Home /News /business /
Post Office Scheme: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! প্রতি মাসে ঘরে বসেই হবে নিশ্চিত আয়!

Post Office Scheme: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! প্রতি মাসে ঘরে বসেই হবে নিশ্চিত আয়!

Post Office Scheme: এটি পোস্ট অফিস স্কিম হওয়ায় নিরাপদে থাকে বিনিয়োগকারীদের টাকাও। এই স্কিমের আওতায় ৬.৬ শতাংশ হারে রিটার্ন পাবেন বিনিয়োগকারীরা।

  • Share this:

#কলকাতা: চাকরি ছাড়াও অতিরিক্ত নিয়মিত আয়ের সবচেয়ে ভালো মাধ্যম হল পোস্ট অফিসের মাসিক আয় স্কিম (Post Office MIS)। এই স্কিমে বিনিয়োগকারীদের এক বারেই জমা করতে হয় মোটা টাকা। আর এর থেকে প্রতি মাসে হবে নিশ্চিত আয়। এ-ছাড়া এটি পোস্ট অফিস স্কিম হওয়ায় নিরাপদে থাকে বিনিয়োগকারীদের টাকাও। এই স্কিমের আওতায় ৬.৬ শতাংশ হারে রিটার্ন পাবেন বিনিয়োগকারীরা। এই স্কিমটির মেয়াদ ৫ বছর, তবে আরও ৫-৫ বছরের জন্য মেয়াদ বাড়ানো যেতে পারে।

অ্যাকাউন্ট খোলা যাবে মাত্র ১০০০ টাকায়:

সমস্ত ভারতীয় নাগরিকই বিনিয়োগ করতে পারবেন পোস্ট অফিসের এই মাসিক আয় প্রকল্পে। পোস্ট অফিসের এই মাসিক আয় প্রকল্পের অধীনে অ্যাকাউন্ট খোলা যাবে মাত্র ১০০০ টাকায়। ১৮ বছর পূর্ণ হয়েছে, এমন ব্যক্তি খুলতে পারবেন অ্যাকাউন্ট। পোস্ট অফিস এমআইএস-এ একক এবং যৌথ উভয় ধরনের অ্যাকাউন্ট খোলার সুবিধা রয়েছে। একজন ব্যক্তি একসঙ্গে সর্বোচ্চ ৩ জন অ্যাকাউন্টধারীর সঙ্গে খুলতে পারবেন একটি অ্যাকাউন্ট।

আরও পড়ুন: দ্রুত ২০২১-২২ আর্থিক বছরের ITR দাখিল করুন, ৩১ জুলাইয়ের পরে দিতে হবে লেট ফি!

যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে সর্বাধিক বিনিয়োগ করা যাবে ৯ লক্ষ টাকা:

এই স্কিমের অধীনে একটি একক অ্যাকাউন্টের মাধ্যমে সর্বাধিক বিনিয়োগ করা যাবে ৪.৫ লক্ষ টাকা এবং যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে সর্বাধিক বিনিয়োগ করা যাবে ৯ লক্ষ টাকা।

আরও পড়ুন: ১২৪ মাসে টাকা হবে দ্বিগুণ, রইল পোস্ট অফিসের এই স্কিমের সাতসতেরো

৯ লক্ষ টাকা বিনিয়োগে প্রতি মাসের আয় ৪৯৫০ টাকা:

পোস্ট অফিসের এই স্কিমে বার্ষিক সুদ পাওয়া যায় ৬.৬ শতাংশ। এই স্কিমের মেয়াদকাল ৫ বছর অর্থাৎ ৫ বছর পর পাওয়া যাবে নিশ্চিত মাসিক আয়। একটি যৌথ অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা জমা করলে ৫ বছর পর বার্ষিক ৬.৬ শতাংশ সুদের হারে পাওয়া যাবে মোট ৫৯৪০০ টাকা। ৫৯৪০০ টাকাকে ১২ মাসে ভাগ করে দেওয়া হবে, অর্থাৎ প্রতি মাসে আয় হবে প্রায় ৪৯৫০ টাকা করে। একই রকম ভাবে একটি একক অ্যাকাউন্টে ৪.৫৯ লক্ষ টাকা জমা করলে মাসিক সুদ হিসেবে দেওয়া হবে ২৪৭৫ টাকা।

আরও পড়ুন: ভুল নয়, বিচক্ষণতাই কাম্য! উইল তৈরির সময় যে ৫ গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতেই হবে!

১ বছরের আগে তোলা যাবে না জমা করা টাকা:

এই অ্যাকাউন্ট খোলার একটি শর্ত হল যে, ১ বছরের আগে তোলা যাবে না জমা করা টাকা। অন্য দিকে আবার, মেয়াদ শেষ হওয়ার ৩ থেকে ৫ বছর আগে টাকা তুলে নিলে মোট টাকার ১ শতাংশ কেটে ফেরত দেওয়া হবে। তবে মেয়াদ শেষ হওয়ার পরে টাকা তুলে নিলে পাওয়া যাবে স্কিমের সমস্ত সুবিধা।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Money Making Tips, Post office

পরবর্তী খবর