Home /News /business /
Indian Railways: ট্রেনে কোটি টাকায় 'নতুন' চাদর, বালিশ, কম্বল, তোয়ালে! কিন্তু কেন? আসল কারণ চমকে দেবে!

Indian Railways: ট্রেনে কোটি টাকায় 'নতুন' চাদর, বালিশ, কম্বল, তোয়ালে! কিন্তু কেন? আসল কারণ চমকে দেবে!

আবার নতুন চাদর, বালিশ, কম্বল, তোয়ালে!

আবার নতুন চাদর, বালিশ, কম্বল, তোয়ালে!

Indian Railways: রেলের শয্যা খরচ গিয়ে ছুঁয়েছে কয়েক কোটি টাকা। কিন্তু নতুন করে চাদর, বালিশ, কম্বল, তোয়ালে কেনার প্রয়োজন কেন পড়ল?

  • Share this:

#কলকাতা: রেলের শয্যা-সজ্জায় কয়েক কোটি টাকা খরচ। শুধুমাত্র পূর্ব রেলের চাদর, কম্বল, বালিশ, বালিশের কভার আর তোয়ালে কিনতেই খরচ কোটি কোটি টাকা। রেল অবশ্য বলছে, এসি কামরায় যাতায়াতকারী যাত্রীদের জন্যে এই সব শয্যা সামগ্রী দেওয়া একপ্রকার বাধ্যতামূলক। তাই কোটি টাকা খরচ হলেও কিনতে হচ্ছে চাদর-বালিশ-কম্বল।(Indian Railways)

পূর্ব রেলের (Eastern Rail) লক্ষ্য আগামী মাসের ৯ তারিখের মধ্যে তাদের সব দূরপাল্লার ট্রেনেই চাদর-বালিশ-কম্বল দেওয়া শুরু হয়ে যাবে। যার জন্যে চাদর কেনা হয়েছে প্রায় এক লাখ ৩৩ হাজার৷  প্রথম শ্রেণির কামরায় যারা যাতায়াত করেন, তাদের দেওয়া হয় খাদির চাদর। প্রথম শ্রেণির জন্যে কেনা হল ৫৫৯৯২'টি। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর এসি কামরায় যারা যাতায়াত করেন তাদের ব্যবহারের জন্যে কেনা হল প্রায় ৭৮ হাজার চাদর।

আরও পড়ুন : এবার নিউটাউনের রাস্তা কাঁপাবে ই-বাস! কবে থেকে চালু? ভাড়া কত? জেনে নিন রুট...

এবার আসা যাক বালিশের বিষয়ে৷ বালিশ কেনা হয়েছে ৩৬৩০০ টি। আর তার জন্যে কভার কেনা হয়েছে ৭৭৮৬৮টি। কম্বল কেনা হয়েছে ৩৪০০০ টি। তোয়ালে কেনা হয়েছে ২৪০০ টি৷ সব মিলিয়ে হাজার, হাজার শয্যা সামগ্রী কিনতে গিয়ে, কোটি কোটি টাকা খরচ হল রেলের।

আরও পড়ুন : "জেলে গেলে প্রাণে বাঁচবেন, নইলে..." অনুব্রত মণ্ডলকে নিয়ে 'বিস্ফোরক' মন্তব্য দিলীপ ঘোষের!

অতিমারীর সময়ে বন্ধ ছিল রেল পরিষেবা। পরে স্পেশাল ট্রেন চালু হলেও, দূরপাল্লার ট্রেনে দেওয়া হচ্ছিল না চাদর-কম্বল-বালিশ। রেল বোর্ডের অর্ডারে তা ফের দেওয়া চালু হলেও বদলে ফেলতে হল সব পুরানো জিনিষ। অনুপযুক্ত সেই শয্যা সামগ্রী বদল হল কোটি টাকায় (Indian Railways)।

আরও পড়ুন : গরমের ছুটিতে দক্ষিণ ভারত ঘোরার প্ল্যান? চালু হচ্ছে সাপ্তাহিক ট্রেন! জানুন সময়সূচি...

রাতের ট্রেন সফরে মিলবে কম্বল, বালিশ, চাদর। কিছুদিন আগেই নোটিফিকেশন জারি করে রেল মন্ত্রক। সেই মর্মে কাজ শুরু করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু প্রতিদিন ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছে দূরপাল্লার ট্রেন সফরে এখনও মিলছে না চাদর, কম্বল, বালিশ। প্রায় দু'বছর পরিষেবা বন্ধ থাকার পরে, ফের চালু করার নির্দেশ দেওয়া হয়। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই পূর্ব রেলের সব ডিভিশনে চাদর-বালিশ-কম্বল-তোয়ালে দেওয়া হবে। আপাতত স্বল্প কয়েকটা ট্রেনে এই পরিষেবা দেওয়া যাচ্ছে না।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Indian Railways, South-Eastern Railways

পরবর্তী খবর