Home /News /business /
Bank Interest Rate: রেপো রেটের সঙ্গে এফডি-তে সুদও বাড়ল, কিন্তু এখন বিনিয়োগ করা কি উচিত হবে?

Bank Interest Rate: রেপো রেটের সঙ্গে এফডি-তে সুদও বাড়ল, কিন্তু এখন বিনিয়োগ করা কি উচিত হবে?

Bank Interest Rate: ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা লাভজনক হবে? এক নজরে দেখে নেওয়া যাক সমস্ত খুঁটিনাটি।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) সম্প্রতি বাড়িয়েছে রেপো রেট (Repo Rate)। এর ফলে এখন ভারতের বেশ কয়েকটি বাড়াতে শুরু করেছে তাদের ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) সুদের হার। ফিক্সড ডিপোজিট সবসময়ই খুবই একটি জনপ্রিয় প্ল্যান সকলের কাছে। কারণ এটি বিনিয়োগের ক্ষেত্রে একটি সুরক্ষিত স্কিম। ব্যাঙ্কের তরফে ফিক্সড ডিপোজিটের হার বাড়ানোর ফলে, মনে করা হচ্ছে এর জনপ্রিয়তা আরও বেড়ে যাবে। কিন্তু, এখন কি এই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা লাভজনক হবে? এক নজরে দেখে নেওয়া যাক সমস্ত খুঁটিনাটি।

আরও পড়ুন: ৫১ হাজার পেরোল সোনার দাম, রুপো ৬১ হাজার, দেখে নিন লেটেস্ট দাম.....

বিশেষজ্ঞদের মতে এখনই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে বিনিয়োগকারীদের খুব বেশি মুনাফা হবে না। মানিকন্ট্রোলে প্রকাশিত একটি লেখা অনুযায়ী এখনও ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা খুব বেশি লাভবান হবেন না। কারণ এই স্কিমে খুব কম সময়ে বেশি রিটার্ন পাওয়া সম্ভব নয়। এর ফলে কম সময়ে বেশি রিটার্ন পেতে চাইলে বিনিয়োগকারীদের অন্যান্য স্কিমে বিনিয়োগ করা প্রয়োজন।

খুবই কম বৃদ্ধি -

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মে ও জুন মাসে ২ বার রেপো রেট বাড়িয়ে সুদের হার ৯০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দিয়েছে। এর ফলে ফিক্সড ডিপোজিট এখন ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত উপরে আসতে পেরেছে। এই সুবিধাও বিনিয়োগকারীরাও পাচ্ছেন লম্বা সময়ের জন্য বিনিয়োগ করে। এর ফলে ১ থেকে ৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের হার ১০-৩০ বেসিস পয়েন্ট বেড়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) এখন ১ বছরে ফিক্সড ডিপোজিটে ৫.৩ শতাংশ সুদ দিচ্ছে। বয়স্ক নাগরিকদের জন্য এটির হার ৫.৮ শতাংশ। কিন্তু মূল্যবৃদ্ধি ৭.০৪ শতাংশে পৌঁছে গিয়েছে। এর ফলে ফিক্সড ডিপোজিটে যা পাওয়া যাচ্ছে সেটি ইতিমধ্যেই নেগেটিভ স্তরে ঠাঁই করে নিয়েছে। আবার ফিক্সড ডিপোজিটে ট্যাক্সও দিতে হয়, একথাও ভুলে গেলে চলবে না।

আরও পড়ুন: সরকারি কর্মীদের বেতন বৃদ্ধিতে নয়া নীতি! তাহলে বেতন বাড়বে কীসের ভিত্তিতে?

এখনই বিনিয়োগ করা উচিত নয় -

এখনই ফিক্সড ডিপোজিটে লম্বা সময়ের জন্য বিনিয়োগ করা উচিত নয়। কারণ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ বছরের জন্য ৫.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে। এর ফলে এর থেকে যে রিটার্ন পাওয়া যাবে তা খুব বেশি লাভজনক হবে না। আবার ফিক্সড ডিপোজিটের রিটার্নের উপরে ট্যাক্স কাটা হয়। আর্থিক বিশেষজ্ঞ পারুল মহেশ্বরী জানিয়েছেন যে, এখন ফিক্সড ডিপোজিটে ১,২ এবং ৩ বছরের জন্য বিনিয়োগ করা প্রয়োজন। ম্যাচিউরিটির সময় এটি তুলে আবার সেই সময়ের সুদের অনুপাতে বিনিয়োগ করে দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন: কোটি কোটি কৃষকদের জন্য বড় খবর পিএম কিষাণের!১২তম কিস্তির ২ হাজার টাকার বড় আপডেট

বিকল্প বিনিয়োগ -

আর্থিক বিশেষজ্ঞ পারুল মহেশ্বরী জানিয়েছেন যে, বিনিয়োগকারীদের এএএ (AAA) রেটেড অন্যান্য সংস্থার ফিক্সড ডিপোজিট স্কিম দেখা উচিত। এইচডিএফসি (HDFC) ১৫ মে থেকে ফিক্সড ডিপোজিট স্কিমে ৬.০৫ শতাংশ সুদ দিচ্ছে। আগে এর হার ছিল ৫.৩৫ শতাংশ। ক্যাপিটাল সার্ভিসেজের বিক্রম দালাল জানিয়েছেন যে, বিনিয়োগকারীরা অল্প সময়ের জন্য সরকারি সিকিউরিটিজ এবং ট্যাক্স ফ্রি বন্ডে বিনিয়োগ করতে পারেন। এছাড়াও টার্গেট ম্যাচিউরিটি ফান্ড এবং এন্ডেড শর্ট ডিউরেশন ফান্ডও বেশ ভালো বিকল্প।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Fixed Deposit, Interest rate, Repo Rate

পরবর্তী খবর