• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Investment Schemes: কম ঝুঁকিতে প্রতি মাসে আয় করতে চান মোটা টাকা? ইনভেস্ট করুন এই কয়েক বিকল্পে!

Investment Schemes: কম ঝুঁকিতে প্রতি মাসে আয় করতে চান মোটা টাকা? ইনভেস্ট করুন এই কয়েক বিকল্পে!

Investment Schemes: এরকম বেশ কয়েকটি বিনিয়োগের বিকল্প রয়েছে যা লগ্নিকারীদের স্থির আয় উপার্জনের সুযোগ দেয়।

Investment Schemes: এরকম বেশ কয়েকটি বিনিয়োগের বিকল্প রয়েছে যা লগ্নিকারীদের স্থির আয় উপার্জনের সুযোগ দেয়।

Investment Schemes: এরকম বেশ কয়েকটি বিনিয়োগের বিকল্প রয়েছে যা লগ্নিকারীদের স্থির আয় উপার্জনের সুযোগ দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত আয়ের জন্য বিনিয়োগ করতে আগ্রহী। বিশেষ করে অবসরপ্রাপ্তরা তাদের জীবনযাপনের ধরন অব্যাহত রাখতে মাসিক আয়ের খোঁজ করে থাকেন। এই সমস্ত লগ্নিকারীদের জন্য এমন অনেক বিনিয়োগের বিকল্প রয়েছে যা মূলধনকে নিরাপত্তা প্রদান করার পাশাপাশি প্রতি মাসে ভালো আয় প্রদান করে। নিচে এমনই কয়েকটি বিনিয়োগের বিকল্প নিয়ে আলোচনা করা হল যা লগ্নিকারীদের স্থির আয় উপার্জনের সুযোগ দেয়।

আরও পড়ুন: আপনার শহরে কত টাকায় মিলছে ১ লিটার পেট্রোল ? দেখে নিন...

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (MIS)

পোস্ট অফিস এমআইএস খুবই কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগের  একটি বিকল্প। যে সমস্ত লগ্নিকারী বিনিয়োগের মাধ্যমে মাসিক স্থির আয় পেতে চান তাঁদের জন্য এটি সবচেয়ে উপযুক্ত। এই ক্ষেত্রে লোকসানের সম্ভাবনা শূন্য।

ভারতীয় পোস্টের এই প্রকল্পের অধীনের গ্রাহকদের ৬.৬% হারে সুদ প্রদান করা হয়। একটি MIS অ্যাকাউন্টে সর্বোচ্চ বিনিয়োগের সীমা ৪.৫ লক্ষ টাকা এবং জয়েন্ট অ্যাকাউন্টে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যায়। তবে জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রেও একজন ব্যক্তি সর্বাধিক ৪.৫ লক্ষ টাকার বেশি লগ্নি করতে পারবে না। এই প্রকল্পের অধীনে মোট জমা টাকার ওপর সুদ প্রদান করা হয় এবং বিনিয়োগকারী প্রত্যেক মাসে ওই সুদের টাকা তুলতে পারে।

আরও পড়ুন: বিরাট ঝটকা! PNB-তে এবার ন্যূনতম ব্যালান্স দ্বিগুণ! কম টাকা রাখলেও চার্জ Double

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)

পোস্ট অফিসের এই সেভিংস স্কিমটি প্রবীণ নাগরিকদের মূলধনে নিরাপত্তার পাশাপাশি ভালো আয় প্রদান করে। প্রবীণ নাগরিক বা যাঁরা সময়ের আগে অবসর নেন শুধুমাত্র তাঁরাই এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এই প্রকল্পের অধীনে বিনিয়োগের অর্থের ওপর প্রতি ত্রৈমাসিকে সুদ প্রদান করা হয় এবং সরকার এই সুদে কোনও কর ধার্য করে না। বর্তমানে পোস্ট অফিস এই স্কিমে বার্ষিক ৭.৪% হারে সুদ প্রদান করে।

আরও পড়ুন: এই ক্রেডিট কার্ড থেকে বিনামূল্যে পেয়ে যাবেন ৫০ লিটার পেট্রোল-ডিজেল

মান্থলি ইনকাম প্ল্যান

মান্থলি ইনকাম প্ল্যান (MIPs) হল একধরনের মিউচুয়াল ফান্ড যা মূলত স্থির আয় প্রদান করে এমন সেক্টরে বিনিয়োগ করে। এছাড়া, তহবিলের একটি ছোট অংশকে ইক্যুইটি-সম্পর্কিত উপকরণে বিনিয়োগ করা হয়। মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি এই বিকল্পে বিনিয়োগকারীদের নিয়মিত আয় প্রদান করে। এই তহবিলে বিনিয়োগ করে প্রতি মাসে কত টাকা করে রিটার্ন পাওয়া যাবে তা নির্দিষ্ট হয় না, ফান্ডের পারফর্মেন্সের ওপর ভিত্তি করে আয় আসে। উল্লেখ্য, ফান্ডের পারফর্মেন্স খারাপ হলে নেগেটিভ রিটার্নও বহন করতে হতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published: