Home /News /business /
Cryptocurrency Taxation: ক্রিপ্টো নিয়ে আরও কড়া কেন্দ্র, বদলাচ্ছে ট্যাক্স বিধি, আয়ের উপর দিতে হবে জিএসটি

Cryptocurrency Taxation: ক্রিপ্টো নিয়ে আরও কড়া কেন্দ্র, বদলাচ্ছে ট্যাক্স বিধি, আয়ের উপর দিতে হবে জিএসটি

ডিজিটাল সম্পদ থেকে প্রাপ্ত আয় দিয়ে ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তরের ক্ষতি পোষানো যাবে না।

  • Share this:

#নয়াদিল্লি: ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) উপর ট্যাক্স বিধি (Cryptocurrency Taxation)আরও কঠোর করতে চলেছে কেন্দ্র। অর্থ মন্ত্রকের তরফে ২০২২-এর অর্থ বিলে এই প্রস্তাব আনা হয়েছে। রেজোলিউশনে বলা হয়েছে, ডিজিটাল সম্পদ  থেকে প্রাপ্ত আয় দিয়ে ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তরের ক্ষতি পোষানো যাবে না।

অর্থ বিল অনুযায়ী, ভার্চুয়াল ডিজিটাল সম্পদ (Virtual Digital Assets) যে কোনও কোড বা নম্বর বা টোকেন হতে পারে। যা স্থানান্তর করা যাবে। এই সম্পদ নিজের কাছে রাখা যেতে পারে কিংবা ইলেকট্রনিকভাবে ব্যবসা করারও অনুমতি দেওয়া হবে।

কিন্তু একটা ভার্চুয়াল ডিজিটাল সম্পদের আয় থেকে অন্য একটা ভার্চুয়াল ডিজিটাল সম্পদের ক্ষতি পোষানো যাবে না। ইতিমধ্যেই অর্থ বিলের এই প্রতিলিপি লোকসভার সাংসদদের দেওয়া হয়েছে।

আরও পড়ুন - নামমাত্র বার্ষিক ফি-তে মিলবে এই ৬ ক্রেডিট কার্ড, মিলবে আকর্ষণীয় অফারও!

ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেট (Virtual Digital Assets)): ভিডিএ-তে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) এবং নন ফাঞ্জিবল টোকেনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সাম্প্রতিক অতীতে ক্রিপ্টোর প্রতি সাধারণ মানুষের আকর্ষণ বেড়েছে। বিশেষ করে যুব সম্প্রদায়ের মধ্যে এই নিয়ে আলাদা উন্মাদনা রয়েছে। বিপুল সংখ্যক মানুষ ক্রিপ্টোতে বিনিয়োগও করেছেন।

যদিও একাধিকবার রিজার্ভ ব্যাঙ্ক এবং কেন্দ্র সরকার ক্রিপ্টোর ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছে। প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি বাজেটে ঘোষণা করা হয়েছে, ক্রিপ্টো থেকে আয়ের উপর ৩০ শতাংশ ট্যাক্স বসছে। এপ্রিল মাস থেকেই এই নিয়ম লাগু হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স বা সিবিডিটি -র তরফ থেকে জানানো হয়েছে এপ্রিল মাস থেকেই ক্রিপ্টোকারেন্সির উপর আয়ের উপর ট্যাক্স বসানো (Cryptocurrency Taxation) হবে। এছাড়া যে কোনও লেনদেনের উপর ১ শতাংশ টিডিএস কাটা হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন - চাকরি বদলের সময় ইপিএফের টাকা তুলে নিচ্ছেন? বড় ভুল হচ্ছে!

ইতিমধ্যেই ক্রিপ্টোকারেন্সিকে জিএসটি-র (GST) আওতায় আনার প্রস্তুতি শুরু করেছে কেন্দ্র। জানা গিয়েছে, জিএসটি আইনের অধীনে ক্রিপ্টোগুলিকে পরিষেবা হিসেবে শ্রেণীবদ্ধ করা হচ্ছে। যাতে এর লেনদেনের উপর কর আরোপ করা যায়। সূত্রের খবর, ক্রিপ্টো এক্সচেঞ্জে ১ শতাংশ জিএসটি চালু করার পরিকল্পনা করা হচ্ছে , যা উৎস থেকে সংগ্রহ করা হবে।

প্রসঙ্গত, এই বারের বাজেটের আগে থেকেই দেশে একটি ক্রিপ্টো বিল আসতে পারে এই জল্পনা উঠেছিল। নানারকম সম্ভাবনা হাওয়ায় ভেসে বেড়াচ্ছিল। এই জল্পনাও উঠেছিল যে দেশে সরকার নিয়ন্ত্রিত একটি ক্রিপ্টোকারেন্সি আসতেও পারে। কিন্তু শেষ পর্যন্ত সেই ক্রিপ্টোকারন্সি সরকার আনেনি। ক্রিপ্টোকে আইনত স্বীকৃতিও দেওয়া হয়নি। আবার সম্পূর্ণভাবে ক্রিপ্টোকারেন্সিকে ব্যানও করা হয়নি। তবে নিজস্ব ডিজিটাল মুদ্রা আনার ঘোষণা করেছে সরকার।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Bitcoin, Cryptocurrency, Digital India, Tax

পরবর্তী খবর