• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • BMW CE 02 CONCEPT ELECTRIC MINI BIKE ANNOUNCED RANGE 90 KM TOP SPEED KNOW SPECIFICATIONS DD TC

কামাল বাইকে ধামাল অফার, BMW ইলেকট্রিক বাইক, একবার চার্জ দেওয়ার পর চলবে ৯০ কিলোমিটার পর্যন্ত!

bmw ce 02 concept electric mini bike announced range 90 km top speed know specifications-

মডেলের নাম রাখা হয়েছে  BMW CE 02। এটি একটি মিনি ইলেকট্রিক বাইক।

  • Share this:

    #নয়াদিল্লি: BMW আগাগোড়াই বিলাসবহুল গাড়ি তৈরি করার জন্য পরিচিত। গাড়ি তৈরির সংস্থা এবার ইলেকট্রিক ভেহিক্যাল (Electric Vehicle) চালু করেছে। তবে সেটা চার চাকার গাড়ি নয়, বরং দুই চাকার ইলেকট্রিক বাইক (Electric Two-Wheeler)। মডেলের নাম রাখা হয়েছে BMW CE 02। এটি একটি মিনি ইলেকট্রিক বাইক। এটির ডিজাইন খুব যত্ন সহকারে করা হয়েছে। সংস্থা এই গাড়িটিকে জার্মানিতে (Germany) লঞ্চ করেছে বলে জানা গিয়েছে। তবে BMW-র ইলেকট্রিক বাইক সিরিজের এটাই প্রথম সূচনা নয়, এর আগেও সংস্থা BMW CE 02 মডেলের ইলেকট্রিক বাইক লঞ্চ করেছে। তবে এই মডেলটির উৎপাদন এখনও শুরু হয়নি। সংস্থার CE 02 ইলেকট্রিক বাইক ঘণ্টায় ৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে বলে দাবি করা হয়েছে।

    BMW চলতি মাসের শুরুর দিকে ঘরোয়া বাজারে BMW CE 02 মিনি-বাইক লঞ্চ করেছে। ইলেকট্রিক বাইকটিকে দেখতে সাধারণ হলেও বেশ ট্রেন্ডি লুক রয়েছে। একেবারে সামনে, মানে হেডলাইটের জায়গায় চারটি ছোট গোল এলইডি লাইট লাগানো হয়েছে। যা আন্ধকারে আরোহীকে সাহায্য করবে। গাড়ির দুইদিকে ডিস্ক ব্রেক সহ ১৫-ইঞ্চি চাকা সেট করা হয়েছে। গাড়িটির আসনের উচ্চতা ৭৩০ মিমি রাখা হয়েছে। গাড়ি যে ছবি প্রকাশ করা হয়েছে তাতে ফুটস্ট্রেট দেখা যায়নি। তবে সংস্থার তরফে জানানো হয়েছে বাইকে ফুটস্ট্রেট লাগানো হবে। যাতে সুবিধা অসুবিধায় তা কাজে লাগানো যায়। সব মিলিয়ে গাড়িটির ওজন ১২০ কিলোগ্রাম রাখা হয়েছে।

    BMW CE 02 মিনি ইলেকট্রিক বাইক 11kW-এর মোটর দিয়ে তৈরি করা হয়েছে। ফলে বাইকটি ঘণ্টায় ৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। সংস্থা বাইকের ব্যাটারি সম্পর্কে কোনও তথ্য শেয়ার করেনি। এছাড়া বাইকটিকে একবার চার্জ করা হলে ৯০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে বলে জানা গিয়েছে। এই বাইকটির উৎপাদন সম্পর্কে কোনও খবর প্রকাশ করা হয়নি। বিশেষজ্ঞরা আশা করছেন খুব তাড়াতাড়ি মিনি ইলেকট্রিক বাইক রাস্তায় দেখা যাবে। সংস্থার তরফে দাবি করা হয়েছে, আকর্ষণীয় দামেই বাইকটিকে বাজারে আনা হবে। বাইকটির আধুনিক প্রযুক্তি বাইক প্রেমী ও বর্তমান যুবসমাজকে পছন্দমতো বাইক কেনার ক্ষেত্রে অনুপ্রাণিত করবে। আজকাল চকচকে ইলেকট্রিক মোপেড ও মিনি-বাইকের অভাব নেই, তবে BMW CE 02 মিনি ইলেকট্রিক বাইক সাফল্য পেতে পারে। কারণ শহরে যাতায়াতের জন্য যথেষ্ট সক্ষম বলেই মনে করছে বাইক বিশেষজ্ঞরা।

    Published by:Debalina Datta
    First published: