মহিলাদের হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে যা যা জানা জরুরি

মহিলাদের লাইফস্টাইল-সম্পর্কিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাচ্ছে, বিশেষ করে যাঁদের একটু বয়স হয়েছে তাঁদের ঝুঁকি আরও বেশি

মহিলাদের লাইফস্টাইল-সম্পর্কিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাচ্ছে, বিশেষ করে যাঁদের একটু বয়স হয়েছে তাঁদের ঝুঁকি আরও বেশি

  • Share this:

    গত দশকে মহিলারা যে পরিমাণ দৈনিক স্ট্রেসের মধ্যে দিয়ে গিয়েছেন তা অন্য যে কোনও বছরের তুলনায় দ্বিগুণ তিনগুণ বেশি। এক দিকে শরীরচর্চা করার জন্য হাতে সময় নেই, অন্য দিকে সর্বক্ষণ প্রচণ্ড রকম মানসিক চাপ তৈরি করার মতো পরিস্থিতি সামলাতে গিয়ে মহিলাদের লাইফস্টাইল-সম্পর্কিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাচ্ছে, বিশেষ করে যাঁদের একটু বয়স হয়েছে তাঁদের ঝুঁকি আরও বেশি।

    প্রত্যেক মহিলার হেলথ ইনস্যুরেন্স থাকা জরুরি

    PCOS থেকে শুরু করে টাইপ ২ ডায়াবেটিস, আর্থারাইটিস, অস্টিওপোরোসিস এবং আরও নানা রকম রোগ, এর পাশাপাশি মহিলাদের মধ্যে হাড়ের সমস্যা ও স্তনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাছাড়াও, সন্তানের জন্ম দেওয়া ও তার পরবর্তী সময়ে মহিলারা এতটাই দুর্বল থাকেন যে তাঁরা সহজেই আরও গুরুতর বা কিছু ক্ষেত্রে ক্রনিক রোগেও আক্রান্ত হয়ে থাকেন।

    এই কারণেই মহিলাদের শুধু হেলথ ইনস্যুরেন্স নয়, বরং তার সাথে এমন কিছু পার্সোনালাইজ করা সমাধান প্রয়োজন, যা তাঁদের সমস্ত চাহিদা পূরণ করতে পারবে। এই ক্ষেত্রে মাথায় রাখতে হবে যে, বর্তমানে অধিকাংশ মহিলাই যেহেতু স্বনির্ভর, তাই চিকিৎসার জন্য তাদের কাছে আর্থিক ব্যাক আপ থাকাটাই স্বাভাবিক। যখন আপনার চাকরির কোনও নিশ্চয়তা নেই, তখন অফিস থেকে দেওয়া পলিসির উপরে ভরসা করা কোনও অবস্থাতেই উচিত নয়, কারণ যখন আপনার এই পলিসির সবচেয়ে বেশি দরকার হবে, তাখন আর সেটি পাওয়া যাবে না।

    নিজের হোমওয়ার্ক করে রাখুন

    অধিকাংশ ক্ষেত্রেই লোকের কথা শুনে বা এজেন্টের পরামর্শ শুনে অন্ধের মতো হেলথ ইনস্যুরেন্স কিনে নেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়, কিন্তু এটি হল সবচেয়ে ঝুঁকিপূর্ণ পদ্ধতি। আপনার বিকল্পগুলি জেনে রাখা খুবই জরুরি, তাই রিসার্চ করুন এবং কোনও পলিসিতে বিনিয়োগ করার আগে সেই সম্পর্কে ভালো ভাবে জেনে নিন। ভালো ভাবে জানুন যে ঠিক কী ধরনের সুবিধা আপনি পেতে পারেন, আপনি ক্যাশলেস পরিষেবা পাবেন কি না, তাদের হাসপাতালের নেটওয়ার্ক, এবং অবশ্যই খোঁজ নিন কীভাবে 'নো-ক্লেম বোনাস' আপনার টাকা বাঁচাতে বা পলিসি রিনিউয়ালের সময় সাহায্য করতে পারে।

    কোথা থেকে শুরু করবেন জানুন

    তাও, বড় বড় প্রতিশ্রুতি দেওয়া প্ল্যানের সংখ্যা এই মুহূর্তে এতটাই বেশি যে, কাকে ভরসা করবেন আর কাকে করবেন না, তা নিশ্চিত করাটাই বড় চ্যালেঞ্জ। কিন্তু, যখন এই প্রতিশ্রুতি কোনও বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান প্রদান করে যে সততার জন্য বিখ্যাত, তখন আপনি চোখ বন্ধ করে ভরসা করতে পারেন যে, HDFC Life আপনার পাশে রয়েছে। বহু গ্রাহকের ব্যক্তিগত অভিজ্ঞতার কাহিনী আপনাকে জানিয়ে দেবে যে, তাঁদের সিদ্ধান্ত কতটা সঠিক ছিল। এই সংস্থার একাধিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে যা আর্থিক সুরক্ষা প্রদান করে এবং তার পাশাপাশি যে কোনও শারীরিক অসুস্থতা থাকলে তার জন্য প্রচুর খরচের বোঝার হাত থেকে মুক্তি দেয়। তার সাথে পাবেন জটিল রোগের চিকিৎসার জন্য যথেষ্ট কভারেজ, সার্জারির খরচ, হাসপাতালের খরচ এবং আরও নানা রকম পরিষেবা ও সহজ পে আউটের বিকল্প।

    HDFC Life Cancer Care - এই কম্প্রিহেনসিভ প্ল্যান প্রাথমিক পর্যায়ে এই রোগ নির্ণয় ও কিছু নির্দিষ্ট প্রকারের ক্যান্সারের ক্ষেত্রে লামসাম সুবিধা প্রদান কর, এর ফলে আপনার আয়ের একটি বড় অংশ ও পরবর্তী কালে এই রোগের চিকিৎসা বাবদ যে বড় অঙ্ক খরচ হত তা সাশ্রয় করতে সাহায্য করে। যেহেতু মহিলাদের মধ্যে বিশেষ কিছু ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে, তাই অল্প খরচে এই ক্যান্সার কভার হল অতিরিক্ত বোনাস। এখানে তিনটি প্ল্যানের মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন, যা আপনাকে নিজের চাহিদা পূরণ করতে সাহায্য করার পাশাপাশি উল্লেখযোগ্য পরিমাণ কর ছাড়ের সুবিধাও দেবে।

    সবার শেষে বলা যায়, আপনি গৃহবধূ, ব্যবসায়ী, কন্যা বা প্রেমিকা, অবিবাহিত, বিবাহিত বা ডিভোর্সী হতে পারেন, কিন্তু নিজের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার মতো একটি স্মার্ট সিদ্ধান্ত আপনি অবশ্যই নিতে পারেন। এই কারণেই HDFC Life-এর হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ও পলিসিগুলি আপনাকে সঠিক সাপোর্ট এবং জীবনের বিভিন্ন পর্যায়ে আপনার যে সুরক্ষা কবচ প্রয়োজন, তা প্রদান করতে সক্ষম। নিজের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে আপনি নিজেকে স্বাধীনতা দিতে পারেন, যা আপনাকে স্বাস্থ্য সংক্রান্ত চিন্তার হাত থেকে মুক্তি দিয়ে জীবনকে সম্পূর্ণ ভাবে উপভোগ করার স্বাধীনতা দেবে।

    তাই, যদি আপনি একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার বিষয়ে জানতে চান যা আপনাকে সব রকম ভাবে রক্ষা করবে, তাহলে HDFC Life –এ যান এবং নিজের প্রয়োজন অনুযায়ী সঠিক ইনস্যুরেন্স প্ল্যান সম্পর্কে বিশদে জানুন।

    এটি একটি পার্টনার পোস্ট

    Published by:Ananya Chakraborty
    First published: