Home /News /business /

Insurance Plans: চাইল্ড প্ল্যান থেকে রিটায়ারমেন্ট প্ল্যান, সব বয়সের জন্যই আছে লাইফ ইনস্যুরেন্স পলিসি, জেনে নিন এক ঝলকে!

Insurance Plans: চাইল্ড প্ল্যান থেকে রিটায়ারমেন্ট প্ল্যান, সব বয়সের জন্যই আছে লাইফ ইনস্যুরেন্স পলিসি, জেনে নিন এক ঝলকে!

লাইফ ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করার আগে জেনে নেওয়া যাক কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

  • Share this:

#কলকাতা: বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের লাইফ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে। লাইফ ইনস্যুরেন্স পলিসি গ্রাহকদের সুরক্ষা দেওয়ার সঙ্গে সঙ্গে সঞ্চয় এবং বিনিয়োগের সুবিধা করে দেয়। নির্দিষ্ট সময় অনুযায়ী বিনিয়োগ করে গেলে এর মাধ্যমে ভালো রিটার্ন এবং সুবিধা পাওয়ার সম্ভাবনা রয়েছে। করোনা মহামারীর প্রভাবে এই লাইফ ইনস্যুরেন্স পলিসির প্রয়োজন আরও বেড়ে গিয়েছে। তাই লাইফ ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করার আগে জেনে নেওয়া যাক কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

আরও পড়ুন: দুশ্চিন্তার দিন দূরে থাক; এক নজরে দেখে নিন দেনা থেকে মুক্তি পাওয়ার কয়েকটি সহজ উপায়!

চাইল্ড লাইফ ইনস্যুরেন্স প্ল্যান (Child Life Insurance Plans)

চাইল্ড লাইফ ইনস্যুরেন্স প্ল্যানের উদ্দেশ্য হল বাচ্চাদের ভবিষ্যৎ সুরক্ষিত করা। এর জন্য সঠিক লাইফ ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করা দরকার। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের চাইল্ড লাইফ ইনস্যুরেন্স প্ল্যান সন্তানদের শিক্ষা এবং বিবাহের জন্য সাহায্য করে। এই ধরনের চাইল্ড লাইফ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে সন্তানের একটি নির্দিষ্ট বয়সের পর সেই বিনিয়োগের টাকা কাজে লাগে। নির্দিষ্ট সময়ের জন্য এই ধরনের চাইল্ড লাইফ ইনস্যুরেন্স প্ল্যান করা হয়। সন্তানের একটি নির্দিষ্ট বয়সের পর সেই প্ল্যানের বেনিফিট পাওয়া শুরু হয়। চাইল্ড লাইফ ইনস্যুরেন্স প্ল্যানে বিমাকারী ব্যাক্তির মৃত্যু হলে তার সমস্ত প্রিমিয়াম আর দিতে হয় না এবং সহজেই পলিসি বেনিফিট পাওয়া যায়।

আরও পড়ুন: খোলা যায় যে কোনও ব্যাঙ্ক থেকে, এক নজরে দেখে নিন অটল পেনশন যোজনার সুবিধা!

রিটায়ারমেন্ট লাইফ ইনস্যুরেন্স প্ল্যান (Retirement Life Insurance Plans)

রিটায়ারমেন্টের পর একজন ব্যাক্তির ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য এই ধরনের রিটায়ারমেন্ট লাইফ ইনস্যুরেন্স প্ল্যান করা হয়। এই ধরনের রিটায়ারমেন্ট লাইফ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে রিটায়ারমেন্টের পরেও কোনও চিন্তা থাকে না। এই ধরনের রিটায়ারমেন্ট লাইফ ইনস্যুরেন্স প্ল্যানের বেশিরভাগ পলিসি ৬০ বছরের পরেই সকল সুবিধা প্রদান করে থাকে। চাকরি থেকে অবসরের পর একটা নিশ্চিত আয়ের জন্য এই ধরনের রিটায়ারমেন্ট লাইফ ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করা হয়।

আরও পড়ুন: শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে জেনে নিন ‘স্মার্ট বিটা’ ট্রেন্ড নিয়ে, আসবে মোটা মুনাফা!

লাইফ ইনস্যুরেন্স প্ল্যান কেন জরুরি

নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে সকলেই বিভিন্ন ধরনের লাইফ ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করে থাকে। কিন্তু লাইফ ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়ার সময় মনে রাখতে হবে কোন কারণে সেটি করা হচ্ছে, ভবিষ্যতে তার কত টাকার প্রয়োজন হতে পারে এবং প্রিমিয়ামের পরিমাণও মাথায় রাখা দরকার। সব কিছু চিন্তা করে সঠিক পলিসি বেছে সেখানে বিনিয়োগ করলে লাভের সম্ভাবনা বেশি থাকে। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের লাইফ ইনস্যুরেন্স পলিসি রয়েছে। বিভিন্ন পলিসি বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। নিজেদের প্রয়োজন অনুযায়ী লাইফ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়া দরকার।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Life Insurance

পরবর্তী খবর