Home /News /business /
Google Employee Hiring: কর্মী নিয়োগে রাশ টানছে Google! তবে বন্ধ হচ্ছে না নিয়োগ প্রক্রিয়া, জানালেন পিচাই

Google Employee Hiring: কর্মী নিয়োগে রাশ টানছে Google! তবে বন্ধ হচ্ছে না নিয়োগ প্রক্রিয়া, জানালেন পিচাই

পিচাই এ-ও জানান যে, চলতি বছরের গোড়ার দিকে তাঁরা নিয়োগ প্রক্রিয়ার ওপর যথেষ্ট জোর দিয়েছেন, সেই কারণেই বছরের বাকি সময়ে নিয়োগের গতি কমানো হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি টেক জায়েন্ট কোম্পানি গুগল (Google)-এর সিইও সুন্দর পিচাই (Sundar Pichai) একটি স্মারকলিপি দিয়ে কর্মীদের জানিয়েছেন যে, কোম্পানি চলতি বছর এবং আগামী বছরে নতুন কর্মী নিয়োগের হার কমাতে চলেছে। সেই সঙ্গে কোম্পানির বিনিয়োগের দিকেও বেশি নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। তবে তিনি স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন যে, কর্মী নিয়োগের প্রক্রিয়া কিন্তু বন্ধ করছে না Google।

Google-এর এই সিদ্ধান্তের কারণ হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র সম্ভাব্য আর্থিক মন্দার দিকে এগিয়ে চলেছে। গত জুন মাসে দেশের মুদ্রাস্ফীতি চার দশকের সর্বোচ্চ ৯.১ শতাংশে এসে পৌঁছেছে। পিচাই তাঁর এমন সিদ্ধান্তের পিছনে যুক্তি দিতে গিয়ে ‘গ্লোবাল ইকোনমিক আউটলুক’-এর দিকে ইঙ্গিত করেছেন। তাঁর কথায়, অনিশ্চিত বিশ্বব্যাপী মন্দার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিতে হচ্ছে, বর্তমান পরিস্থিতিতে Google-এর মতো সংস্থাও আর্থিক মন্দার পরিস্থিতির বাইরে নয়। তবে এই ধরনের চ্যালেঞ্জকে তাঁরা যে কোনও ভাবেই বড় বাধা হিসেবে দেখছেন না, তা-ও জানিয়েছেন পিচাই।

আরও পড়ুন: প্রাইম মেম্বারদের জন্য বিশেষ অফার আনল Amazon ও Uber, যাতায়াতে এবার হবে বিপুল সাশ্রয়!

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, Google এখন মন্দার পরিস্থিতির উপর নজরদারি চালাচ্ছে এবং এবং দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার পরিকল্পনা নিতে চলেছে। পিচাই এ-ও জানান যে, চলতি বছরের গোড়ার দিকে তাঁরা নিয়োগ প্রক্রিয়ার ওপর যথেষ্ট জোর দিয়েছেন, সেই কারণেই বছরের বাকি সময়ে নিয়োগের গতি কমানো হচ্ছে। তবে সুন্দর পিচাই বলেছেন যে, “এখন থেকে কর্মীদের দক্ষতা এবং দীর্ঘমেয়াদি প্রকল্পকে সামনে রেখেই আমরা ভবিষ্যতের পরিকল্পনা নিতে চাইছি। একমাত্র দ্বিতীয় ত্রৈমাসিকে আমরা আনুমানিক ১০,০০০ গুগলার নিয়োগ করেছি এবং তৃতীয় ত্রৈমাসিকের শুরুর দিকে আমরা মরসুমী কলেজ নিয়োগের ক্যালেন্ডার দিকে নজর দেব। কোম্পানি এবং কর্মীদের আরও দক্ষ, সময়োপযোগী ও তৎপর করে তুলতে আমরা সকলেই একে অপরের পাশে থাকব।”

আরও পড়ুন: বড় খবর! পলিসি হোল্ডারদের ৫৯৪ কোটি টাকা বোনাস দেওয়ার ঘোষণা PNB MetLife-এর, জানুন এক ঝলকে!

সারা বিশ্ব জুড়েই বর্তমান আর্থিক সঙ্কটের জেরে আইটি কোম্পানিগুলি একের পর এক জোর ধাক্কা সহ্য করে চলেছে। এখনও পর্যন্ত ২২-২৩ অর্থবর্ষে শেয়ার বাজারে বিনিয়োগের পরিমাণ প্রায় ২১ শতাংশ কমেছে। Google-এর আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিক রিপোর্টে জানা যাচ্ছে যে, এই সময়ের মধ্যে কোম্পানির উন্নতি বা বিকাশের হার প্রায় ২৩ শতাংশে কমেছে।

প্রসঙ্গত উল্লেখ্য বর্তমান চাকরির বাজারে Google-ই একমাত্র কোম্পানি নয়, যারা নিয়োগের ক্ষেত্রে বিমুখ হয়ে পড়েছে। মাইক্রোসফট (Microsoft), মেটা (Meta), ট্যুইটার (Twitter), নেটফ্লিক্স (Netflix) এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলিও কর্মী নিয়োগ প্রক্রিয়া কমানো হয়েছে। আর তার পাশাপাশি ক্রমাগত কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়াও চালিয়ে যাচ্ছে ওই সব সংস্থা।

Published by:Teesta Barman
First published:

Tags: Google, MICROSOFT, Sundar Pichai

পরবর্তী খবর