Home /News /business /
Business Idea: কম বিনিয়োগে ভাল রিটার্ন চান? শুরু করুন এই ব্যবসা

Business Idea: কম বিনিয়োগে ভাল রিটার্ন চান? শুরু করুন এই ব্যবসা

কম বিনিয়োগে ভাল রিটার্ন চান? শুরু করুন এই ব্যবসা

কম বিনিয়োগে ভাল রিটার্ন চান? শুরু করুন এই ব্যবসা

Business Idea: গ্রাম হোক কিংবা শহর, তেলের মিলের ব্যবসা সফল হবেই।

  • Share this:

#কলকাতা: আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যাঁরা নতুন ব্যবসা শুরু করতে চান কিন্তু মোটা অঙ্কের মূলধনের অভাবে আর হয়ে ওঠে না। এই সমস্ত উদ্যোগীদের জন্য নতুন ব্যবসার সবচেয়ে সেরা বিকল্প হল তেলের মিল। এই ব্যবসায় ন্যূনতম বিনিয়োগে উচ্চ আয় করা যেতে পারে। ভোজ্য তেলের দাম এবং চাহিদা সবসময় বেশি থাকার কারণে এই ব্যবসায় লোকসানের সম্ভাবনা খুবই কম। গ্রাম হোক কিংবা শহর, তেলের মিলের ব্যবসা সফল হবেই (Business Idea)।

আগে তেলের মিল শুরু করার জন্য বড় বড় দামি মেশিনের জন্য মোটা অঙ্কের লগ্নির প্রয়োজন হত। বর্তমানে বাজারে পোর্টেবল মেশিন চলে আসায় কম বিনিয়োগে এই ব্যবসায় নামা যায়। এ ছাড়া, এই আধুনিক মেশিন পরিচালনা করার জন্য বেশি শ্রমিকের প্রয়োজন হয় না।

আরও পড়ুন-Bengal Global Summit 2022: আজ সন্ধ্যায় ঢাকে কাঠি পড়বে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের

কীভাবে শুরু করা যায় তেলের মিলের ব্যবসা?

ভোজ্য তেলের ব্যবসার শুরু করার জন্য তেল প্রস্তুতকারক মেশিন, একটি বড় ঘর এবং শস্যের প্রয়োজন হয়। এই শস্যের মধ্যে সর্ষে, তিল, বাদাম এবং অন্যান্য তেল প্রদানকারী যে কোনও ফসল রাখা যেতে পারে। আধুনিক মেশিনগুলোর সাহায্যে খুব কম সময়ে উপরোক্ত শস্যের তেল খুব সহজে নিষ্কাশন করা যায়। ব্যবসা শুরু করার জন্য প্রথমে মাঝারি সাইজের মেশিন কেনা উচিত। পরে ব্যবসা মুনাফা বৃদ্ধি পেলে বড় মেশিন কেনা যেতে পারে।

তেল প্রস্তুতকারক অয়েল এক্সপেলার মেশিনের (Oil Expeller Machine) মূল্য প্রায় ২ লক্ষ টাকা। এরপর তেলের মিলের ব্যবসা শুরু করার জন্য লাইসেন্স সহ কিছু সরকারি নথিপত্র সংগ্রহ করতে হবে। সব মিলিয়ে মোট ৩-৪ লক্ষ টাকার বিনিয়োগের প্রয়োজন হবে। তেলের মান ভালো হলে খুব দ্রুতই ব্যবসা থেকে ভাল মুনাফা উপার্জন করা যাবে।

আরও পড়ুন-আজ সন্ধ্যায় ঢাকে কাঠি পড়বে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের

ভোজ্য তেলের ব্যবসায় আয়

তেলের ব্যবসা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল গ্রাহক। ব্যবসার আয় এবং মুনাফা গ্রাহকদের ওপর নির্ভরশীল। তেল নিষ্কাশনের বাজারে দোকান খুলে খুচরো হিসেবে বা দোকানদারদের সঙ্গে চুক্তি করে তাদের মাধ্যমে বিক্রি করা যেতে পারে। তেল ছাড়াও পড়ে থাকা খোলও বিক্রি হয়। প্রাথমিকভাবে তেল ও খোল বিক্রি করে বিনিয়োগ করা অর্থ হাতে চলে আসবে। এরপর থেকে মুনাফা হতে শুরু করবে। তেলের ব্যবসায় আয় কাঁচামালের মূল্যের ওপরও নির্ভর করে। কাঁচামালের দাম কম হলে বিক্রয়ে বেশি লাভ রাখা যায়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Business idea, Business Opportunity

পরবর্তী খবর