Home /News /business /
ITR Filing: দ্রুত ২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন দাখিল করুন, ৩১ জুলাইয়ের পরে দিতে হবে লেট ফি!

ITR Filing: দ্রুত ২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন দাখিল করুন, ৩১ জুলাইয়ের পরে দিতে হবে লেট ফি!

ITR Filing: কোনও আয়কর দাতা ৩১ জুলাইয়ের মধ্যে আইটিআর ফাইল না করেন এবং তবে পরে এটি করতে হলে লেট ফি দিতে হবে।

  • Share this:

#কলকাতা: ২০২১-২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR Filing) দাখিলের শেষ তারিখ দ্রুত এগিয়ে আসছে। চাকরিজীবী ও অন্যান্য সাধারণ মানুষের রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ জুলাই। সেই কারণেই আয়কর দাতাদের (Income Tax Payers) যত তাড়াতাড়ি সম্ভব আইটিআর ফাইল করার পরামর্শ দেওয়া হচ্ছে। যদি কোনও আয়কর দাতা ৩১ জুলাইয়ের মধ্যে আইটিআর ফাইল না করেন এবং তবে পরে এটি করতে হলে লেট ফি দিতে হবে। এছাড়াও, তিনি আইটিআর-এ কোনও ভুল সংশোধন করার সুযোগ পাবেন না।

আরও পড়ুন: বড় খবর! রিলায়েন্স ব্র্যান্ডস লিমিটেডের হাত ধরে ভারতে ইতালির ফ্যাশন ব্র্যান্ড

লাইভ মিন্টের একটি প্রতিবেদন অনুসারে, যদি কোনও করদাতা ৩১ জুলাইয়ের মধ্যে আইটিআর ফাইল না করেন, তবে এমন নয় যে তিনি পরে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না। কিন্তু, শেষ তারিখের পরে আইটিআর ফাইল করতে হলে লেট ফি (Late Fee) দিতে হবে। যদি আয়কর দাতার করযোগ্য আয় (Taxable Income) ৫ লাখ টাকা বা তার কম হয়, তাহলে তাঁকে লিট ফি হিসাবে ১ হাজার টাকা দিতে হবে। করদাতার করযোগ্য আয় ৫ লাখ টাকার বেশি হলে তাকে ৫ হাজার টাকা লেট ফি দিতে হবে।

আরও পড়ুন: ১২৪ মাসে টাকা হবে দ্বিগুণ, রইল পোস্ট অফিসের এই স্কিমের সাতসতেরো

সেবি (SEBI) অনুমোদিত কর (Tax) এবং বিনিয়োগ উপদেষ্টা জিতেন্দ্র সোলাঙ্কি (Jitendra Solanki) বলেছেন, "যদি একজন আয়কর দাতা ৩১ জুলাইয়ের আগে আইটিআর ফাইল করেন, তবে তিনি কোনও ত্রুটির ক্ষেত্রে আইটিআর সংশোধন করতে পারেন। যাঁরা নির্ধারিত তারিখের পরে আইটিআর ফাইল করেন তাঁদের আয়কর রিটার্ন সংশোধন করার অনুমতি দেওয়া হয় না।"

আরও পড়ুন: ব্যক্তিগত ঋণ এবং ক্রেডিট লাইনের ফারাক কোথায়? ঋণ নেওয়ার আগে ঠান্ডা মাথায় ভাবুন

সোলাঙ্কি আরও বলেছেন যে আয়কর দাতা যদি ৩১ জুলাইয়ের পরে আয়কর রিটার্ন ফাইল করেন তবে তাঁকে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। ৩১ ডিসেম্বরের মধ্যে আইটিআর ফাইল করার জন্য ৫ হাজার টাকা লেট ফি দিতে হবে। ৩১ ডিসেম্বরের পরে আইটিআর ফাইল করলে ১০ হাজার টাকা লেট ফি দিতে হবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Income Tax Return, ITR Filing

পরবর্তী খবর