corona virus btn
corona virus btn
Loading

আর্থিক মন্দায় প্রবেশ ভারতের!‌ প্রথম ত্রৈমাসিকে ২৩.‌৯ শতাংশ তলিয়ে গেল ভারতের অর্থনীতি

আর্থিক মন্দায় প্রবেশ ভারতের!‌ প্রথম ত্রৈমাসিকে ২৩.‌৯ শতাংশ তলিয়ে গেল ভারতের অর্থনীতি
A worker wearing a protective face mask cleans a machine inside an undergarment factory after it was re-opened after a weeks-long shutdown in Kolkata o April 20, 2020. (REUTERS)

তথ্যের ভিত্তিতে দেখা যাচ্ছে, জি২০ দেশগুলির মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ভারতের।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ সরকারি ভাবে ভারত প্রবেশ করল আর্থিক মন্দায়। সোমবার জিডিপি–র যে তথ্য প্রকাশিত হয়েছে, তাতে দেখা গিয়েছে ২৩.‌৯ শতাংশ হারে পতন হয়েছে জিডিপির। ১৯৯৬ সাল থেকে ত্রৈমাসিক জিডিপির যে হিসেব রাখা হচ্ছে, এটা তার মধ্যে সর্বনিম্ন। করোনা ভাইরাস সংক্রমণ ও তার ফলে ক্রমাগত লকডাউনের কারণে ভারতের অর্থনীতি এমনিতেই শ্লথ হয়ে পড়েছিল। এবার ঘোষণা করা হয়ে গেল, ভারত প্রবেশ করেছে মন্দায়। The National Statistical Office (NSO) জানিয়েছে, ২০২০–২১ অর্থবর্ষে এপ্রিল–জুন সময়ের মধ্যে সর্বোচ্চ পতন হয়েছে। আগের ত্রৈমাসিকে ৩.‌১ শতাংশ গ্রোথ ছিল। যেটি শেষ আটবছরে ছিল সবচেয়ে খারাপ অবস্থা।

তথ্যের ভিত্তিতে দেখা যাচ্ছে, জি২০ দেশগুলির মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ভারতের। এর আগে ব্রিটেন ঘোষণা করেছিল, শতাংশের জিডিপি–তে পতনের হার ২১ শতাংশ। যা এতদিন ছিল সর্বনিম্ন। সেটাকেও ছাড়িয়ে গেল ভারত। ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৩৬ লক্ষের কাছাকাছি। তার মধ্যে ৬৪ হাজার মানুষের মৃত্যুও হয়েছে। আমেরিকা ও ব্রাজিলের পরেই রয়েছে ভারত। যান চলাচল, শিক্ষা প্রতিষ্ঠান থেকে রেস্তোরাঁ এখন সাপ্তাহিত লকডাউনে কোথাও কোথাও বন্ধ র‌য়েছে। স্বাভাবিক ভাবে উৎপাদন ও পাইকারি বাণিজ্যে তার প্রভাব পড়েছে সরাসরি।

ভারতে মার্চ মাসের ২৫ তারিখে প্রথম লকডাউন শুরু করা হয়। তারপর সেটা চলে মে মাসের শেষ পর্যন্ত। জুন মাস থেকে ধীরে ধীরে লকডাউন তুলে নেওয়া হয়। বাণিজ্যের ক্ষেত্রে এপ্রিল জুন সবচেয়ে খারাপ সময় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জুন মাসে সামান্য চাহিদা বাড়ে কিন্তু কোভিড ঢেউ আসার আগে যেমন ছিল, তেমন পরিস্থিতি কখনই হয়নি।

Published by: Uddalak Bhattacharya
First published: August 31, 2020, 7:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर