Home /News /birbhum /
Birbhum: ডেউচা পাঁচামি এলাকার ২৬০ জন পেলেন জুনিয়র কনস্টেবলের চাকরি

Birbhum: ডেউচা পাঁচামি এলাকার ২৬০ জন পেলেন জুনিয়র কনস্টেবলের চাকরি

বীরভূমের মহম্মদ বাজার ব্লকের অন্তর্গত দেওয়ানগঞ্জ হরিণ সিঙ্গা প্রস্তাবিত কয়লা খনি এলাকায় হতে চলেছে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা খনি।

  • Share this:

    #বীরভূম : বীরভূমের মহম্মদ বাজার ব্লকের অন্তর্গত দেওয়ানগঞ্জ হরিণ সিঙ্গা প্রস্তাবিত কয়লা খনি এলাকায় হতে চলেছে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা খনি। এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য রাজ্য সরকার এবং বীরভূম জেলা প্রশাসন তৎপরতার সঙ্গে কাজ করছে। এলাকার বাসিন্দাদের সমস্ত রকম আর্থিক সাহায্য থেকে শুরু করে ক্ষতিপূরণ এবং চাকরি দেওয়ার প্রতিশ্রুতি আগেই দিয়েছে রাজ্য সরকার। সেই মতো শুক্রবার ২৬০ জন জমিদাতাদের পরিবারের সদস্যদের হাতে এই চাকরির চূড়ান্ত নিয়োগপত্র তুলে দেওয়া হল। এই ডেউচা পাঁচামি প্রস্তাবিত কয়লা খনি এলাকায় যারা জমি দিচ্ছেন তাদের জন্য আগেই রাজ্য সরকারের তরফ থেকে বিঘা প্রতি ১৩ লক্ষ টাকা, পুনর্বাসন এবং একজনকে সরকারি চাকরি সহ অন্যান্য প্যাকেজ দেওয়ার ঘোষণা করা হয়েছিল। এই সকল প্যাকেজ তাদের হাতে আগেই তুলে দেওয়া হয়েছে। এরই মধ্যে যারা জমি দিয়েছেন তাদের পরিবারের একজনকে জুনিয়র কনস্টেবল পদে নিয়োগের জন্য প্রশিক্ষণ চলছিল।

    সেই প্রশিক্ষণ শেষ হওয়ার পর শুক্রবার তাদের হাতে এই চাকরির নিয়োগ পত্র তুলে দিল বীরভূম জেলা প্রশাসন। এদিনের এই চাকরির নিয়োগপত্র তুলে দেওয়ার অনুষ্ঠান আয়োজন করা হয় সিউড়ি ইনডোর স্টেডিয়ামে। যেখানে উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা, বীরভূম জেলাশাসক বিধান রায়, আরক্ষাধক্ষ নগেন্দ্র ত্রিপাঠি, এসআরডিএ চেয়ারম্যান অনুব্রত মণ্ডল সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকেরা। তাদের উপস্থিতিতেই জমি দাতাদের পরিবারের সদস্যদের হাতে এই চাকরির নিয়োগ পত্র তুলে দেওয়া হয়।

    আরও পড়ুনঃ পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা কমিয়ে নজির বীরভূম প্রশাসনের

    জেলাশাসক বিধান রায় জানান, \"দেওয়ানগঞ্জ হরিণসিঙ্গা কোন ব্লক এলাকার এক নম্বর এলাকার জমিদাতারা রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা প্যাকেজ এ সম্মতি প্রদান করে জমি দান করেছেন। তারই পরিপ্রেক্ষিতে সেই সকল পরিবারগুলির মনোনীত ব্যক্তিদের পুলিশের জুনিয়র কনস্টেবল পদের চাকরির নিয়োগ পত্র দেওয়া হল।\" প্রসঙ্গত, বীরভূমের এই ডেউচা পাচামি প্রস্তাবিত কোল ব্লক এলাকায় ৩৪০০ একর জমি নিয়ে ১১৭৮ মিলিয়ন হেক্টর কয়লা ব্লক রয়েছে। এই বিপুল পরিমাণ জমির মধ্যে এক হাজার একর জমি সরকারের।

    আরও পড়ুনঃ এ যেন উলটপুরান! অদ্ভুত দাবিতে পথে নামল পড়ুয়ারা! জানুন...

    সরকারি তথ্য অনুযায়ী, এখানে ১২টি গ্রাম রয়েছে। যেখানে ৪৩১৪টি বাড়িতে ২১ হাজারের বেশি মানুষ বসবাস করেন। যার মধ্যে ৩ হাজার ৬০০ জন তফশিলি জাতিভুক্ত এবং ৯ হাজার ৩৪ জন তফসিলি উপজাতিভুক্ত৷ অন্যদিকে কয়লা শিল্পের জন্য জমি দেওয়ার পর চাকরি পেয়ে কনকলতা টুডু জানিয়েছেন, \"প্রস্তাবিত কয়লা খনি এলাকায় আমাদের জমি ছিল। সেই জমি দেওয়ার পরিপ্রেক্ষিতে আমরা এই চাকরি পাচ্ছি। চাকরি পেয়ে খুশি।\"

      Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Deucha Pachami

    পরবর্তী খবর