Home /News /birbhum /
Birbhum: এ যেন উলটপুরান! অদ্ভুত দাবিতে পথে নামল পড়ুয়ারা! জানুন...

Birbhum: এ যেন উলটপুরান! অদ্ভুত দাবিতে পথে নামল পড়ুয়ারা! জানুন...

স্কুল শিক্ষক শিক্ষিকারা যাতে প্রাইভেট টিউশন না পড়ান তার জন্য বাম আমলেই আইন তৈরি করা হয়। তবে অভিযোগ ওঠে সেই আইনকে অবজ্ঞা করে দিনের পর দিন প্রাইভেট টিউশন পড়িয়ে যাচ্ছেন স্কুল শিক্ষক-শিক্ষিকারা।

  • Share this:

    #বীরভূম : স্কুল শিক্ষক শিক্ষিকারা যাতে প্রাইভেট টিউশন না পড়ান তার জন্য বাম আমলেই আইন তৈরি করা হয়। তবে অভিযোগ ওঠে সেই আইনকে অবজ্ঞা করে দিনের পর দিন প্রাইভেট টিউশন পড়িয়ে যাচ্ছেন স্কুল শিক্ষক-শিক্ষিকারা। তাদের এই প্রাইভেট টিউশন পড়ানোর প্রতিবাদে গৃহ শিক্ষকদের সংগঠনগুলি বছরের বিভিন্ন সময় আন্দোলন তৈরি করে থাকে। এই সকল আন্দোলন এবং মামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি রাজ্য সরকার একটি নির্দেশিকা জারি করে। রাজ্য সরকারের তরফ থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়, কোন স্কুল শিক্ষক-শিক্ষিকা প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না। এমনকি তারা কোন কোচিং সেন্টারেও পড়াতে পারবেন না। এর পাশাপাশি বিনামূল্যে প্রাইভেট টিউশন পড়ানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নির্দেশিকার পরিপ্রেক্ষিতে গৃহ শিক্ষকদের সংগঠনগুলি খুশি হলেও এর প্রতিবাদে এবার রাস্তায় নামল পড়ুয়াদের একাংশ।

    শুক্রবার বীরভূমের বোলপুরের ডাক বাংলো থেকে বোলপুর রেলস্টেশন পর্যন্ত একটি মিছিল আয়োজন করে পড়ুয়াদের একাংশ। যে মিছিলের মধ্য দিয়ে তারা দাবি তোলেন স্কুল শিক্ষক শিক্ষিকাদের টিউশন পড়ানোর সম্মতি দেওয়ার জন্য। যেখানে স্কুল শিক্ষক শিক্ষিকাদের প্রাইভেট টিউশন পড়ানোর প্রতিবাদে বিভিন্ন জায়গায় আন্দোলন চলছে সেই জায়গায় তাদের প্রাইভেট টিউশন পড়ানোর দাবিতে এই আন্দোলন আলাদা মাত্রা এনে দিয়েছে।

    আরও পড়ুনঃ ডেউচা পাঁচামি এলাকার ২৬০ জন পেলেন জুনিয়র কনস্টেবলের চাকরি

    স্কুল শিক্ষক শিক্ষিকাদের প্রাইভেট টিউশন পড়ানোর দাবিতে এদিন পড়ুয়াদের একাংশ যে মিছিল করে তাতে তাদের যুক্তি হিসেবে তারা জানিয়েছে, আর কয়েক মাস পরেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এমত অবস্থায় তারা যে সকল শিক্ষক শিক্ষিকার কাছে প্রাইভেট টিউশন পড়ছিলেন তারা পড়ানো বন্ধ করে দিলে সমস্যায় পড়তে হবে তাদের।

    আরও পড়ুনঃ পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা কমিয়ে নজির বীরভূম প্রশাসনের

    কারণ নতুন করে যে শিক্ষকের কাছে তারা পড়ার জন্য যাবেন তাদের সঙ্গে সামঞ্জস্য তৈরি করার ক্ষেত্রে সময় লাগবে। এছাড়াও তাদের সংশয়, নতুন শিক্ষক শিক্ষিকারা কিভাবে তাদের পড়াবেন এবং তার ফলে তারা পরীক্ষায় কি ফলাফল করবেন সেটা নিয়েও আশঙ্কা রয়েছে।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Bolpur

    পরবর্তী খবর