Home /News /business /
TDS New Rules: নিয়মে এবার কিছু বদল; টিডিএস কাটার বিষয়ে যা না জানলেই নয়!

TDS New Rules: নিয়মে এবার কিছু বদল; টিডিএস কাটার বিষয়ে যা না জানলেই নয়!

আয়কর আইনে নতুন ধারা যোগ

আয়কর আইনে নতুন ধারা যোগ

TDS New Rules: নতুন এই নিয়ম ২০২২ সালের ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশনে পেশ করা হয়েছিল। অবশেষে এটি ১ জুলাই থেকে চালু করা হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: ১ জুলাই থেকে চালু হতে চলেছে নতুন টিডিএস নিয়ম। নতুন এই নিয়মের মাধ্যমে আয়কর আইনে নতুন একটি ধারা যোগ করা হয়েছে। নতুন সেই ধারাটি হল ১৯৪আর। এর দ্বারা একটি আর্থিক বর্ষে যদি কোথাও থেকে ২০,০০০ টাকা অথবা তার বেশি বেনিফিট পাওয়া যায় তাহলে তার থেকে ১০ শতাংশ টিডিএস কাটা হবে। নতুন এই নিয়ম ২০২২ সালের ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশনে পেশ করা হয়েছিল। অবশেষে এটি ১ জুলাই থেকে চালু করা হচ্ছে। অর্থ মন্ত্রালয়ের সংযুক্ত সচিব কমলেশ সি জানিয়েছেন যে, এই ধরনের বেনিফিট যদি অতিরিক্ত লাভ হিসাবে আসে তাহলেই এই নিয়ম জারি হবে।

আরও পড়ুন : শুধু প্রেমেই নয়, দুঃখ কষ্টেও পাশে থাকে গোলাপ! মিষ্টি গন্ধ ও আমেজে সাফল্যের সপ্তম সিঁড়িতে জীবন হবে সুপারহিট...

এক নজরে দেখে নেওয়া যাক নতুন এই নিয়মের সমস্ত খুঁটিনাটি।

নগদ মুনাফা ছাড়াও কাটা হবে টিডিএস - জানা গিয়েছে যে নতুন এই নিয়মের মাধ্যমে শুধুমাত্র নগদ মুনাফাতেই টিডিএস কাটা হবে না, তার পাশাপাশি অন্যান্য বিভিন্ন বিষয়েও কাটা হবে টিডিএস। এর মধ্যে রয়েছে কোম্পানির ডিরেক্টরকে দেওয়া শেয়ার, গাড়ি, কোম্পানির থেকে দেওয়া বিজনেস ট্রিপ ইত্যাদি। এছাড়াও জানা গিয়েছে যে, নতুন এই নিয়মের মাধ্যমে এই ধরনের কোনও বেনিফিট যদি কোম্পানির মালিক, ডিরেক্টর এবং অন্যান্য কারও আত্মীয়দের দেওয়া হয়ে থাকে, যারা নিজেদের ক্ষমতায় সেই ব্যবসা অথবা প্রফেশনে নেই, তাহলে সেই ক্ষেত্রেও টিডিএস কাটা হবে। একই সঙ্গে ডাক্তারদের দেওয়া বিভিন্ন ধরনের জিনিসের উপরেও কাটা হবে টিডিএস। এর মধ্যে রয়েছে ওষুধের ফ্রি স্যাম্পেল, টিকিট এবং অন্যান্য বিভিন্ন জিনিস। করদাতাদের একটি কথা মনে রাখা দরকার- ট্যাক্স স্ল্যাবের বাইরে থাকা মুনাফা থেকে কাটা যাবে টিডিএস।

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর - নতুন নিয়ম অনুযায়ী কোনও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর যদি বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট প্রচার করার পরে নিজের কাছে রেখে দেয়, তাহলে তার উপরেও কাটা যাবে টিডিএস। কিন্তু, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর যদি সেই প্রোডাক্টের প্রচার করে সেটি ফেরত দিয়ে দেয়, তাহলে তার উপরে কোনও টিডিএস কাটা হবে না।

আরও পড়ুন : ওমিক্রনের BA.4, BA.5 ভ্যারিয়েন্টের খোঁজ রাজ্যে! কী কী উপসর্গ নিয়ে সতর্ক থাকবেন? জানুন...

নতুন এই নিয়ম যে সব ক্ষেত্রে কার্যকর হবে না - যদি ক্রেতাদের সেলস ডিসকাউন্ট, ক্যাশ ডিসকাউন্ট এবং রিবেট অফার দেওয়া হয় তাহলে সেই ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর হবে না। কিন্তু, যদি বিক্রেতা ডিসকাউন্ট ছাড়া অন্যান্য কোনও ছাড় দিয়ে থাকে তাহলে তার উপরে প্রযোজ্য হবে টিডিএস। চার্টার্ড অ্যাকাউন্ট প্রকাশ হেগড়ে জানিয়েছেন যে, এই নিয়ম বিজনেসম্যানদের মধ্যে হওয়া বেনিফিট লেনদেনের ক্ষেত্রে লাগু হবে। কিন্তু, এই নিয়ম মালিক এবং কর্মচারীদের মধ্যে লাগু হবে না।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Income Tax, TDS

পরবর্তী খবর