Home /News /birbhum /
Birbhum: পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা কমিয়ে নজির বীরভূম প্রশাসনের

Birbhum: পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা কমিয়ে নজির বীরভূম প্রশাসনের

দিন দিন জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি বেড়ে চলেছে যানবাহন। যানবাহন বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বেড়েছে দুর্ঘটনার সংখ্যাও। তবে এই দুর্ঘটনা কমাতে এবং দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা কমিয়ে আনার জন্য রাজ্য সরকার চালু করেছে সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প।

আরও পড়ুন...
  • Share this:

    #বীরভূম : দিন দিন জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি বেড়ে চলেছে যানবাহন। যানবাহন বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বেড়েছে দুর্ঘটনার সংখ্যাও। তবে এই দুর্ঘটনা কমাতে এবং দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা কমিয়ে আনার জন্য রাজ্য সরকার চালু করেছে সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প। শুক্রবার এই প্রকল্প ষষ্ঠ বছরে পা রাখল। ষষ্ঠ বছরের এই প্রকল্প পা রাখার পরিপ্রেক্ষিতে এই প্রকল্পের কতটা লাভজনক দিক তা তুলে ধরলেন বীরভূম জেলাশাসক বিধান রায় এবং বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠি। সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের ষষ্ঠ বছর উদযাপন উপলক্ষে শুক্রবার সিউড়ি জেলা পুলিশ সুপার দফতর থেকে একটি ট্যাবলোর উদ্বোধন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন বীরভূম জেলাশাসক বিধান রায়, বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠি এবং অন্যান্য আধিকারিকরা। এখানে এই ট্যাবলো উদ্বোধনের পাশাপাশি ছয় বছরে পথ দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা কতটা কমেছে তা জানাতে গিয়ে জেলাশাসক এবং জেলা পুলিশ সুপার জানান, ৪২.১০ শতাংশ পথ দুর্ঘটনায় মৃত্যুর হার কমানো সম্ভব হয়েছে জেলায়।

    পরিসংখ্যান তুলে ধরে বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠি জানান, সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প শুরু হওয়ার সময় অর্থাৎ ২০১৬ সালে বীরভূমে পথদুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৩৩০ জন। প্রাণহানির এই বিপুল সংখ্যা সম্প্রতি নেমে দাঁড়িয়েছে ১৮৭ তে। এই প্রকল্পের মধ্য দিয়ে আগামী দিনে আরও সফলতা পাওয়া যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

    আরও পড়ুনঃ অনুব্রতর নির্দেশের পরই কোন কাজে নেমে পড়লেন বীরভূমের তৃণমূল কর্মীরা!

    পথ দুর্ঘটনা এবং পথ দুর্ঘটনায় মৃত্যুর হার কমানোর জন্য বীরভূম জেলা পুলিশের তরফ থেকে বছরের বিভিন্ন সময় নানা ধরনের সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করে থাকে। কখনো তাদের গাড়ি চালকদের চক্ষু পরীক্ষা থেকে শুরু করে অন্যান্য শারীরিক পরীক্ষা করানো হয়, আবার কখনো গান্ধীগিরি দেখানো হয়।

    আরও পড়ুনঃ  বাড়ির দেওয়াল নির্মাণ চলছিল, আচমকা ধসে পড়ে বীরভূমে মৃত ২

    বারবার গাড়ি চালানোর সময় ট্রাফিক নিয়ম মেনে চলার জন্য বার্তা দেওয়ার পরেও যারা তা মানেন না তাদের গান্ধী গিরির মাধ্যমে কখনো গোলাপ ফুল, কখনো চকলেট আবার কখনো মোটরবাইক চালকদের হেলমেট প্রদান করা হয়ে থাকে। আগামী দিনেও এমন কর্মসূচি চালানো হবে এবং সেই সকল কর্মসূচির মাধ্যমে জেলায় পথদুর্ঘটনা এবং পথদুর্ঘটনায় মৃত্যুর হার কমিয়ে আনা হবে বলে জানিয়েছেন পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর