Home /News /business /
IT Return: আইটিআর জমার মরসুম, ১০ হাজার টাকা বাঁচানো যাবে সেভিংস অ্যাকাউন্টের সুদের উপরে, জানুন কীভাবে

IT Return: আইটিআর জমার মরসুম, ১০ হাজার টাকা বাঁচানো যাবে সেভিংস অ্যাকাউন্টের সুদের উপরে, জানুন কীভাবে

Income Tax Return

Income Tax Return

সেভিংস অ্যাকাউন্টের সুদের উপর ১০০০০ টাকা পর্যন্ত কর ছাড়ের জন্য দাবি করা যায়।

  • Share this:

#কলকাতা: একজন ব্যক্তি বিভিন্ন জায়গা থেকে সুদ অর্জন করে থাকেন। যেমন সেভিংস অ্যাকাউন্ট থেকে সুদ, বেতন, বাড়ির সম্পত্তি থেকে ভাড়া, ফিক্সড ডিপোজিট। সুদ হিসেবে অর্জন করা আয়ের উপর দাবি করা যায় কর ছাড়ের। কর ছাড়ের দাবি করা যেতে পারে যদি কোনও ব্যক্তি পুরনো বিদ্যমান আয়কর ব্যবস্থা বেছে নেন। যদিও একজন ব্যক্তির কাছে নতুন ছাড়-যোগ্য আয়কর ব্যবস্থা বেছে নেওয়ার বিকল্পও রয়েছে।

কারা ধারা ৮০টিটিএ-এর অধীনে ছাড়ের দাবি করতে পারে?

কোনও ব্যক্তি যদি আর্থিক বছর ২০২১-২২ (মূল্যায়ন বছর ২০২২-২৩) এর জন্য ITR ফাইল করার সময় পুরনো, বিদ্যমান আয়কর ব্যবস্থা বেছে নেন, তবে সেই ব্যক্তি সেভিংস অ্যাকাউন্টের সুদের উপর ১০০০০ টাকা পর্যন্ত কর ছাড়ের জন্য দাবি করতে পারেন। এই ছাড়ের দাবি করতে পারবেন ৬০ বছরের কমবয়সী ব্যক্তিরা। এছাড়া এই ছাড়ের দাবি করতে পারবে হিন্দু অবিভক্ত পরিবার (HUF)।

কোন ধরনের আয়ের উপর পাওয়া যায় ধারা ৮০টিটিএ-এর অধীনে কর ছাড়?

পোস্ট অফিস, ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্কে থাকা সেভিংস অ্যাকাউন্টগুলি থেকে পাওয়া সুদের উপর ধারা ৮০টিটিএ-এর অধীনে দাবি করা যেতে পারে কর ছাড়ের। কিন্তু রেকারিং ডিপোজিট, ফিক্সড ডিপোজিট, বন্ড ইত্যাদির মতো অন্যান্য উৎস থেকে পাওয়া সুদের উপর ধারা ৮০টিটিএ-এর অধীনে পাওয়া যাবে না কোনও কর ছাড়।

আরও পড়ুন - ITR File: আইটিআর জমা করলেই শেয়ার বাজারে ক্ষতির পূরণ, ট্যাক্সে মিলবে ছাড়? জেনে নিন এখনই

ধারা ৮০টিটিএ-এর অধীনে সর্বোচ্চ কত কর ছাড়ের দাবি করা যেতে পারে?

পোস্ট অফিস, ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্কের সমস্ত সেভিংস অ্যাকাউন্ট থেকে পাওয়া সুদের উপর সর্বোচ্চ দাবি করা যাবে ১০০০০ টাকা কর ছাড়।

আরও পড়ুন - Mercury Transit: গ্রহ রাজপুত্র বুধের গোচর, পাঁচ রাশির জাতক-জাতিকার জীবনে দারুণ সময়

ধারা ৮০টিটিএ-এর অধীনে ছাড়ের দাবি কীভাবে করতে হবে?

ধারা ৮০টিটিএ-এর অধীনে ছাড়ের দাবি করার জন্য, প্রথমে একজন ব্যক্তিকে আর্থিক বছরের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টগুলি থেকে পাওয়া মোট সুদ গণনা করতে হবে। সেভিংস অ্যাকাউন্ট থেকে পাওয়া মোট সুদ মোট আয়ের সঙ্গে যোগ করা হবে। একবার মোট আয় নির্ধারিত হয়ে গেলে, ধারা ৮০টিটিএ-এর অধীনে ছাড়ের দাবি করা যাবে, ঠিক যেভাবে ধারা ৮০সি, ৮০ডি ইত্যাদির অধীনে ছাড়ের দাবি করা হয়।

ধারা ৮০টিটিএ-এর অধীনে কারা ছাড়ের দাবি করতে পারবেন না?

সিনিয়র সিটিজেনরা (৬০ বছর বা তার বেশি বয়সী) ধারা ৮০টিটিএ-এর অধীনে ছাড়ের দাবি করতে পারবে না। তাঁরা ধারা ৮০টিটিবি-এর অধীনে ছাড়ের দাবি করতে পারেন। সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, রেকারিং ডিপোজিট, পোস্ট অফিস স্কিম, ফিক্সড ডিপোজিট ইত্যাদি থেকে পাওয়া সুদের জন্য পাওয়া যায় এই ছাড়।

Published by:Debalina Datta
First published:

Tags: IT Return, ITR, Savings Account

পরবর্তী খবর