• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • সচল হয়েছে করোনাকালে থমকে যাওয়া চাকা, দেশের অর্থনীতির উন্নতি হচ্ছে তেজ গতিতে!

সচল হয়েছে করোনাকালে থমকে যাওয়া চাকা, দেশের অর্থনীতির উন্নতি হচ্ছে তেজ গতিতে!

খুব তাড়াতাড়ি ভারত পুরো বিশ্বের মধ্যে ফাস্টেস্ট গ্রোয়িং ইকোনোমি (Fastest Growing Economy) হিসাবে প্রতিষ্ঠিত হবে।

খুব তাড়াতাড়ি ভারত পুরো বিশ্বের মধ্যে ফাস্টেস্ট গ্রোয়িং ইকোনোমি (Fastest Growing Economy) হিসাবে প্রতিষ্ঠিত হবে।

খুব তাড়াতাড়ি ভারত পুরো বিশ্বের মধ্যে ফাস্টেস্ট গ্রোয়িং ইকোনোমি (Fastest Growing Economy) হিসাবে প্রতিষ্ঠিত হবে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারীর ভয়াবহ প্রকোপ কাটিয়ে ধীরে ধীরে উন্নতি ঘটছে ভারতের অর্থব্যবস্থার (Indian Economy)। ভারতে টিকাকরণ ব্যবস্থার সঠিক রূপায়ণের ফলে, করোনার প্রকোপ কাটিয়ে ঘুরে দাড়াতে সক্ষম হয়েছে আমাদের দেশ। দ্রুত গতিতে ভ্যাকসিনেশনের সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের ব্যবসা-বাণিজ্যের পথ উন্মুক্ত হওয়ার ফলে ভারতের বাজারের উন্নতি হয়েছে। এর মধ্যেই সামনে এসেছে ভারতের অর্থ মন্ত্রালয়ের (Finance Ministry) একটি রিপোর্ট। এই রিপোর্টে বলা হয়েছে ভারত পুরো বিশ্বের মধ্যে সব থেকে তেজ গতিতে এগিয়ে যাওয়া অর্থব্যবস্থার সামনে এসে দাঁড়িয়েছে। খুব তাড়াতাড়ি ভারত পুরো বিশ্বের মধ্যে ফাস্টেস্ট গ্রোয়িং ইকোনোমি (Fastest Growing Economy) হিসাবে প্রতিষ্ঠিত হবে।

আরও পড়ুন: দ্বিতীয় ডোজের ৬ মাস পরে দেওয়া হতে পারে বুস্টার শট! তৈরি হচ্ছে Covaxin-এর পরিকাঠামো!

ভারতের অর্থ মন্ত্রালয়ের মাসিক আর্থিক সমীক্ষা অনুযায়ী টিকাকরণ এবং উৎসবের মরসুম, ভারতের অর্থব্যবস্থাকে পুনরায় চাঙ্গা করতে সহায়তা করছে। এর ফলে ব্যবসা-বাণিজ্য বাড়ার সঙ্গে সঙ্গে মজবুত হবে ভারতের অর্থনীতি। একই সঙ্গে বিভিন্ন সেক্টরে তৈরি হবে চাকরির চাহিদা। এর ফলে ভারতের অর্থনীতি এগিয়ে যাবে তেজ গতিতে।

ভারতে বৃদ্ধি পেয়েছে বিনিয়োগের পরিমাণ

ভারতের অর্থ মন্ত্রালয়ের রিপোর্ট অনুযায়ী আত্মনির্ভর ভারত মিশনের ফলে দেশের ছোট, বড় এবং মাঝারি প্রত্যেকটি সেক্টরের লাভ হয়েছে। এর ফলে দেশের বিভিন্ন সেক্টরের আর্থিক পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। এর ফলে ভারতে বিনিয়োগের পরিমাণ তেজ গতিতে বাড়ছে। বিদেশের বিভিন্ন কোম্পানি ভারতে বিনিয়োগ করতে উৎসাহী হয়েছে। এর ফলে বৃদ্ধি পেয়েছে ম্যাক্রো এবং মাইক্রো গ্রোথ ড্রাইভার। ভারত সরকারের আত্মনির্ভর ভারত মিশনের ফলে চাঙ্গা হয়েছে মেড ইন ইন্ডিয়া প্রকল্পের। এর ফলে নিজেদের দেশেই তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের সরঞ্জাম। সব মিলিয়ে ভারতের বাজারের ঊর্ধ্বমুখী গ্রাফ, ভারতের অর্থনীতিকে দেখিয়েছে এক নতুন দিশা।

আরও পড়ুন: আরও পড়ুন: সোনা ও রুপোর দামে বড় বদল! রেকর্ড দাম থেকে ১০০০ টাকা সস্তায় মিলছে সোনালি ধাতু

ভারতের জিডিপির (GDP) গ্রোথের পরিমাণ

অনুমান করা হয়েছে যে, ২০২০-২১ থেকে ২০২২-এর মার্চ অবধি চলা আর্থিক বর্ষে জিডিপি ১১ শতাংশ হারে বৃদ্ধি পাবে। নীতি আয়োগের (NITI Aayog) অধ্যক্ষ রাজীব কুমার (Rajiv Kumar) জানিয়েছেন যে ২০২২ অবধি চলা আর্থিক বর্ষে ভারতের জিডিপি ১০.৫ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে। অন্য দিকে, আরবিআই (RBI)-এর তরফে জানানো হয়েছে যে ২০২২ অবধি চলা আর্থিক বর্ষে ভারতের জিডিপি ৯.৫ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন: পিএম কিষানের দশম কিস্তির জন্য শীঘ্রই করে নিন এই কাজটি, না হলে আটকে যাবে টাকা

ভারতের অর্থ মন্ত্রালয়ের রিপোর্ট এবং অন্যান্য আর্থিক রিপোর্ট অনুযায়ী ধীরে ধীরে উন্নতি হচ্ছে ভারতের অর্থনীতির। করোনার সময় থমকে যাওয়া অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে, যা ভারতের অর্থনীতিকে এগিয়ে নিয়ে চলেছে তেজ গতিতে।

Published by:Dolon Chattopadhyay
First published: