Home /News /birbhum /
Birbhum News: ১০ লক্ষ টাকার বাগান! রাজ্যের মাটির সৃষ্টি প্রকল্পে পাল্টে গেল জীবন, গল্প চমকপ্রদ

Birbhum News: ১০ লক্ষ টাকার বাগান! রাজ্যের মাটির সৃষ্টি প্রকল্পে পাল্টে গেল জীবন, গল্প চমকপ্রদ

নিজস্ব [object Object]

এই বাগান তৈরি করা হয়েছে গত দু'বছর ধরে। চাষ করা হচ্ছে স্থানীয় বিভিন্ন ধরনের ফল ও ফুল সহ বেদানা, ড্রাগণ ফ্রুট সহ বিভিন্ন দামি ফল।

  • Share this:

    #বীরভূম: বোলপুর মহকুমার অন্তর্গত রূপপুর গ্রাম পঞ্চায়েতের বাহাদুরপুর গ্রামের মাঠে ১০ বিঘা জমির উপর তৈরি করা হয়েছে একটি বাগান। আনুমানিক ১০ লক্ষ টাকা ব্যয়ে মাটির সৃষ্টি প্রকল্পের আওতায় এই বাগান তৈরি করা হয়েছে। এই বাগান তৈরি করা হয়েছে গত দু'বছর ধরে। চাষ করা হচ্ছে স্থানীয় বিভিন্ন ধরনের ফল ও ফুল সহ বেদানা, ড্রাগণ ফ্রুট-সহ বিভিন্ন দামি ফল। এর পাশাপাশি এখানে সূর্যমুখী সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ফুলের চাষের পরিকল্পনা করা হচ্ছে।

    এই উদ্যানে কাজ করে থাকেন স্থানীয় ৩০ জন নিম্নমধ্যবিত্ত পরিবারের মহিলারা। তারাই দু'বছর ধরে একটি কমিটি তৈরি করে এখানে চাষবাসের কাজ করছেন। রূপপুর গ্রাম পঞ্চায়েত রাজ্য সরকারের মাটির সৃষ্টি প্রকল্পের মাধ্যমে এই সকল মহিলাদের রোজগারের দেখাচ্ছে।

    আরও পড়ুন: আমি চাই ভারতে একটাই আদর্শবান দল থাকুক যার নাম তৃণমূল কংগ্রেস : মমতা বন্দ্যোপাধ্যায়

    আরও পড়ুন: হাতে ওয়াকিটকি, উড়ছে ড্রোন, একুশে জুলাইতে ডাকাবুকো আরাবুলকে চেনা দায়!

    রূপপুর গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে জানানো হয়েছে, বিভিন্ন ফল ও ফুল চাষ করে সেই ফল ও ফুল বাজারে বিক্রি করা হয়। বিক্রি করে যে অর্থ আসে তা তাদের কমিটির হাতে তুলে দেওয়া হয় এবং তারা তা নিজেদের চাহিদা মতো খরচ করে থাকেন। সামনেই এখান থেকে ড্রাগণ ফ্রুট তুলে বাজারে বিক্রি করা হবে। এই ড্রাগণ ফ্রুট এই সকল মহিলাদের রোজগারের অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে উঠবে।

    এই উদ্যানে কর্মরত মহিলারা জানিয়েছেন, এই প্রকল্পের আওতায় আমরা এখানে কাজ করে রোজগারের পথ দেখেছি। আমরা নিজেদের সাধ্যমত পরিশ্রম করে নানান ধরনের ফুল ও ফল চাষ করার প্রচেষ্টা চালাচ্ছি। আমাদের জন্য এই প্রকল্প খুবই উপকারী হয়ে উঠেছে।

    Madhab Das

    Published by:Uddalak B
    First published:

    Tags: Birbhum, Local news

    পরবর্তী খবর