Home /News /birbhum /
Birbhum News : সমস্যায় স্থানীয়রা, দ্রুত ডেউচা পাঁচামি কয়লা শিল্পের দাবি বাসিন্দাদের

Birbhum News : সমস্যায় স্থানীয়রা, দ্রুত ডেউচা পাঁচামি কয়লা শিল্পের দাবি বাসিন্দাদের

title=

মহম্মদবাজার ব্লকের অন্তর্গত ডেউচা পাচামি কয়লা শিল্প নিয়ে তোড়জোড় শুরু করেছে রাজ্য সরকার এবং জেলা প্রশাসন।

  • Share this:

    #বীরভূম: মহম্মদবাজার ব্লকের অন্তর্গত ডেউচা পাচামি কয়লা শিল্প নিয়ে তোড়জোড় শুরু করেছে রাজ্য সরকার এবং জেলা প্রশাসন। তবে প্রথমদিকে এই শিল্পের বিরোধীতায় নামতে দেখা যায় এই এলাকার বাসিন্দাদের একাংশকে। পরে বড় মাপের আর্থিক প্যাকেজ ঘোষণার পর স্থানীয় বাসিন্দারা একে একে জমি দিতে শুরু করেন এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য। বর্তমানে এই প্রকল্পের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। এমনকি কেন্দ্র পাহাড়ি এলাকায় শুরু করা হয়েছে বোরিং। সেখানে মাত্র ৬৬ ফুট এবং ১৩০ ফুটের মধ্যেই পাওয়া গিয়েছে কয়লা। এখন এই কয়লার গুণগত মান পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে রাঁচীর পরীক্ষাগারে।

    এই প্রকল্পের কাজ যখন অগ্রগতি পেয়েছে সেই সময় আবার প্রকল্পের কাজে আরও দ্রুততা আনার দাবি তুললেন এই ব্লকের বাসিন্দারা। শুধু দাবি তোলা নয়, এর পাশাপাশি তারা শুক্রবার বীরভূম জেলা শাসক দফতরে আসেন এবং সেখানে রীতিমতো অবস্থান বিক্ষোভ করে দ্রুত শিল্পের দাবি তোলেন। এ যাবৎ শিল্পের বিরোধিতায় অবস্থান বিক্ষোভ অথবা সরকারের বিভিন্ন প্রকল্পের বিরুদ্ধে অবস্থান করতে দেখা গিয়েছে বিভিন্ন জায়গায়। কিন্তু সরকারি প্রকল্পকে দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই অবস্থান যেন উল্টোপুরাণ।

    আরও পড়ুন: লোকশিল্পীদের কর্মশালায় গায়ক জেলাশাসক! মুগ্ধ লোকশিল্পীরা

    এই অবস্থানে অংশগ্রহণ করা এলাকার বাসিন্দাদের তরফ থেকে জানানো হয়েছে, ডেউচা পাঁচামি কয়লা শিল্পের কাজ বেশ কিছু জায়গায় শুরু হলেও এখনও পর্যন্ত সালুকা, কবিলনগর, মকদম নগর, বাহাদুরগঞ্জ, চান্দা এই সকল জায়গায় শুরু হয়নি। এই সকল জায়গায় কাজ শুরু না হওয়ার কারণে তারা এখনও সরকারের ঘোষণা অনুযায়ী চাকরি পাচ্ছেন না। তারা চান অবিলম্বে কাজ শুরু হোক এবং তাদের চাকরিতে নিয়োগ করা হোক।

    এর পাশাপাশি তারা এটাও দাবি করেছেন, এই শিল্প শুরু হওয়ার আগে এলাকায় জমি রেজিস্ট্রি বন্ধ করে দেওয়া হয়েছে। যে কারণে বিবাহ অথবা চিকিৎসা সংক্রান্ত কোনও কাজে তাদের অন্যতম সম্বল জমি বিক্রি করতে পারছেন না। সেক্ষেত্রে যদি তাড়াতাড়ি কাজ শুরু হয় তাহলে এই সকল অসুবিধা থেকে তারা রেহাই পাবেন।

    আরও পড়ুন: প্রশাসনিক নির্দেশিকাকে বুড়ো আঙ্গুল! পুকুর ভরাটের অভিযোগ রামপুরহাটে

    এই সকল বাসিন্দাদের দাবি দাওয়া প্রসঙ্গে বীরভূম জেলাশাসক বিধান রায় জানিয়েছেন, যে সকল এলাকায় এখনও পর্যন্ত কাজ শুরু হয়নি সেই সকল এলাকায় দ্রুত কাজ শুরু হবে। জমির রেজিস্ট্রি সংক্রান্ত বিষয় নিয়ে তিনি জানান, যেকোনও বড় প্রকল্প শুরু হওয়ার আগেই এই ধরনের রেজিস্ট্রেশন বন্ধ করে দেওয়া হয় যাতে করে প্রান্তিক মানুষেরা এবং ছোটখাটো জমির মালিকেরা বিভ্রান্ত না হন, তারা না ঠকেন, তাদের থেকে অন্যরা ভুল বুঝিয়ে অথবা জোর করে জমি না নিতে পারেন ইত্যাদির জন্য। তবে যদি কেউ মেয়ের বিবাহ অথবা চিকিৎসা সংক্রান্ত বিষয় নিয়ে অসুবিধার সম্মুখীন হন তাহলে সেক্ষেত্রে প্রশাসনিকভাবে একে অপরের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

    Madhab Das

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Coal industry

    পরবর্তী খবর