Home /News /birbhum /
Birbhum: বেহাল অবস্থায় লাভপুরের বিপ্রতিকুরি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র

Birbhum: বেহাল অবস্থায় লাভপুরের বিপ্রতিকুরি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র

title=

স্বাস্থ্য পরিষেবা সবচেয়ে জরুরী পরিষেবা। এই স্বাস্থ্য পরিষেবার উন্নতির জন্য পশ্চিমবঙ্গ সরকার হোক অথবা কেন্দ্র সরকার প্রতিনিয়ত নতুন নতুন পরিকল্পনা গ্রহণ করছে।

  • Share this:

    বীরভূম : স্বাস্থ্য পরিষেবা সবচেয়ে জরুরী পরিষেবা। এই স্বাস্থ্য পরিষেবার উন্নতির জন্য পশ্চিমবঙ্গ সরকার হোক অথবা কেন্দ্র সরকার প্রতিনিয়ত নতুন নতুন পরিকল্পনা গ্রহণ করছে। তবে এরই মধ্যে বীরভূমের লাভপুর ব্লকের বিপ্রটিকুরি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের যা হাল হয়ে দাঁড়িয়েছে, তা প্রশাসনের উদাসীনতাকেই চোখে আঙ্গুল দিয়ে দেখাচ্ছে। লাভপুর ব্লকের এই স্বাস্থ্য কেন্দ্রের ওপর পার্শ্ববর্তী একাধিক গ্রামের মানুষেরা নির্ভরশীল। কিন্তু স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, চার বছরের বেশি সময় ধরে এই স্বাস্থ্য কেন্দ্রের অবস্থা বেহাল। এছাড়াও এই স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক নেই বলেও অভিযোগ। একজন মাত্র ফার্মাসিস্ট রয়েছেন। এছাড়াও অভিযোগ অধিকাংশ সময় ওষুধ পাওয়া যায় না। সে ক্ষেত্রে প্রয়োজনীয় ওষুধের জন্য তাদের অপেক্ষা করতে হয় অথবা দোকান থেকে কিনে নিতে হয়। কিন্তু প্রত্যন্ত এলাকার এই সকল বাসিন্দাদের কাছে তা ব্যয় সাধ্য। বিপ্রটিকুরি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা না পেলে স্থানীয় বাসিন্দাদের অন্ততপক্ষে ২৭ কিলোমিটার দূরে ছুটে আসতে হয় বোলপুর সুপার স্পেশালিটি হাসপাতালে।

    যাও কিনা এখানকার এই সকল বাসিন্দাদের কাছে ব্যয় সাপেক্ষ। এরই পরিপ্রেক্ষিতে তারা এই স্বাস্থ্য কেন্দ্রের হাল ফেরানোর দাবি তুলেছেন। বর্তমানে এই স্বাস্থ্য কেন্দ্রের বিল্ডিংয়ের বিভিন্ন জায়গায় দেওয়ালের অংশ ভেঙে পড়ছে। এছাড়াও ভেঙ্গে পড়ছে ছাদের অংশ। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় বাসিন্দারা বিষয়টি জনপ্রতিনিধি থেকে অন্যান্যদের নজরে আনলেও কাজ হয়নি বলে অভিযোগ। তাদের দাবি, কাজ হবে বলে জানালেও এখনো পর্যন্ত কিছু হয়নি।

    আরও পড়ুনঃ Birbhum: বীরভূম সফরে এসে নলাটেশ্বরী মায়ের শরণাপন্ন কাঞ্চন মল্লিক

    আরও পড়ুনঃ Birbhum News: নির্দেশিকা সত্ত্বেও স্কুল শিক্ষকেরা কেন পড়াচ্ছেন টিউশন? বিক্ষোভ গৃহশিক্ষকদের

    বর্তমান পরিস্থিতিতে এখানকার এই স্বাস্থ্য কেন্দ্রের হাল ফিরলে স্থানীয় বহু মানুষ উপকৃত হবেন বলেও জানিয়েছেন তারা। অন্যদিকে এই স্বাস্থ্য কেন্দ্রের এমন বেহাল দশা নিয়ে আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Labhpur

    পরবর্তী খবর