Home /News /business /
Bengal Global Summit 2022: আজ সন্ধ্যায় ঢাকে কাঠি পড়বে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের

Bengal Global Summit 2022: আজ সন্ধ্যায় ঢাকে কাঠি পড়বে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের

নজরে তাজপুর, ডেউচা-পাচামি, হাওড়া, পানাগড়, রঘুনাথপুর। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: আজ, মঙ্গলবার সন্ধ্যায় ঢাকে কাঠি পড়ছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের। সম্মেলনের প্রস্তুতি প্রায় শেষ। আজ থেকেই আসতে শুরু করবেন অভ্যাগতরা। দেশের প্রথম সারির সব শিল্প সংস্থার প্রতিনিধিরা হাজির থাকছেন বলে জানা যাচ্ছে। আগামিকাল, বুধবার বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে চলেছে এই সম্মেলন। সকলের নজর তাজপুর, হাওড়া, ডেউচা-পাচামি, পানাগড়, খড়গপুরের দিকে (Bengal Global Summit 2022)।

সূত্রের খবর, বেলুড়ে হতে চলেছে লজিস্টিক হাব ৷ সূত্রের খবর, আদানি গোষ্ঠী এই লজিস্টিক হাব তৈরি করবে। ইতিমধ্যেই হাওড়ার বেলুড়ে সংস্থার তরফে জায়গা চিহ্নিতকরণ করা হয়ে গেছে। প্রায় ১০০ একর জমি জুড়ে এই লজিস্টিক হাব তৈরি হবে বলে রাজ্য সূত্রে খবর। এই প্রকল্পে প্রায় ২ হাজার কোটি টাকা বিনিয়োগ হতে পারে বলে সূত্রের খবর। আগামিকাল, বুধবার বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে এই জমি হস্তান্তর সম্পর্কিত চুক্তি স্বাক্ষর হবে বলে মনে করছে শিল্প মহল। এই লজিস্টিক হাব তৈরি হয়ে গেলে বহু মানুষের কর্মসংস্থান হবে।

আরও পড়ুন-উত্তরে বৃষ্টি, দক্ষিণে তাপপ্রবাহ...কলকাতায় কালবৈশাখীর পূর্বাভাস কবে? জেনে নিন আবহাওয়ার আপডেট

বেলুড়ে আদানি গোষ্ঠী লজিস্টিক হাব গঠন করার জন্যে যে জায়গা বেছে নিয়েছে আগে সেখানে ছিল নিসকোর কারখানা। রাজ্য এই জমিতে দীর্ঘ দিন ধরেই শিল্প পরিকাঠামো গড়ে তোলার চেষ্টা চালাচ্ছিল।

JICA এই চেষ্টা চালিয়েছিল। বর্তমানে এই জমি রাজ্য শিল্পোন্নয়ন দফতরের হাতে এসেছে। তাই দ্রুত এখানে কাজ শুরু হবে বলে সূত্রের খবর। এই জায়গাটিকে বাছাই করার অন্যতম কারণ এর ভৌগোলিক অবস্থান। প্রথমত রেল পথ ব্যবহারের সুবিধা। কারণ হাওড়া টার্মিনাল স্টেশন।

আরও পড়ুন-রাশিফল ১৯ এপ্রিল; দেখে নিন কেমন যাবে আজকের দিন

এছাড়া বেলুড় বা লিলুয়া শেড ব্যবহার করা যায়। দ্বিতীয়ত গঙ্গা বা হুগলি নদী দিয়ে জলপথে পণ্য পরিবহণ করা যাবে। এ ছাড়া অবশ্যই রয়েছে সড়কপথ ব্যবহারের সুবিধা ৷ এ ছাড়া আগামী দিনে অমৃতসর--ডানকুনি ফ্রেট করিডর গঠন হয়ে গেলে যে কোনও শিল্প সংস্থা এর সুবিধা পাবে। যে সংস্থা এই শিল্প তালুক গড়ে তুলতে চায়, তারা তাজপুর বন্দরে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করবে বলে সূত্রের খবর। ফলে আগামী দিনে এই লজিস্টিক হাবের গুরুত্ব পাবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Bengal Global Summit 2022, BGBS 2022

পরবর্তী খবর