে। ১৭ মে তালিকাভুক্তির দিনে এর বাজার মূলধন ছিল ৬ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: নিয়মে এবার কিছু বদল; টিডিএস কাটার বিষয়ে যা না জানলেই নয়!

LIC এর আইপিও চালু হয়েছিল গত ৩ মে। সরকার এই সংস্থার ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করে ২১,০০০ কোটি টাকা অর্জন করেছে। অ্যাঙ্কর ইনভেস্টররা LIC-এর ৫.৯৩ কোটি শেয়ার কিনেছিলেন। কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৯৪৯ টাকায় শেয়ার ইস্যু করেছিল। এ ছাড়াও অ্যাঙ্কর বিনিয়োগকারীদের নিজস্ব তহবিল ছিল। এলআইসি আইপিও খুচরা বিনিয়োগকারী এবং এলআইসি পলিসিধারকদের কাছ থেকে প্রচুর সমর্থন পেয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: LIC IPO, LIC Stocks

পরবর্তী খবর