Home /News /business /
Career Tips: নিজের স্টার্ট-আপ শুরু করতে চান? করুন এই অনলাইন কোর্সগুলো

Career Tips: নিজের স্টার্ট-আপ শুরু করতে চান? করুন এই অনলাইন কোর্সগুলো

Career Tips, Business Ideas, Startup India, Short Term Courses: কিছু অনলাইন কোর্স নিয়ে আলোচনা করা হল যা ভবিষ্যতে ভাল চাকরি এবং রোজগারের সন্ধান দেবে।

  • Share this:

#কলকাতা: ভবিষ্যৎ নিয়ে সকলের ভিন্ন ভিন্ন চিন্তা এবং লক্ষ্য থাকে। কেউ ডাক্তার হতে চান, কেউ ইঞ্জিনিয়ার হতে চান, আবার কেউ শিল্পী হওয়ার জন্য প্রস্তুতি নেন (Career Tips)। এমন অনেক ছাত্রছাত্রী রয়েছেন যাঁরা উচ্চ মাধ্যমিকের পর থেকেই নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা শুরু করেন (Online Courses)।

লক্ষ্য অনুযায়ী পদক্ষেপ নিয়ে নিজের ভবিষ্যতের দিকে পা বাড়ান। আবার এমন অনেকেই রয়েছেন যাঁরা ভবিষ্যতে কিছু করতে চান কিন্তু লক্ষ্য স্থির করে উঠতে পারছেন না। এই প্রতিবেদনে এমন কিছু অনলাইন কোর্স নিয়ে আলোচনা করা হল যা ভবিষ্যতে ভাল চাকরি এবং রোজগারের সন্ধান দেবে। উচ্চ মাধ্যমিকের পর বা স্নাতকের পর বাড়িতে বসে এই কোর্সগুলো করা যায়। যাঁরা কোনও চাকরি করছেন কিন্তু কেরিয়ারে পরিবর্তন চাইছেন তাঁরাও এই কোর্সগুলি করতে পারেন (Online Courses)।

আরও পড়ুন-কম বিনিয়োগে ভাল রিটার্ন চান? শুরু করুন এই ব্যবসা

ইংলিশ লার্নিং কোর্স

বর্তমানে চাকরির বাজারে ইংরেজি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেক চাকরির ক্ষেত্রে ইংরেজি ভাষায় দক্ষতা বাধ্যতামূলক করা হয়। চাকরি ছাড়াও ব্যবসার ক্ষেত্রেও স্পোকেন ইংলিশ স্কিল অত্যন্ত প্রয়োজনীয়। একটি অতিরিক্ত ভাষা জানা থাকলে কেরিয়ারের জন্য অনেকগুলি বিকল্প পাওয়া যায়। ইংরেজি ছাড়া ফ্রেঞ্চ বা জার্মান জাতীয় অন্যও ভাষাও শেখা যেতে পারে। এই ভাষাগুলি জানা থাকলে সহজেই অনুবাদকের কাজ পাওয়া যায় (Career Tips) ।

আরও পড়ুন-আজ সন্ধ্যায় ঢাকে কাঠি পড়বে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের

কুকিং বা ফ্যাশন ডিজাইনিং

বর্তমানে বাজারে কুকিং বা ফ্যাশন ডিজাইনের ট্রেন্ড চলছে যার ফলে এই দুইয়েরই চাহিদা প্রচুর চাহিদা রয়েছে। ভবিষ্যতের লক্ষ্য হিসেবে এই দুটিকে বেছে নেওয়া যেতে পারে। কুকিং-এর ক্ষেত্রে বড় বড় হোটেল, রেস্তোরাঁর চাকরি ছাড়াও নিজে রেস্তোরাঁ খোলা যেতে পারে। ইউটিউব এবং সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুলে ফুড চ্যানেলও শুরু করা যেতে পারে। ফ্যাশন ডিজাইন কোর্স অনালাইন মার্চেন্ডাইস ব্যবসা থেকে শুরু করে ফ্যাশনের দুনিয়া নিজের নাম লেখাতে সাহায্য করবে।

করোনা অতিমারীর প্রভাবে প্রচুর মানুষের চাকরি চলে যায়। অনেকে বিরক্ত হয়ে নিজেই থেকেই চাকরি ছেড়ে নিজের ব্যবসা শুরু করেন। ভারত সরকার উদ্যোক্তাদের যথেষ্ট উৎসাহ এবং আর্থিক সাহায্য প্রদান করে যার সাহায্যে খুব সহজেই নতুন ব্যবসা শুরু করে ডবল মুনাফা আয় করা যায়। যাঁরা নিজের ব্যবসা শুরু করতে চান তাঁরা অনলাইন কোর্সের মাধ্যমে একটি বিষয়কে ভালভাবে আয়ত্তে এনে ব্যবসায় নামতে পারেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Business idea, Career Tips, Online Courses

পরবর্তী খবর