Home /News /business /

Union Bank of India: SBI-এর পর এবার ইউনিয়ন ব্যাঙ্ক, ১ কোটি জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক! কিন্তু কেন?

Union Bank of India: SBI-এর পর এবার ইউনিয়ন ব্যাঙ্ক, ১ কোটি জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক! কিন্তু কেন?

জরিমানার মুখে ইউনিয়ন ব্যাঙ্ক

জরিমানার মুখে ইউনিয়ন ব্যাঙ্ক

Union Bank of India: সঠিক ব্যাঙ্কিং নিয়ম পালনে ব্যর্থ; ইউনিয়ন ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্কের ১ কোটি টাকার জরিমানা!

  • Share this:

#নয়াদিল্লি: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) আবার জরিমানা করেছে একটি ব্যাঙ্ককে। বর্তমানে ব্যাঙ্কিং নিয়মের উল্লঙ্ঘন করার জন্য কড়া ব্যবস্থা গ্রহণ করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সঠিক ব্যাঙ্কিং নিয়ম পালন না করলেই করা হচ্ছে জরিমানা। কিছুদিন আগেই ভারতের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে (State Bank Of India) ১ কোটি টাকার জরিমানা করা হয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। এবার ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকেও (Union Bank Of India) ১ কোটি টাকার জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম সঠিকভাবে পালন না করার জন্য ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ১ কোটি টাকার জরিমানা করা হয়েছে। ইউনিয়ন ব্যাঙ্ককে যে ১ কোটি টাকার জরিমানা করা হয়েছে, সেই খবর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে সোমবার জানানো হয়েছে। ২৫ নভেম্বর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আদেশ জারি করেছে, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওপর ১ কোটি টাকার জরিমানার।

আরও পড়ুন: চাইল্ড প্ল্যান থেকে রিটায়ারমেন্ট প্ল্যান, সব বয়সের জন্যই আছে লাইফ ইনস্যুরেন্স পলিসি, জেনে নিন এক ঝলকে!

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে তাদের তরফে ২০১৬ সালে কয়েকটি ব্যাঙ্কিং নিয়ম জারি করা হয়। ভারতের সকল সরকারি, বেসরকারি এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকে সেই নিয়ম মেনে চলতে হয়। ভারতের আর্থিক কাঠামোর ভিত মজবুত করার জন্য এবং সঠিক ও সুরক্ষিত ব্যাঙ্কিং ব্যবস্থা পরিচালনা করার জন্য সেই নিয়ম জারি করা হয়। কিন্তু ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ম অমান্য করায় তাদের ১ কোটি টাকার জরিমানা করা হয়েছে। এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আইন অমান্য করার জন্য ভারতের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকেও ১ কোটি টাকার জরিমানা করা হয়।

আরও পড়ুন: খোলা যায় যে কোনও ব্যাঙ্ক থেকে, এক নজরে দেখে নিন অটল পেনশন যোজনার সুবিধা!

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১ কোটি টাকার জরিমানা

কয়েকদিন আগেই ভারতের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ১ কোটি টাকার জরিমানা করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয় যে ২০২১ সালের ১৬ নভেম্বর এই জরিমানা করা হয়। ব্যাঙ্কিং নিয়মের অমান্য করার জন্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এই জরিমানা করা হয়। এর থেকেই পরিষ্কার যে বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কিং নিয়মের অমান্য করলে কঠোর ব্যাবস্থা গ্রহণ করছে। তাই জরিমানা থেকে বাঁচতে ভারতের সকল আর্থিক প্রতিষ্ঠানকে ব্যাঙ্কিং নিয়ম মেনে চলতে হবে।

First published:

Tags: Reserve Bank of India, Union Bank of India

পরবর্তী খবর