• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Post Office: সুরক্ষিত বিনিয়োগ, মোটা রিটার্ন; এক নজরে দেখে নিন পোস্ট অফিসের কয়েকটি সেরা সেভিংস স্কিম

Post Office: সুরক্ষিত বিনিয়োগ, মোটা রিটার্ন; এক নজরে দেখে নিন পোস্ট অফিসের কয়েকটি সেরা সেভিংস স্কিম

Representative Image

Representative Image

Post Office Savings Scheme: আয়ের টাকা সুরক্ষিত রাখতে এবং ভালো রিটার্ন পেতে চাইলে পোস্ট অফিসের সেভিংস স্কিমে বিনিয়োগ করা যেতে পারে।

  • Share this:

#কলকাতা: নিজেদের পরিবারের জন্য এবং ভবিষ্যতকে সুরক্ষিত করার জন্য সকলেই তাদের আয়ের কিছুটা সেভিংস করে রাখে। নিজেদের আয়ের টাকা কোথায় সঞ্চয় করলে বেশি রিটার্ন পাওয়া যাবে, নিজেদের আয়ের টাকা কোথায় সুরক্ষিত ভাবে সঞ্চয় করা যাবে এই সকল বিষয়ে সকলেই চিন্তিত থাকে। কারণ অনেক সময়ই বেশি রিটার্নের আশায় বিনিয়োগের টাকা মার যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সুরক্ষিত ভাবে নিজেদের টাকা বিনিয়োগ করতে চাইলে, সবথেকে ভালো হল পোস্ট অফিসের সেভিংস স্কিম। নিজেদের আয়ের টাকা সুরক্ষিত রাখতে এবং ভালো রিটার্ন পেতে চাইলে পোস্ট অফিসের সেভিংস স্কিমে বিনিয়োগ করা যেতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক পোস্ট অফিসের সেই ধরনের কয়েকটি সেভিংস স্কিম।

আরও পড়ুন- ডিজিটাল গোল্ডে বিনিয়োগ কি নিরাপদ? ট্যাক্সের পরিমাণই বা কী? দেখে নিন এক নজরে

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate)

পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে বিনিয়োগ করলে বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই স্কিমে বিনিয়োগ করলে প্রতি বছর ৬.৮ শতাংশ সুদ পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই স্কিমে ন্যূনতম ১০০০ টাকার বিনিয়োগ করতে হবে। এছাড়া এই স্কিমে বিনিয়োগ করার কোনও ঊর্ধ্বসীমা নেই। পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে ৫ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। ইন্ডিয়া পোস্ট অনুযায়ী এই স্কিমের খাতা ১০০ টাকা দিয়ে খোলা যেতে পারে।

পোস্ট অফিস টাইম ডিপোজিট (Post Office Time Deposit)

পোস্ট অফিসের পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে ফিক্সড ডিপোজিট করা যেতে পারে। এই স্কিমে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের জন্য বিনিয়োগ করা যায়। এখানে ব্যাঙ্কের থেকে বেশি পরিমাণে সুদ পাওয়া যায়। পোস্ট অফিসের এই স্কিমে প্রতি বছর ৬.৭ শতাংশ সুদ পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই স্কিমে সেকশন ৮০সি-র সাহায্যে ট্যাক্স ছাড় পাওয়া সম্ভব। পোস্ট অফিসের এই স্কিমে নগদ এবং চেকের মাধ্যমে বিনিয়োগ করা যায়।

আরও পড়ুন- 4G ডাউনলোড স্পিড তালিকায় শীর্ষে Jio, আপলোড স্পিডে এগিয়ে কে ? জানাচ্ছে TRAI রিপোর্ট

কিষান বিকাশ পত্র (Kisan Vikash Patra)

পোস্ট অফিসের এই কিষান বিকাশ পত্র স্কিমে বিনিয়োগের দ্বিগুণ রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই স্কিমে ২০২১ সালে ৬.৯ শতাংশ সুদ দেওয়ার ঘোষণা করা হয়েছে। এখানে বিনিয়োগকারীদের বিনিয়োগ ১২৪ মাসে দ্বিগুণ হয়ে যাবে। এই স্কিমের ম্যাচিউরিটির সময় হল ১২৪ মাস। কেউ যদি এই স্কিমে ১ লাখ টাকা বিনিয়োগ করে তাহলে ম্যাচিউরিটির সময় সে ২ লাখ টাকা রিটার্ন পাবে।

Published by:Siddhartha Sarkar
First published: