• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • IRCTC Stock: আইআরসিটিসি শেয়ারে পরিবর্তন, অংশীদারি কমিয়ে নিল এই বড় সংস্থা, জানুন বিস্তারিত

IRCTC Stock: আইআরসিটিসি শেয়ারে পরিবর্তন, অংশীদারি কমিয়ে নিল এই বড় সংস্থা, জানুন বিস্তারিত

Representative Image

Representative Image

IRCTC Stock Declines: জানা গিয়েছে, সিঙ্গাপুর সরকার IRCTC থেকে নিজেদের শেয়ার কমিয়ে নিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: যে সমস্ত বিনিয়োগকারীদের ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)-এর শেয়ার রয়েছে তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ খবর। সম্প্রতি সিঙ্গাপুর (Singapore) সরকার IRCTC-তে তাদের অংশীদারিত্ব কমিয়ে নিয়েছে অর্থাৎ তাদের শেয়ার সরিয়ে নিয়েছে। IRCTC বুধবার স্টক এক্সচেঞ্জে একটি নথি পাঠিয়েছে যেখানে থেকে এই তথ্য জানা গিয়েছে। এই নথিতে চলতি বছরের ৫ নভেম্বর পর্যন্ত আপডেট হওয়া শেয়ারহোল্ডিং প্যাটার্ন (Shareholding pattern) সম্পর্কে উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে, সিঙ্গাপুর সরকার IRCTC থেকে নিজেদের শেয়ার কমিয়ে নিয়েছে।

আরও পড়ুন- সুরক্ষিত বিনিয়োগ, মোটা রিটার্ন; এক নজরে দেখে নিন পোস্ট অফিসের কয়েকটি সেরা সেভিংস স্কিম

এই সরকারি সংস্থা প্রদত্ত আগের শেয়ারহোল্ডিং প্যাটার্ন অনুযায়ী, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সিঙ্গাপুর সরকারের কাছে IRCTC-এর ১.৩৬% অংশীদারি ছিল কিন্তু নতুন শেয়ারহোল্ডিং প্যাটার্নে তাদের নাম পাওয়া যায়নি। এরই মধ্যে অন্য দিকে, খুচরো বিনিয়োগকারীদের অংশীদারিত্ব বেড়ে ২০.৮০% হয়ে গিয়েছে যা ৩০ সেপ্টেম্বর তারিখে ১৪.১৭% ছিল।

IRCTC শেয়ারহোল্ডারদের মধ্যে উপস্থিত কোম্পানি লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (LIC)-এর অংশীদারি একই থেকে গিয়েছে। আগের শেয়ারহোল্ডিং প্যাটার্নে শেয়ার ২.১১% ছিল, নতুন নথিতেও একই রয়েছে। এখানে বলে রাখা ভালো, IRCTC ২৮ অক্টোবর IRCTC-এর তাদের শেয়ারে স্টক বিভাজন করেছে। প্রতিটি শেয়ারকে ৫ ভাগে ভাগ করা হয়েছে। স্টক মার্কেটে তালিকাভুক্ত হওয়ার পর থেকে শেয়ারের সূচকে দ্রুত ওঠানামা দেখা যায়। এই পরিস্থিতিতে শেয়ারগুলিকে সাশ্রয়ী করার জন্য প্রতিটি স্টককে ১:৫ অনুপাতে ভাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE) IRCTC শেয়ার প্রায় ২% কমে ৯০২.৮৫ টাকায় ক্লোজ হয়। ২০২১ সালের স্টক প্রায় ২১২% বেড়ে গিয়েছে সেখানে গত বছর IRCTC শেয়ারে লগ্নকারিরা ২৩০% রিটার্ন আয় করেছে। এই সংস্থার IPO ২০১৯ সালে চালু করা হয়েছিল। শুরু থেকেই এই স্টকের সূচক ওপরে ছিল। ২০১৯ সাল থেকে শুরু করে এখনও পর্যন্ত বিনিয়োগকারীদের অর্থ ৫ গুণ হয়ে গিয়েছে এবং এই শেয়ার ৪৭৯.৩৮% রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন- ডিজিটাল গোল্ডে বিনিয়োগ কি নিরাপদ? ট্যাক্সের পরিমাণই বা কী? দেখে নিন এক নজরে

২০১৯ সালের মার্কেটে প্রবেশের পর থেকে এই সরকারি কোম্পানিটি শক্তিশালী একচেটিয়া অধিকার উপভোগ করে। রেল নেটওয়ার্কে ১০০% মার্কেট শেয়ার রয়েছে তাদের কাছেই। এটি একমাত্র সংস্থা যেটি ট্রেনে ক্যাটারিং পরিষেবা এবং রেলওয়ে স্টেশনগুলিতে প্রধান স্ট্যাটিক ইউনিট হিসেবে পরিচালনা করার জন্য সরকারি অনুমোদন পেয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published: