Home /News /business /
Kisan Vikas Patra: কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগ করে কীভাবে লক্ষ লক্ষ টাকার মালিক হবেন! জানুন বিস্তারিত

Kisan Vikas Patra: কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগ করে কীভাবে লক্ষ লক্ষ টাকার মালিক হবেন! জানুন বিস্তারিত

Kisan Vikas Patra: ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগকারীরা ত্রৈমাসিক হিসেবে অর্থাৎ প্রত্যেক ৩ মাসে সুদের হার নির্ধারিত করা হয়

  • Share this:

#কলকাতা: বর্তমান সময়ে প্রচুর সংখ্যক মানুষ কিষাণ বিকাশ পত্র ( Kisan Vikas Patra) প্রকল্পে বিনিয়োগ করতে চান। এই স্কিমের প্রতি গ্রাহকদের আগ্রহের মূল কারণ হল এটি বিনিয়োগে একটি সুরক্ষিত বিকল্প। এই প্রকল্পটি KVP নামেও পরিচিত। যে সমস্ত বিনিয়োগকারীরা কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগ করার পরিকল্পনা করছেন তাদের জন্য এই প্রকল্পের সুদের হার সহ সমস্ত খুঁটিনাটি নীচে আলোচনা।

কিষাণ বিকাশ পত্র স্কিমে কত সুদ পাওয়া যায়

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগকারীরা ত্রৈমাসিক হিসেবে অর্থাৎ প্রত্যেক ৩ মাসে সুদের হার নির্ধারিত করা হয়। ২০২২ সালের ৩০ জুন তারিখের এই ত্রৈমাসিকের জন্য সরকার এই স্কিমের সুদের হারে কোনও পরিবর্তন করেনি। বর্তমান দর অনুযায়ী এই প্রকল্পে লগ্নিকারীদের বার্ষিক ৬.৯ শতাংশ হারে সুদ প্রদান করা। মাত্র ১০০০ টাকা দিয়েও এই স্কিমে বিনিয়োগ শুরু করা যেতে পারে। যারা বিনিয়োগে অর্থ দ্বিগুণ করতে চান তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন: এবার ভোটার আইডি-র সঙ্গেও করতে হবে আধার লিঙ্ক? কী করতে হবে জেনে নিন...

কত দিনে বিনিয়োগ দ্বিগুণ করা যাবে?

কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগ করতে ১২৪ মাস অর্থাৎ ১০ বছর ৪ মাসে বিনিয়োগের অর্থরাশি দ্বিগুণ হয়ে যাবে।

কর মকুবের সুবিধা

কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগ আয়কর আইন ৮০সি-এর অধীনে কর ছাড়ের সুবিধা পাওয়া যায় না। অর্থাৎ, এই স্কিমে থেকে পাওয়া সুদের উপর কর প্রদান করতে হবে। তবে এই প্রকল্পের ক্ষেত্রে ১০ শতাংশ টিডিএস কাটা হয় না। যদি কোনও বিনিয়োগকারী এই স্কিমে ৫০,০০০ টাকার বেশি বিনিয়োগ করেন তবে তাকে প্যান কার্ডের তথ্য প্রদান করতে হবে।

আরও পড়ুন: ব্যাঙ্কের নিয়মে আমূল বদল, না মানলে ক্লিয়ার করা হবে না চেক

কারা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন?

১০ বছরের বেশি বয়সী যে কোনও ভারতীয় এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে অভিভাবক হিসেবে রাখতে হবে। অন্যদিকে, ১৮ বছরের বেশি বয়সী প্রাপ্তবয়স্করা ২-৩ জন মিলে যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investments and Returns, Kishan Vikas Patra

পরবর্তী খবর