Home /News /business /
Aadhaar PAN Link: এই মাসেই প্যান-আধার লিঙ্ক না করলে দিতে হবে জরিমানা! জানুন অনলাইন পদ্ধতি

Aadhaar PAN Link: এই মাসেই প্যান-আধার লিঙ্ক না করলে দিতে হবে জরিমানা! জানুন অনলাইন পদ্ধতি

জেনে নিন উপায়

জেনে নিন উপায়

Aadhaar PAN Link: কেন্দ্র সরকারের তরফে ৩১ মার্চ, ২০২৩ তারিখ পর্যন্ত লিঙ্কের সময়সীমা ধার্য করা হয়েছে কিন্তু ১ জুলাই, ২০২২ থেকে এই কাজের জন্য দ্বিগুণ পেনাল্টি দিতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: যাঁরা এখনও পর্যন্ত আধার নম্বরের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করাননি তাঁদের জন্য চলতি মাস পর্যন্তই শেষ সময়সীমা বেঁধে দিল কেন্দ্র। যাঁরা এমাসেও লিঙ্ক করাতে পারবেন না বা করবেন না, তাঁদের আগামী মাস থেকে প্যান-আধার লিঙ্ক করার জন্য জরিমানা দিতে হবে।

যদিও কেন্দ্র সরকারের তরফে ৩১ মার্চ, ২০২৩ তারিখ পর্যন্ত লিঙ্কের সময়সীমা ধার্য করা হয়েছে কিন্তু ১ জুলাই, ২০২২ থেকে এই কাজের জন্য দ্বিগুণ পেনাল্টি দিতে হবে।

চলতি বছরের মার্চ মাসে সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস (Central Board of Direct Taxes) একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল যে, ১ এপ্রিল, ২০২২ থেকে আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করলে এর পর থেকে গ্রাহকদের পেনাল্টি দিতে হবে। ১ এপ্রিলের পরে প্রথম তিন মাসের মধ্যে অর্থাৎ ৩০ জুন পর্যন্ত আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার জন্য ৫০০ টাকা জরিমানা দিতে হবে। এর পরে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার জন্য ১০০০ টাকা জরিমানা দিতে হবে। ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার জন্য কোনও চার্জ নেওয়া হত না।

আরও পড়ুন: ক্রেডিট কার্ডের সমস্ত সুবিধা গ্রহণ করছেন তো? না-করলে এখনই জেনে নিন!

যদি আধার নম্বরের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা না থাকে, তাহলে PAN ব্যবহারকারীরা মিউচুয়াল ফান্ড, ডিম্যাট অ্যাকাউন্ট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার মতো কাজ করতে পারবেন না, কেন না এগুলোর জন্য প্যান কার্ড ব্যবহার ইতিমধ্যেই বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক না থাকলে যদি প্যান কার্ড লক হয়ে যায়, তাহলে ব্যবহারকারী এমন কোনও সুবিধা নিতে পারবেন না যেখানে প্যান কার্ড বাধ্যতামূলক।

আরও পড়ুন: আদালতে হাততালি, তর্কাতর্কি! রোদ্দুর রায়ের পুলিশ হেফাজত, তারিখ জানিয়ে দিলেন বিচারক

অনলাইনে প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্কের পদ্ধতি: ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালে https://incometaxindiaefiling.gov.in/ যেতে হবে নতুন ইউজার হলে নাম রেজিস্টার করতে হবে প্যান নম্বর হবে ইউজার আইডি ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্ম তারিখ লিখে লগ ইন করতে হবে একটি নতুন উইন্ডো খুলবে, এতে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে যদি এই উইন্ডোটি না খোলে, মেনু বারে 'Profile Settings'-এ গিয়ে 'Link Aadhaar'-লিঙ্কে ক্লিক করতে হবে প্যান কার্ড অনুসারে নাম, জন্ম তারিখ এবং জেন্ডারের বিশদ বিবরণের সেখানে উল্লেখ থাকবে আধার এবং প্যান কার্ডের তথ্য যাচাই করে দেখতে হবে এখানকার ডিটেইল যদি ঠিক থাকে তবে আধার নম্বর লিখে "Link Now" অপশনে ক্লিক করতে হবে লিঙ্ক সাকসেসফুল হলে ব্যবহারকারী একটি কনফারমেশন মেসেজ পাবেন

First published:

Tags: Aadhar Card, Aadhar link, Pan Card

পরবর্তী খবর