Home /News /business /
Hilsa: ইলশেগুঁড়ি বৃষ্টি, পুবালি হাওয়া! টন টন ইলিশ ঢুকছে কলকাতার বাজারে! দর কেমন? দেখে নিন

Hilsa: ইলশেগুঁড়ি বৃষ্টি, পুবালি হাওয়া! টন টন ইলিশ ঢুকছে কলকাতার বাজারে! দর কেমন? দেখে নিন

ইলিশ-সুখ শুরু এই মরশুমে!

ইলিশ-সুখ শুরু এই মরশুমে!

Hilsa: দিঘাতে গত একসপ্তাহে জালে উঠেছে অন্তত ৮০ টন মাছ। সব রেকর্ড ভেঙে শুধুমাত্র গত রবিবারই উঠেছে ২৫ টন। অনুকূল আবহাওয়ায় প্রতিদিন রেকর্ড পরিমাণ ইলিশই ধরা পড়ছে দিঘার মৎস্যজীবীদের জালে।

  • Share this:

    #কলকাতা: গত মরশুম থেকেই চলছিল ইলিশের খরা। তবে এবার হাসি চওড়া হয়েছে মৎস্যজীবীদের। প্রতিকূল আবহাওয়া থাকার পরেও এই বছর শুরুতে তেমন ইলিশ জালে ওঠেনি। তবে কী এবারও মুখ দেখাবে না রুপোলি রানী? উদ্বেগ বাড়ছিল মৎস্যজীবীদের। তবে শেষ এক সপ্তাহে পরিস্থিতি অনেকটা বদল হয়েছে। প্রচুর ইলিশ উঠেছে জালে। স্বভাবতই খুশির হাওয়া মাছের বাজারে। মৎস্যজীবীদের আশা আগামী কয়েকদিন এমন ইলশেগুঁড়ি বৃষ্টি আর মেঘলা আবহাওয়া থাকলে আরও ইলিশ ঢুকবে বাজারে (Hilsa Fish)।

    রুপোলি ইলিশ দেখলেই বাঙালির জিভে জল। বর্ষা আসতে না আসতেই ভোজনরসিক বাঙালির চাহিদা তুঙ্গে। অবশেষে ইলিশ-সুখ শুরু এই মরশুমে! হাতের গন্ধ, প্রাণের সুখ, পকেটেও স্বস্তি। দিঘাতে গত একসপ্তাহে জালে উঠেছে অন্তত ৮০ টন মাছ। সব রেকর্ড ভেঙে শুধুমাত্র গত রবিবারই উঠেছে ২৫ টন। অনুকূল আবহাওয়ায় প্রতিদিন রেকর্ড পরিমাণ ইলিশই ধরা পড়ছে দিঘার মৎস্যজীবীদের জালে। প্রতিদিন ১০ থেকে ১২ টন, সময় সময় আরও বেশি ইলিশ মাছও ধরা পড়ছে মৎস্যজীবীদের জালে।

    আরও পড়ুন : চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! কাঁপিয়ে বৃষ্টি দক্ষিণবঙ্গেও, কোন কোন জেলায় ঝড়-জলের সতর্কতা জানিয়ে দিল হাওয়া অফিস

    শহরের বাজারেও ইলিশ

    শুধু দিঘা নয়। একই ছবি দক্ষিণ ২৪ পরগনাতেও। সেখানেও প্রচুর ইলিশ জালে উঠেছে। শহরের মানিকতলা বাজারেও মিলছে দেদার ইলিশ (Hilsa)। সেখান থেকে ছোট বাজারগুলিতেও যাচ্ছে ইলিশ। ফলে ইলিশের দাম কিছুটা হলেও কমার সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিন পরিস্থিতি অনুকূলে থাকলে ইলিশের (Hilsa Fish) দাম আরও সস্তা হতে পারে আশা করছেন অনেকে।

    ইলশেগুঁড়ি, পূবালী হওয়ার দোসর টন টন ইলিশ ইলশেগুঁড়ি, পূবালী হওয়ার দোসর টন টন ইলিশ

    শেষ এক মাস ছবিটা মোটেও ভালো ছিল না। খুব কম ইলিশ জালে উঠছিল। মজার কথা এতদিন যে ইলিশ বাজারে ছিল তা নিতান্তই ছোট ইলিশ। চড়া দামে বিকোচ্ছিল খোকা ও জাটকা ইলিশ। ফলে মধ্যবিত্ত শ্রেণির ধরাছোঁয়ার বাইরে কার্যত ছিল ইলিশ মাছ। কিন্তু শেষ এক সপ্তাহে প্রচুর ইলিশ মাছ জালে উঠেছে।

    আরও পড়ুন : বড় বড় রথী-মহারথী ফেল! বলুন তো -এর ফুল ফর্ম কী? না জানলে জেনে নিন এই বেলা

    দাম -দর কী বলছে?

    তবে ইলিশের দাম যে খুব একটা সস্তা হয়েছে, এমনটা কিন্তু নয়। দিঘায় হাফ কেজি ইলিশের (Hilsa) দামও ৭০০ টাকার কাছাকাছি। আর এক কেজির দাম ১,২০০ থেকে ১,৫০০ টাকা। কোথাও কোথাও দামে একটু হেরফের রয়েছে। ফলে জালে উঠলেও ইলিশের দাম খুব একটা কমেনি। ফলে এখনই বাজারে ইলিশ কিনতে গেলে মধ্যবিত্তের পকেটে টান পড়ছে অনেকটাই। কিন্তু ইলিশ ব্যবসায়ীদের দাবি, দাম আগের থেকে কিছুটা কমেছে। আগে চাহিদা অনুযায়ী যোগান কম ছিল। এখন কিছুটা বেড়েছে। এমনটা যদি চলতে থাকে তাহলে ১ সপ্তাহের মধ্যে ইলিশের দামও আরও অনেকটা কমবে বলে জানাচ্ছেন মৎস্যজীবীরা (Hilsa Fish)।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Hilsa, Hilsa Fish

    পরবর্তী খবর