Home /News /business /
IPL Digital Rights: আইপিএল-এর ডিজিটাল স্বত্ব এখন Viacom18-এর হাতে, লোকসান কি পোষাতে পারবে ডিজনি+হটস্টার?

IPL Digital Rights: আইপিএল-এর ডিজিটাল স্বত্ব এখন Viacom18-এর হাতে, লোকসান কি পোষাতে পারবে ডিজনি+হটস্টার?

হিসেব অনুযায়ী, ডিজনি+ হটস্টারের সাবস্ক্রাইবারের সংখ্যা আইপিএল-এর সূত্রে এতদিন ছিল ৪৬ মিলিয়ন।

  • Share this:

#কলকাতা: বাণিজ্যের দুনিয়ায় নিরবচ্ছিন্ন সাফল্য বলে আদতে কিছু হয় না। বিশেষজ্ঞরা বলছেন, সেই কথাটা ফের প্রমাণ হয়ে গেল ডিজনি+ হটস্টারের (Disney+ Hotstar) হাত থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premiere League), সংক্ষেপে আইপিএল-এর (IPL) ডিজিটাল স্বত্ব ফসকে যাওয়ায় ৷

আইপিএল-এর ডিজিটাল স্বত্ব নিয়ে নতুন চুক্তি কী বলছে?

আইপিএল-এর ডিজিটাল স্বত্ব এবার এসেছে ভায়াকম১৮-এর (Viacom18) হাতে। বিগত পাঁচ বছর ধরে একচেটিয়া ভাবে আইপিএল-এর ডিজিটাল স্বত্বের দখলদারি ছিল ডিজনি+হটস্টারের কাছে। তার জন্য তাদের খরচ করতে হত ১৬,৩৪৭ কোটি টাকা। এবার সেই বিজনেস ডিল চলে গিয়েছে ভায়াকম১৮-এর আনুকূল্যে, আইপিএল-এর ডিজিটাল স্বত্ব তারা কিনেছে ২০২৩ সাল থেকে ২০২৭ সালের মেয়াদের সাপেক্ষে ২৩,৭৫৮ কোটি টাকায়।

আরও পড়ুন- ডিজিটাল প্ল্যাটফর্মে বিরাট বিনিয়োগ ! বড় জয় ভায়াকম ১৮-এর

আইপিএল-এর ডিজিটাল স্বত্ব হাতছাড়া হওয়ায় ডিজনি+ হটস্টারকে ঠিক কতটা ভুগতে হবে?

যা দেখা যাচ্ছে, আইপিএল-এর খেলাই ছিল ডিজনি+ হটস্টারের স্ট্রিমিং ট্রাফিকের তুরুপের তাস! চ্যানেলের রেভেনিউ ওয়াল্ট ডিজনির অ্যানিমেশন ছবিগুলো থেকেও আসত না, খুব একটা বড়সড় সাফল্যের মুখ দেখায়নি স্টারের ধারাবাহিকগুলোও।

হিসেব বলছে, ডিজনি+-এর সারা বিশ্বে সাবস্ক্রাইবারের সংখ্যা ১৩৭.৭ মিলিয়ন। এর মধ্যে ২ এপ্রিল, ২০২২-এ শুধু ভারত থেকে আইপিএল-এর সৌজন্যে সাবস্ক্রাইবার যোগ হয়েছে ৫০.১ মিলিয়ন। শুধুমাত্র আইপিএল-এর জন্যই অ্যাপ ডাউনলোড বেড়া ডিঙিয়েছে ৫০০ মিলিয়নেরও বেশি। বিশেষ কোনও খেলার দিনে হিসেব অনুযায়ী প্রায় ১০.৩ মিলিয়ন ভিউয়ারশিপ জুটত ডিজনি+ হটস্টারের। ২০১৯ সালের আইপিএল ফাইালের দিন এই সংখ্যাটাই এক লাফে পৌঁছে গিয়েছিল ১৮.৬ মিলিয়নে- একদিনে এত ভিউয়ারশিপ সম্ভবত আর কোনও স্ট্রিমিং প্ল্যাটফর্মের নেই। আর রেভেনিউ? ১১ বিলিয়ন অ্যাড রেভেনিউ (১৫০ মিলিয়ন/ম্যাচ) এবং ১২ বিলিয়ন সাবস্ক্রিপশন রেভেনিউ (১৬০ মিলিয়ন/ম্যাচ)- শুধু ২০২২ সালের আইপিএল-এর নিরিখে।

প্রতিযোগিতার বাজারে টিকে থাকা কতটা সম্ভব হবে?

হিসেব অনুযায়ী, ডিজনি+ হটস্টারের সাবস্ক্রাইবারের সংখ্যা আইপিএল-এর সূত্রে এতদিন ছিল ৪৬ মিলিয়ন। প্রতিযোগীদের মধ্যে অ্যামাজন প্রাইম ভিডিও (Amazon Prime Video) অতিকষ্টে পৌঁছতে পেরেছিল ২২ মিলিয়নে, নেটফ্লিক্সের (Netflix) অবস্থা আরও খারাপ- মাত্র ৫.৫ মিলিয়ন! বলাই বাহুল্য, এবার এই সাবস্ক্রিপশনের হার অনেকটাই নেমে আসবে ডিজনি+ হটস্টারের। চ্যানেল বলছে, তা ধরে রাখার জন্য অরিজিনাল কনটেন্টে জোর দেওয়া হবে, বিশেষ করে ভারতীয় বাজার ধরে রাখার জন্য তারা চেষ্টা চালাবে।

দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়!

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: IPL, Viacom18

পরবর্তী খবর