• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • IPO Update: এই সপ্তাহেই খুলতে চলেছে বিভিন্ন কোম্পানির IPO, দেখে নিন এক নজরে

IPO Update: এই সপ্তাহেই খুলতে চলেছে বিভিন্ন কোম্পানির IPO, দেখে নিন এক নজরে

Representative Image

Representative Image

এক নজরে দেখে নেওয়া যাক IPO সম্পর্কিত সকল খুঁটিনাটি।

  • Share this:

#নয়াদিল্লি: এই মাসে খুবই ব্যস্ত থাকতে চলেছে প্রাথমিক বাজার। কারণ এই মাসেই একে একে খুলবে বিভিন্ন কোম্পানির IPO। এছাড়াও এই মাসে ৮টি কোম্পানির IPO পূর্ণ হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক IPO সম্পর্কিত সকল খুঁটিনাটি।

এই মাসে IPO পূর্ণ হওয়া ৮ কোম্পানি

এই মাসে আলাদা আলাদা বিভিন্ন ক্ষেত্রের ৮টি সংস্থা সাফল্যের সঙ্গে তাদের IPO পূর্ণ করেছে। এদের মধ্যে রয়েছে পেটিএমের (Paytm) মূল কোম্পানি ওয়ান৯৭ কমিউনিকেশন, কেএফসি এবং পিৎজা হাট রেস্তোরাঁ চালানো স্যাফায়ার ফুডস ইন্ডিয়া লিমিটেড, লেটেন্ট ইউ অ্যানালিটিক্স, লাইফস্টাইল এবং প্রসাধনী সামগ্রী বিক্রি করা অনলাইন মার্কেটপ্লেস নাইকার (Nykaa) পরিচালনাকারী এফএসএন ই-কমার্স ভেঞ্চার্স, পলিসিবাজারের মূল কোম্পানি পিবি ফিনটেক, ফিনো পেমেন্টস ব্যাঙ্ক, এসজেএম এন্টারপ্রাইজ এবং সিগাচি এন্টারপ্রাইজ।

আরও পড়ুন- আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করুন পাঁচ মিনিটে ! জানুন পদ্ধতি

২০২১ সালে এখনও পর্যন্ত ৪৯ কোম্পানির IPO

শেয়ার বাজারের অঙ্কের বিশ্লেষণ করে অনুমান করা হচ্ছে যে, ২০২১ সালের এখনও পর্যন্ত ৪৯টি কোম্পানি IPO-এর মাধ্যমে প্রায় ১.০১ লাখ কোটি টাকা জোগাড় করতে সফল হয়েছে। এছাড়াও পাওয়ারগ্রিড কর্পোরেশনের পাওয়ারগ্রিড ইনবিট IPO-এর মাধ্যমে প্রায় ৭,৭৩৫ কোটি টাকা জোগাড় করতে সফল হয়েছে। ব্রুকফিল্ড ইন্ডিয়া রিয়েল এস্টেট ট্রাস্ট শেয়ারের বিক্রি করে প্রায় ৩,৮০০ কোটি টাকা জোগাড় করতে সফল হয়েছে। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে এখনও পর্যন্ত IPO-এর বাজারের প্রদর্শন লাভজনক। আগের বছর ১৫টি কোম্পানি IPO-এর মাধ্যমে প্রায় ২৬.৬১১ কোটি টাকা জোগাড় করতে সফল হয়েছে।

আরও পড়ুন- রাশিফল ১৬ নভেম্বর; দেখে নিন কেমন যাবে আজকের দিন

পেটিএম ১৮ নভেম্বরের লিস্টিং এর জন্য তৈরি

পেটিএমের শেয়ার আবেদন এবং লিস্টিং এই সপ্তাহেই করা হবে। এটি দেশের সব থেকে বড় IPO ছিল। পেটিএম ১৮ নভেম্বরের লিস্টিং এর জন্য পুরোপুরি তৈরি, যা দেশের সব থেকে মুল্যবান কোম্পানির মধ্যে করা হবে। এর আগে দেশের সব থেকে বড় কোল ইন্ডিয়ার (Coal India)) IPO-এর জন্য শেষ দিনে সব থেকে বেশি দাম উঠেছিল। কোল ইন্ডিয়ার IPO শেষ দিনে ১৫.২৮ গুণ বেশি দামে বন্ধ হয়েছিল। এই একই রকমের অবস্থা দেখা গেছে নাইকা এবং পলিসিবাজারের IPO-এর ক্ষেত্রে। এদের IPO-এর শেষ দিনেও সব থেকে বেশি দাম উঠেছিল। পেটিএম IPO-এর মাধ্যমে প্রায় ৮,৩০০ কোটি টাকার নতুন শেয়ার জারি করেছে এবং সেটি ১০,০০০ কোটি টাকায় বিক্রির কথা জানিয়েছে। কিন্তু অন্যান্য IPO-এর তুলনায় পেটিএমের IPO-এর ক্ষেত্রে রিটেল বিনিয়োগকারীদের কম রেসপন্স লক্ষ্য করা গিয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published: