হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
কৃষকদের জন্য সুখবর, এই আইন বদল করছে সরকার, ঘরে বসেই মিলবে সুবিধা!

কৃষকদের জন্য সুখবর, এই আইন বদল করছে সরকার, ঘরে বসেই মিলবে সুবিধা!

এক কথায় বললে, কৃষকদের আর বাজারে যেতে হবে না।

  • Share this:

#কলকাতা: কৃষকদের স্বার্থে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। এক কথায় বললে, কৃষকদের আর বাজারে যেতে হবে না। ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে কীটনাশক বিক্রির অনুমোদন দিয়েছে কেন্দ্র। ফলে এখন থেকে বাড়িতে বসেই মিলবে কীটনাশক।

একেবারে কৃষকদের বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে কীটনাশক। সেই জন্য কীটনাশক বিক্রির নিয়মে পরিবর্তন আনল কেন্দ্র সরকার। এখন থেকে ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে কীটনাশক বিক্রিকে বৈধ বলে স্বীকৃতি দেওয়া হয়েছে।

সরকার জানিয়েছে, এবার থেকে কীটনাশক হোম ডেলিভারি করা হবে ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে। এখন কোম্পানিগুলো বৈধভাবে কীটনাশক বিক্রি করতে পারবে। ইতিমধ্যেই অ্যামাজন এবং ফ্লিপকার্টকে কীটনাশক বিক্রি করার বিষয়ে সবুজ সংকেত দেওয়া হয়েছে।

তবে যে সব সংস্থা কীটনাশক বিক্রি করতে চায়, তাদের লাইসেন্স থাকা বাধ্যতামূলক। লাইসেন্সের নিয়ম মেনেই চলতে হবে। লাইসেন্স যাচাইয়ের দায়িত্ব হবে ই-কমার্স কোম্পানিগুলির। এর ফলে কীটনাশকের বাজারে প্রতিযোগিতা বাড়বে। কৃষকরাও সস্তায় কীটনাশক কিনতে পারবেন। দেখে নেওয়া যাক, কৃষকরা অনলাইনে কীটনাশক কিনবেন কোথা থেকে?

আইএফএফসিও বাজার: আইএফএফসিও বাজার হল অনলাইনে কীটনাশক এবং অন্যান্য কৃষি সরঞ্জাম কেনার ওয়ান-স্টপ শপ। এই ওয়েবসাইট থেকে কীটনাশক কিনতে পারেন কৃষকরা। কীটপতঙ্গের বিরুদ্ধে লড়াই করার জন্য সবচেয়ে কার্যকরী কীটনাশক সরবরাহের সুনাম রয়েছে এঁদের। দামও সস্তা।

কিষাণশপ: কিষাণশপ অনলাইন মার্কেটপ্লেস। এখান থেকে কৃষকরা কৃষকরা ব্র্যান্ডেড, উচ্চ-মানের এবং আসল পণ্য কিনতে পারেন। ধানুকা থেকে ইউপিএল থেকে বায়ার পর্যন্ত বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন রকমের কীটনাশক বিক্রি হয় কিষাণশপে। রয়েছে ক্যাশ অন ডেলিভারির বিকল্প।

উগাও: যে সব কৃষক বা মালির এফিড, মেলিবাগ, মাইট, থ্রিপস, স্কেল ফ্লাই এবং হোয়াইটফ্লাই থেকে পরিত্রাণ পেতে হালকা কীটনাশক প্রয়োজন, তাঁরা উগাও-এর ওয়েবসাইটে ঢুঁ মারতে পারেন। ভালো মানের নিমের তেল বিক্রির জন্য এর বিখ্যাত। নিমের তেলে ছত্রাক-বিরোধী গুণ রয়েছে যা পাউডারি মিলডিউর বিরুদ্ধে কাজ করে। ৯৯৯ টাকার বেশি কেনাকাটা করলে ছাড়ও মিলবে।

অ্যাগ্রোওয়ালা: কীটনাশক এবং ছত্রাকনাশকের বিশাল সম্ভার রয়েছে অ্যাগ্রোওয়ালার। দাম ৭৫ টাকা থেকে শুরু। নির্দিষ্ট পোকামাকড়ের হাত থেকে পরিত্রাণ পেতে চাইলে অ্যাগ্রোওয়ালার ওয়েবসাইটে ঢুঁ মারতে হবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Farmers, Pesticides