Home /News /business /
Pay Commission: সরকারি কর্মীদের বেতন বৃদ্ধিতে নয়া নীতি! তাহলে বেতন বাড়বে কীসের ভিত্তিতে? আর কারাই বা লাভবান হবেন?

Pay Commission: সরকারি কর্মীদের বেতন বৃদ্ধিতে নয়া নীতি! তাহলে বেতন বাড়বে কীসের ভিত্তিতে? আর কারাই বা লাভবান হবেন?

Pay Commission: মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, এবার থেকে কর্মীদের বেতন বৃদ্ধি করার জন্য আর নতুন বেতন কমিশন গঠন করা হবে না। বরং কর্মীদের কর্মদক্ষতা অনুযায়ী বাড়ানো হবে বেতন।

  • Share this:

#নয়াদিল্লি: এত দিন সরকারি কর্মীদের বেতন বাড়ানোর জন্য কিছু সময়ের ব্যবধানে নতুন বেতন কমিশন গঠন করত সরকার। আর এর সুপারিশের ভিত্তিতেই বাড়ানো হত কর্মীদের বেতন। কিন্তু এবার নতুন বেতন কমিশন (Pay commission) গঠন করার পরিবর্তে বেতন বাড়ানোর নতুন ফর্মুলা বা নয়া নীতি আনার প্রস্তুতি নিচ্ছে মোদি সরকার (Modi government)।

আরও পড়ুন: মোদি সরকারের বড় নির্দেশ! কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় ধাক্কা

বর্তমানে বেতন বৃদ্ধির পাশাপাশি প্রতি ছয় মাস অন্তর মহার্ঘ্য ভাতা বৃদ্ধির সুবিধা পেয়ে থাকেন কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি কর্মীরা। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এবার বেতন বাড়ানোর নতুন ফর্মুলা আনার কথা ভাবছে অর্থ মন্ত্রক। মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, এবার থেকে কর্মীদের বেতন বৃদ্ধি করার জন্য আর নতুন বেতন কমিশন গঠন করা হবে না। বরং কর্মীদের কর্মদক্ষতা অনুযায়ী বাড়ানো হবে বেতন। তবে ভবিষ্যতে এই নতুন ফর্মুলা কীভাবে কাজ করবে, তা নিয়ে এখনও চিন্তাভাবনা করছে সরকার।

এই নতুন ফর্মুলা নিয়ে কথা হয়েছিল ৬ বছর আগে: বেতন কমিশন গঠন করার পরিবর্তে বেতন বাড়ানোর নতুন নীতির বাস্তবায়ন করার কথা উঠেছিল ৬ বছর আগে। তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) সংসদে বলেছিলেন যে, এবার কর্মীদের বেতন বৃদ্ধির জন্য বেতন কমিশনের পরিবর্তে অন্য কোনও নীতির বিষয়ে ভাবনা-চিন্তা করা প্রয়োজন। ৬ বছর পর এবার সেই ধারণাকেই বাস্তবায়িত প্রস্তুতি নিচ্ছে সরকার, এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ব্যাঙ্কের FD-তে রয়েছে রিস্ক! ইনভেস্ট করার আগে এই বিষয়ে অবশ্যই জেনে নিন

নতুন ফর্মুলা বা নয়া নীতি: কর্মীদের বেতন বাড়ানোর নতুন ফর্মুলাকে এখনও অনুমোদন দেওয়া হয়নি, তবে এই নতুন ফর্মুলা সম্পূর্ণরূপে ডিএ-র উপর ভিত্তি করে হতে পারে বলে অনুমান করা হচ্ছে। সূত্রের খবর অনুযায়ী, নতুন ফর্মুলার আওতায় কর্মীদের ডিএ ৫০ শতাংশ বাড়তেই তাদের বেতন স্বয়ংক্রিয় ভাবে বৃদ্ধি পাবে। এটিকে অটোমেটিক পে রিভিশন সিস্টেম (Automatic Pay Revision System) বলা যেতে পারে। এই সিস্টেমের কারণে উপকৃত হবেন কেন্দ্রের ৬৮ লক্ষ কর্মী এবং প্রায় ৫২ লক্ষ পেনশনভোগী।

আরও পড়ুন: কোটি কোটি কৃষকদের জন্য বড় খবর পিএম কিষাণের!১২তম কিস্তির ২ হাজার টাকার বড় আপডেট

নিম্নস্তরের কর্মীদের বড় লাভ: সরকারের এই নয়া নীতির জন্য সবচেয়ে বেশি লাভবান হবেন নিচু স্তরের কর্মীরা। এই ফর্মুলা এখনও কার্যকর করা না-হলেও অনুমান করা হচ্ছে যে, নতুন নিয়ম কার্যকর হলে নিচু স্তরের কর্মীদের বেতন অন্যদের অনুপাতে বেশি বৃদ্ধি পাবে। এর পাশাপাশি, এই নতুন ফর্মুলা কার্যকর হলে লেভেল ম্যাট্রিক্স ১ থেকে ৫ পর্যন্ত কর্মীদের ন্যূনতম বেসিক বেতন হবে ২১ হাজার টাকা।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: 7th Pay Commission, Finance Ministry

পরবর্তী খবর